Monday 6th of April 2020 09:35:05 AM
Sunday 23rd of February 2020 10:06:49 AM

স্পেনে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালন

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
স্পেনে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালন

হোসাইন ইকবাল স্পেন থেকে: ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলী দেওয়ার পাশাপাশি প্রবাস প্রজন্মে বাংলা ভাষা ও সংস্কৃতি জাগ্রত রাখার সংকল্প নিয়ে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে স্পেনের রাজধানী মাদ্রিদে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে।

বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের উদ্যোগে, ভালিয়ান্তে বাংলা ও বিভিন্ন সামাজিক, রাজনৈতিক সংগঠনের সার্বিক সহযোগিতায়, শুক্রবার ২১ ফেব্রুয়ারি স্থানীয় সময় সন্ধ্যায় লাভাপিয়েস চত্বরে অস্থায়ী শহীদ মিনারে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার,  এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন দূতাবাসের চার্জ দ্যা এফেয়ার্স এম হারুন আল রাশিদ, কমার্শিয়াল কাউন্সিলর রেদোয়ান আহমেদ সহ দূতাবাস কর্মকর্তা বৃন্দ, পুষ্পস্তবক অর্পণ শেষে সংক্ষিপ্ত বক্তব্যে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার স্পেনে প্রবাসী বাংলাদেশিদেরকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা জানিয়ে, ৫২র ভাষা আন্দোলনের ইতিহাস প্রবাসী বর্তমান প্রজন্মের সবার সামনে তূলে ধরার পাশাপাশি শুদ্ধ বাংলায় কথা বলা শেখানোর প্রতি গুরুত্ব আরোপ করেন।

বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেকের  সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দরএর পরিচালনায় এরপরই সমবেত সকলে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’- গানের সুরে সুরে পুষ্পার্ঘ্য অর্পণ করেন  বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, সাংবাদিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং সর্বস্তরের প্রবাসী বাংলাদেশি ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

এর আগে সকালে বাংলাদেশ দূতাবাসে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে একুশের কর্মসূচি শুরু করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার।

পরে সকাল ১১টায় দূতাবাস মিলনায়তনে একুশের তাৎপর্য নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়।

দূতাবাসের চার্জ দ্যা এফেয়ার্স এম হারুন আল রাশিদের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন দূতাবাস কর্মকর্তা সাইফুল ইসলাম ও গীতা পাঠ করেন শ্যামল তালুকদার।

এরপর ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। দিবসটি উপলক্ষে দেয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান দূতাবাসের চার্জ দ্যা এফেয়ার্স এম হারুন আল রাশিদ, বাণিজ্যিক সচিব রেদোয়ান আহমেদ,  প্রথম সচিব (শ্রম) মোঃ মোতাসিমুল ইসলাম এবং তাহসিনা আফরিন শারমিন।

অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা/কর্মচারীগণ, স্পেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ, স্পেনে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা এবং স্প্যানিশ নাগরিক ও বিদেশী অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ভাষা শহীদদের ওপর নির্মিত ১টি প্রামাণ্যচিত্র প্রদর্শন, সমস্বরে জাতীয় সঙ্গীত পরিবেশন এবং অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিদেরকে ধন্যবাদ ও বাংলাদেশী খাবার আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠান সম্পন্ন করা হয়।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc