Saturday 19th of September 2020 04:42:12 AM
Thursday 13th of August 2015 06:20:55 PM

হজযাত্রীদের নিবন্ধন সারা বছর ‘রেজিস্ট্রেশন’ চালুর চিন্তা

জাতীয় ডেস্ক
আমার সিলেট ২৪.কম
হজযাত্রীদের নিবন্ধন সারা বছর ‘রেজিস্ট্রেশন’ চালুর চিন্তা

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৩আগস্ট: আজ বৃহস্পতিবার আশকোনা হজক্যাম্পে চলতি বছরের হজ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন আশ্বাস দেন। তিনি বলেন, সারাবছর নিবন্ধন হলে আগ্রহীরা ধীরস্থিরভাবে অনলাইনে ‘রেজিস্ট্রেশন’ করে রাখতে পারবেন। এতে হজ ব্যবস্থাপনা আরও ‘সহজ ও গতিশীল’ হবে।

চলতি বছর বাংলাদেশ থেকে এক লাখ এক হাজার ৭৫৮ জন হজ করতে সৌদি আরবে যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় দুই হাজার ৭৫৪ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৯৯ হাজার ৪ জন হজে যাচ্ছেন। স্বাস্থ্য মন্ত্রণালয় ইতোমধ্যে হজযাত্রীদের টিকা দেয়া শুরু করেছে।

হজযাত্রীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে ডাক্তার, নার্স, ফার্মাসিস্ট ও ক্লিনারসহ ২৭২ জনের একটি অগ্রবর্তী দল আগামী ১৬ আগস্ট সৌদি আরবে পৌঁছাবে।

এছাড়া মক্কা, মদীনা ও জেদ্দায় হজ্জযাত্রীদের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে ৩৫ সদস্যের একটি প্রশাসনিক দল ১৬ আগস্ট সৌদি আরবে পৌঁছাবে। ধর্মমন্ত্রীর নেতৃত্বে ১০ সদস্যের আরেকটি প্রতিনিধি দল হজের আগেই সৌদি আরবে যাবে এবং বাংলাদেশিদের হজ কার্যক্রম তদারক করবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

এবার বাংলাদেশ বিমানের তিনটি উড়োজাহাজে হজযাত্রীদের আনা নেয়া করা হবে। ১৬ আগস্ট বাংলাদেশ থেকে হজ ফ্লাইট শুরু হবে। হজ শেষে বাংলাদেশিরা দেশে ফিরতে শুরু করবেন ১৬ সেপ্টেম্বর থেকে।

এবারও ঢাকায় পৌঁছে বিমানবন্দরে জমজমের পানি সরবরাহ পাবেন হাজীরা। ফলে জমজমের পানি সাথে করে নিয়ে আসার বাড়তি বিড়ম্বনায় পড়তে হবে না।

প্রধানমন্ত্রী বলেন, “কেউ যদি হাজীদের সঙ্গে প্রতারণা করে, সাথে সাথে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

হজযাত্রীদের সুবিধার জন্য জেদ্দা হজ টার্মিনালে ‘প্লাজা’ ভাড়া করার কথা জানিয়ে তিনি বলেন, এতে হজ প্রশাসনিক দল, চিকিৎসক দল এবং আইটি সেবার সদস্যদের সেবা দেয়াও সহজ হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ধর্মমন্ত্রী মতিউর রহমান জানান, মক্কায় হারাম শরীফ সংস্কারের জন্য সৌদি সরকার এবার সব দেশ থেকেই হজ্বগমনেচ্ছুকদের সংখ্যা অন্যবারের তুলনায় ২০ শতাংশ কমিয়ে দিয়েছে।

এ সময় বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন হজযাত্রীদের ‘দেশের সুনাম ধরে রাখার’ পরামর্শ দিয়ে বলেন, “হজে গিয়ে আমরা সুশৃঙ্খলতার পরিচয় দেব, যাতে ভবিষ্যতে কোনো সমস্যা সৃষ্টি না হয়।”

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ধর্ম সচিব চৌধুরী মোহাম্মদ বাবুল হাসান। অন্যদের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বি এইচ হারুন, স্থানীয় সংসদ সদস্য সাহারা খাতুন এবং বাংলাদেশে সৌদি দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স আল হাসান আলী আল হাজমী।মোনাজাত শেষে প্রধানমন্ত্রী হজযাত্রীদের সঙ্গে কুশল বিনিময় করেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc