হযরত শাহ তাজ উদ্দিন কোরেশীর ওরস উপলক্ষ্যে মাহফিল

    0
    5

    নূরুজ্জামান ফারুকী,নবীগঞ্জঃ গত বুধ ও বৃহস্পতি বার ছিল নবীগঞ্জ চৌকি বিলপাড়ে হযরত শাহ জালাল (র:) এর সফর সঙ্গী, তরফ বিজয়ী ও ৩৬০ আওলিয়ার অন্যতম হযরত শাহ তাজ উদ্দিন কোরেশী (র:) এর দুই দিন ব্যাপী ওয়াজ ও ওরছ মোবারক।

    বুধবার মাজার সংলগ্ন তাহার বংশধর সাকির মোহাম্মদ লাখেরাজ খানেবাড়ীতে অবস্থিত বিলপাড় আলহাজ্ব আব্দুল হাকিম চৌধুরী হাফিজিয়া মাদ্রাসায় পবিত্র কোরআন তেলোয়াত পাঠ করে ওয়াজ ও ওরছে কার্যক্রম শুরু করেন অত্র মাদ্রাসার শিক্ষক, মাজার কমিটির সাধারন সম্পাদক ও মাজার মসজিদের ইমাম হাফেজ গিয়াস উদ্দিন তালুকদার। বাদ জোহর মাজার শরীফের মোতাওয়াল্লী আব্দুল হামিদ চৌধুরীর পক্ষে মাজারে গিলাফ ছড়ান, সহিদুর রহমান চৌধুরী সাফি, গোলাম রহমান বজলু, মোতাহার চৌধুরী, মাওলানা হাফেজ এখলাছুর রহমান খান, মাওলানা কাজি আব্দুল আলিম, মাওলানা ইলিয়াছ উদ্দিন ভূইয়া, কারি কুতুব উদ্দিন চৌধুরী, মাওলানা কারি মুজিবুর রহমান তাউস, নুরুল আমিন চৌধুরী, ফরিদ মিয়া, মছব্বির চৌধুরী, নূর ইসলাম চৌধুরী, মাদ্রাসার সাবেক ছাত্র হাফেজ শাহিন মিয়া, হাফেজ আলামিন মিয়া, মাজার কমিটির সভাপতি মাতাব উদ্দিন, সাধারণ সম্পাদক ও মাজার মসজিদের ইমাম এবং মাদ্রাসার শিক্ষক হাফেজ গিয়াস উদ্দিন তালুকদার, সহ সাধারন সম্পাদক রুবেল মিয়া, ক্যাশিয়ার মাসুক চৌধুরী সহ খাদেম বৃন্দ এবং অন্যানরা।

    বাদ আছর মাদ্রাসা প্রাঙ্গণে সংক্ষিপ্ত বয়ান রাখেন অত্র এলাকার প্রবীন মুরুব্বি মাওলানা হাফেজ এখলাছুর রহমান খান সাহেব, তিনি উল্লেখ করেন এই এলাকা ছিল সিলেটের শেষ হিন্দু রাজা গৌড় গোবিন্দের শেষ দক্ষিন সিমানা, সিমান্ত চৌকি, এবং এই এলাকার সীমান্ত শাসক বা নিরাপত্তা রক্ষির নাম ছিল সিং রাজা। হযরত শাহ জালাল (র:) এবং উনার সঙ্গীরা এখানে অবস্হান কালে সুপ্রিয় পানির প্রয়োজনে হযরত শাহ তাজ উদ্দিন কোরেশী (র:) তাহার হাতের আশা ছুঁড়ে (বাল্লা) মারেন, যে স্থানে আশাটি পতিত হয় ঐ স্থান হইতে আল্লাহ কুদরতে পানি উটে জলাশয়ের সৃস্টি হয়ে বিলে পরিনত হয়, তাই ইহা বাল্লা বিল এবং তীর বিলপাড় নামে খ্যাতি অর্জন করে।

    ওলির এই কেরামতি দেখে সিং রাজা পালিয়ে যায়, হযরত শাহ জালাল (র:) এর নির্দেশে হযরত শাহ তাজ উদ্দিন কোরেশী (র:) সিং রাজার বাডিতে বসতি স্হাপন করে ইসলামের দাওয়াত দিতে থাকেন এবং সেই সময়ের মুসলিম শাসক ওলির সম্মানে অত্র এলাকা লাখেরাজ করে দেন। এ বৎসর মহামারি করোনা ভাইরাসের কারনে অনুষ্টান সংক্ষিপ্ত করে বাদ আছর মিলাদ মাহফিল ও শিন্নি বিতরন করা হয়। বৃহস্পতি বার ওরছের সমাপনি দিন সকাল হইতে মাজার মসজিদে বিলপাড় আলহাজ্ব আব্দুল হাকিম চৌধুরী হাফিজিয়া মাদ্রাসার ছাত্ররা পবিত্র কোরআন খতম করেন এবং বাদ আছর মাজার মসজিদে মিলাদ মাহফিল ও মোতাওয়াল্লী পরিবারের পক্ষে শিন্নি বিতরন করা হয়। ওয়াজ ও ওরছে মহামারি করোনা ভাইরাস থেকে মুক্তি, এবং দেশ বিদেশে থাকা প্রত্যেক আত্বীয় স্বজনের জন্য দোয়া করা হয়।