Saturday 14th of December 2019 11:48:03 PM
Sunday 25th of May 2014 05:06:01 PM

স্থানীয় সরকার ব্যবস্থা রাজনৈতিক নিয়ন্ত্রণে রাখার ব্যবস্থাঃটিআইবি

মানবাধিকার, স্থানীয় সরকার ডেস্ক
আমার সিলেট ২৪.কম
স্থানীয় সরকার ব্যবস্থা রাজনৈতিক নিয়ন্ত্রণে রাখার ব্যবস্থাঃটিআইবি

আমারসিলেট24ডটকম,২৫মেঃ উপজেলা পরিষদ এবং জেলা  পরিষদ আইনে সংসদ সদস্যদের পরিষদের উপদেষ্টা করেতাদের পরামর্শ গ্রহণের বিধানের মাধ্যমে স্থানীয় সরকার ব্যবস্থাকে রাজনৈতিকনিয়ন্ত্রণে রাখার ব্যবস্থা হয়েছে। আজ রবিবার সকাল সাড়ে ১০ টায় রাজধানীরব্র্যাক সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিতস্থানীয় সরকার খাত সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তোলনের উপায় শীর্ষক এক গবেষণাপ্রতিবেদনে এ কথা বলা হয়। গবেষণা প্রতিবেদনে আইনের বিভিন্ন ত্রুটি তুলে ধরেবলা হয়, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচনের সময় নির্ধারণ ও তফসিলঘোষণার সিদ্ধান্ত কে গ্রহণ করবে তা আইনে উল্লেখ করা হয়নি।

গবেষণাপ্রতিবেদনে উঠে আসে, লজিস্টিক ক্রয়ের কাজ পেতে রাজনৈতিক নেতা-কর্মী ওমেয়র-চেয়ারম্যানকে ১০ থেকে ১৫ শতাংশ এবং উন্নয়নমূলক কাজের কার্যাদেশ পাওয়ারজন্য ক্ষমতাসীন রাজনৈতিক দল বা জোটের নেতা-কর্মীদের মোট বরাদ্দের ১০ থেকে১৫ শতাংশ ঘুষ দেওয়া হয়। এছাড়া স্থানীয় সরকার খাতে দুর্নীতির হার তুলে ধরেগবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়, প্রকল্প ও বিশেষ বরাদ্দ বাস্তবায়নেস্থানীয় সরকার বিভাগে ঘুষ দেওয়া হয় প্রকল্প ভেদে ১০ শতাংশ পর্যন্ত। এছাড়াস্থানীয় সরকার প্রতিষ্ঠানে সংশ্লিষ্ট নারী সদস্যদের দায়িত্ব ও কাজের আওতাসম্পর্কে সুনির্দিষ্ট কোন বিধি বিধান নেই। এসব আইনের অপ্রতুলতার কারণেওভেঙ্গে পড়েছে স্থানীয় সরকার ব্যবস্থা।

পৌরসভার মেয়রের সম্মানীবৃদ্ধির জন্য স্থানীয় সরকার বিভাগে ঘুষ দেওয়া হয় ২০ লাখ টাকা, পৌরসভার পক্ষথেকে নিরীক্ষা কর্মকর্তাকে (সিএজি) ঘুষ দেওয়া হয় ৪০ থেকে ৮০ হাজার টাকা, ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে নিরীক্ষা কর্মকর্তাকে ঘুষ দেওয়া হয় ৫ থেকে ৭হাজার টাকা। এছাড়া সমঝোতার মাধ্যমে উন্নয়নমূলক কাজ বণ্টনে কমিশন বরাদ্দের১০ থেকে ১৫ শতাংশ, কার্যাদেশ বিক্রিতে কমিশন কার্যাদেশ প্রাপ্তি মূল্য এবংদরপত্র মূল্যের ১০ থেকে ১৫ শতাংশ ঘুষ দিতে হয়।

গবেষণা প্রতিবেদনপাঠ করেন টিআইবির রিসার্চ অ্যান্ড পলিসি বিভাগের অ্যাসিট্যান্ট ম্যানাজারমোঃ রবিউল ইসলাম, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার নাহিদ শারমিন এবং প্রোগ্রামম্যানেজার ফারহানা রহমান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিআইবির উপদেষ্টা হাফিজউদ্দিন এলজিইডি প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা ও টিআইবির নির্বাহীপরিচালক ড. ইফতেখারুজ্জামান। এছাড়া আলোচক হিসেবে উপস্থিত রয়েছেন স্থানীয়সরকার বিশেষজ্ঞ অধ্যাপক জারিনা রহমান খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসনবিভাগের অধ্যাপক সালাহউদ্দিন এম আমিনুজ্জামান এবং স্থানীয় সরকার বিশেষজ্ঞড. তোফায়েল আহমেদ।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc