Friday 25th of September 2020 10:31:54 PM
Saturday 26th of September 2015 11:22:00 PM

হজ ব্যবস্থাপনা পর্যবেক্ষণে সম্মিলিত কমিটি গঠনের দাবী

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
হজ ব্যবস্থাপনা পর্যবেক্ষণে সম্মিলিত কমিটি গঠনের দাবী

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৬সেপ্টেম্বরঃ লেবাননের জনপ্রিয় ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেছেন, বার্ষিক হজ সমাবেশের ব্যবস্থাপনা পর্যবেক্ষণের জন্য রিয়াদের উচিত মুসলিম দেশগুলোকে নিয়ে একটি সম্মিলিত কমিটি গঠন করা।লেবাননের আলমানার টেলিভিশনকে দেয়া এক সাক্ষাতকারে গতকাল (শুক্রবার) এই মন্তব্য করেছেন তিনি।

জনাব নাসরুল্লাহ মিনায় হাজিদের পদদলিত হয়ে প্রাণ হারানোর ঘটনার জন্য সৌদি রাজতান্ত্রিক সরকারকে দায়ী করেছেন এবং রিয়াদ হজ পরিচালনার বিষয়ে অন্য যে কোনো দেশের সঙ্গে দায়িত্ব ভাগ করতে রাজি না হওয়ায় ও অন্যান্য মুসলিম দেশগুলোর সহায়তা প্রত্যাখ্যান করায় এর কঠোর নিন্দা জানিয়েছেন।তিনি মিনার ঘটনা তদন্তের জন্য সংশ্লিষ্ট মুসলিম দেশগুলোকে নিয়ে একটি তদন্ত কমিটি গঠনেরও আহ্বান জানিয়েছেন। যেসব দেশের সবচেয়ে বেশি সংখ্যক হজযাত্রী নিহত হয়েছে এই কমিটিতে সেই দেশের সবচেয়ে বেশি প্রতিনিধি থাকবে বলে হিজবুল্লাহর প্রধান তার প্রস্তাবে উল্লেখ করেন।

সিরিয়া প্রসঙ্গে হিজবুল্লাহর মহাসচিব বলেছেন, এই দেশটির ওপর যে আন্তর্জাতিক যুদ্ধ চাপিয়ে দেয়া হয়েছিল তার ব্যর্থতা ক্রমেই ফুটে উঠেছে। তিনি বলেছেন, ‘আইএসআইএল-এর বিরুদ্ধে মার্কিন ও আরব জোটের ব্যর্থতা আমরা প্রত্যক্ষ করছি; ইউরোপীয়রা আজ শরণার্থী সমস্যার মুখে পড়েছে, তাদেরকে হয় এই সমস্যার কারণ দূর করতে হবে তথা যুদ্ধ বন্ধ করতে হবে অথবা তাদের দেশে শরণার্থীদের গ্রহণ করতে হবে।’

ওয়াশিংটন পরমাণু আলোচনার সময় সিরিয়ার বিষয়ে ইরানের সঙ্গে দর কষাকষি করতে চেয়েছিল, কিন্তু তেহরান পরমাণু ছাড়া অন্য কোনো বিষয়ে আলোচনা নাকচ করে দেয়ায় বিষয়টি তাদের হাতছাড়া হয়ে গেছে বলে হিজবুল্লাহর প্রধান উল্লেখ করেছেন।

ইসরাইলি আগ্রাসন ও দখলদারিত্ব বিরোধী কয়েকটি যুদ্ধে কিংবদন্তীতুল্য বিজয় অর্জনের জন্য খ্যাত সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ এ প্রসঙ্গে আরও বলেন,  ইরান সিরিয়াকে ইসরাইল-বিরোধী সরকারগুলোর প্রতিরোধ-অক্ষে ধরে রাখতে চায় এবং তেহরান তাই জানিয়ে দিয়েছে যে তারা সিরিয়ার ঘরোয়া বিষয়ে হস্তক্ষেপ করবে না।

তিনি সিরিয়ার আসাদ সরকারের বিরুদ্ধে অভিযানে জড়িত সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সাহায্য দেয়া বন্ধ করতে তুর্কি সরকারের কাছে আহ্বান জানান।

রাশিয়া সিরিয়ার যুদ্ধে জড়িত হওয়ায় ইহুদিবাদী ইসরাইল অসন্তুষ্ট হয়েছে বলে তিনি মন্তব্য করেছেন।হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ মুসলমানদের প্রথম কিবলা আলআকসা মসজিদ ধ্বংসের ইসরাইলি প্রচেষ্টার কথা তুলে ধরে বলেছেন, এই মসজিদকে রক্ষার জন্য যে কোনো আন্দোলনে যোগ দেবে হিজবুল্লাহ।

তিনি ইয়েমেন পরিস্থিতি প্রসঙ্গে বলেছেন, বহু দেশের জঙ্গি ইয়েমেনে লড়াই করছে এবং মা’রিব অঞ্চলে সৌদি আগ্রাসনের ব্যর্থতা রাজনৈতিক সমাধানের পথ খুলে দিতে পারে।
জনাব নাসরুল্লাহ বলেন, সৌদি বাহিনীর ক্ষমতা কেবলই বিমান বাহিনী-কেন্দ্রিক। ইয়েমেনের জনগণের মনোনীত রাজনৈতিক আদর্শ মার্কিন সরকার ও ইসরাইলের বিরোধী হওয়াতেই ইয়েমেনই জনগণের ওপর যুদ্ধ চাপিয়ে দেয়া হয়েছে বলে তিনি মন্তব্য করেন।

তিনি ন্যায্য অনুপাতের ভিত্তিতে লেবাননের নির্বাচনী আইনে পরিবর্তন আনার দাবির প্রতি আবারও সমর্থন জানান এবং ফ্রি প্যাট্রিওটিক মুভম্যান্টের প্রধান মিশেল আউন লেবানের ভবিষ্যত প্রেসিডেন্ট হওয়ার জন্য প্রয়োজনীয় যোগ্যতা রাখেন বলে মন্তব্য করেছেন। ইরনা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc