Wednesday 30th of September 2020 07:57:26 AM
Tuesday 18th of August 2015 05:54:58 PM

হজ্ব ব্যবস্থাপনায় বিশৃংখলা বিক্ষুব্ধ যাত্রীরা

জাতীয় ডেস্ক
আমার সিলেট ২৪.কম
হজ্ব ব্যবস্থাপনায় বিশৃংখলা বিক্ষুব্ধ যাত্রীরা

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,আগস্ট :গতকাল সোমবার ও আজ মঙ্গলবার হজ্ব ফ্লাইটের শিডিউল করা অনেক হজ্ব যাত্রীর ভিসা হয়নি। যার ফলে নির্ধারিত ফ্লাইটে যেতে পারছে না হজ্বযাত্রীরা। লাগেজ নিয়ে হজ্ব ক্যাম্পে এসে হয়রানির শিকার হচ্ছে তারা। তাদের মধ্যে উদ্বেগ ও উৎকণ্ঠা বিরাজ করছে। কেউ কান্নকাটি করছে, কেউ আবার তীব্র ক্ষোভ প্রকাশ করছেন। আর এজেন্সী মালিকদের মধ্যেও বেড়েছে পেরেশানি। ভিসার জন্য অনলাইন আবেদনে জটিলতার কারণে এ সমস্যার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে হজ্ব অফিস। স্বামী-স্ত্রীর মধ্যে একজনের ভিসা হয়েছে অন্য জনের হয়নি এমন ঘটনাও ঘটেছে। যার ফলে নির্ধারিত ফ্লাইটের সিট খালি যাচ্ছে, পরবর্তী ফ্লাইটের যাত্রীদের এগিয়ে এনে ফ্লাইট শিডিউল অব্যাহত রাখা হচ্ছে।
সূত্রমতে, গতকাল সোমবার সকাল ৯টার ফ্লাইটে ৪১৯জন যাত্রীর মধ্যে ৪৪টি সিট খালি রেখে ৩৭৫জন যাত্রী নিয়ে ফ্লাইট জেদ্দার উদ্দেশ্যে রওয়ানা করে। ভিসা জটিলতার কারণে এসব যাত্রী যেতে পারেননি। গতকাল সোমবার বিকেল পর্যন্ত ৫ হাজার ১২৬জন হজ্বযাত্রী জেদ্দার উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে। তাদের মধ্যে ১ হাজার ৯৯ জন সরকারি ব্যবস্থাপনার আর ৪ হাজার ২৭ জন বেসরকারি ব্যবস্থাপনার যাত্রী। আর গত রাতে একটি ফ্লাইটে ২৬০জন যাত্রী যাওয়ার কথা। এ পর্যন্ত কতজন হজ্বযাত্রীর ভিসা হয়েছে তার পরিসংখ্যান হজ্ব অফিস দিতে পারছে না। তবে হাব দাবি করেছে ২৫ হাজারের মতো ভিসা পাওয়া গেছে। হজ্ব অফিসের বেশকিছু সিস্টেমের মধ্যে ঘাটতি পরিলক্ষিত হয়েছে। হজ্ব অফিসের আইটি হেল্প ডেস্ক থেকেও সঠিকভাবে তথ্য পাওয়া যাচ্ছে না। প্রতিদিনের ফ্লাইট শিডিউল পরিস্থিতি ও যাত্রীদের যাতায়াত সম্পর্কে প্রতিদিন বুলেটিন দেয়ার সিস্টেম থাকলেও তা এখনো চালু হয়নি।
একটি এজেন্সীর মালিক এ সংগ্রামকে জানান, মঙ্গলবার ও বুধবারের ফ্লাইটে বুকিং রয়েছে। কিন্তু আজকে সারাদিন হজ্ব অফিসে বসে থেকেও ভিসা পাচ্ছি না। এখন কি করবো বুঝে উঠতে পারছি না। হজ্ব অফিসেও শৃংখলা নেই। ছেলের ভিসা হলে মায়েরটা হচ্ছে না। কিছু পাসপোর্ট ভিসাসহ আসছে আবার কিছু পাসপোর্ট ভিসা ছাড়াই খালি ফেরত আসছে। আবার কোটা বঞ্চিতরাও বিক্ষোভ করছে বলে জানান এই ভোক্তভোগী এজেন্সীর মালিক।
এসব বিষয়ে কথা বলার জন্য হজ্ব অফিসের পরিচালক ড. মোস্তফা কামালের সাথে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি। তবে তিনি ভিসা দ্রুত পাওয়ার জন্য সৌদি দূতাবাসে গিয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে জানা গেছে।
এ বিষয়ে হজ্ব এজেন্সীজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) মহাসচিব শেখ আব্দুল্লাহ জানান, ভিসা জটিলতা নিরসন হয়ে যাচ্ছে। এখন আর কোন সমস্যা নেই। ফ্লাইট অব্যাহত রয়েছে। এ পর্যন্ত ২৫ হাজারের মতো ভিসা পাওয়া গেছে বলে তিনি জানান। সংগ্রাম


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc