Friday 2nd of October 2020 05:44:35 AM
Friday 17th of January 2014 06:13:23 PM

স্থগিত হয়ে যাওয়া ৭ আসনের পুনঃভোট শেষ হয়েছে

জাতীয় ডেস্ক
আমার সিলেট ২৪.কম
স্থগিত হয়ে যাওয়া ৭ আসনের পুনঃভোট শেষ হয়েছে

আমারসিলেট24ডটকম,১জানুয়ারীঃ নাশকতার কারণে গত ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে স্থগিত হয়ে যাওয়া ৭ আসনের পুনঃভোট গতকাল বৃহস্পতিবার শান্তিপূর্ণভাবে গতকাল শেষ হয়েছে। এতে ক্ষমতাসীন আওয়ামী লীগ ৩টি আসনে, স্বতন্ত্রী প্রার্থী ২টি, জাপা ১টি ও তরিকত ফেডারেশন ১টি আসনে জয়লাভ করেছে। শীত ও ঘন কুয়াশার মধ্যেই কড়া নিরাপত্তার মধ্যে সকাল ৮টা থেকে বিকাল ৪টা টানা পর্যন্ত গতকাল বৃহস্পতিবার টানা পুনঃভোট অনুষ্ঠিত হয় ৭টি সংসদীয় আসনে। তবে এদিনও কেন্দ্রগুলোতে আশানুরূপ ভোটার উপস্থিতি ছিল না।যেসব আসনে প্রতিদ্বন্দ্বিতা পর্যায়ে ছিল সেখানে তুলনামূলকভাবে ভোটার উপস্থিতি বেশি ছিল।
এদিকে ৭টি আসনে পুনঃভোট অনুষ্ঠানে দিনাজপুর-৪ আসনে জয়ী হয়েছে আওয়ামী লীগ প্রার্থী সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি ১ লাখ ৪২ হাজার ৪০৬ ভোট পেয়ে বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ওয়ার্কার্স পার্টির এনামুল হক সরকার পেয়েছেন ২ হাজার ৭৩১ ভোট। এ আসনের মোট ১২০টি কেন্দ্রের মধ্যে গতকাল ৫৭টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হয়। মোট ভোটার সংখ্যা ছিল ১ লাখ ৩৪ হাজার ৯১৯ জন। ৫ জানুয়ারির ভোটের দিন আবুল হাসান মাহমুদ আলী ভোট পেয়েছিলেন ৬৮ হাজার ৮৮টি আর ওয়ার্কার্স পার্টির এনামুল হক সরকার ১ হাজার ৩৮০টি। গাইবান্ধা-১ আসনেও আওয়ামী লীগ প্রার্থী মঞ্জুরুল ইসলাম লিটন বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। গতকালের ৫৪টি কেন্দ্রে পুনঃভোট গ্রহণসহ মোট ১০৯টি কেন্দ্রে তিনি নৌকা প্রতীকে ১ লাখ ২০ হাজার ৮০৫ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাপার প্রার্থী কর্নেল (অব.) ডা. আব্দুল কাদের খান লাঙ্গল প্রতীকে মোট ভোট পেয়েছেন ১৩ হাজার ৫১২টি। গাইবান্ধা-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী ডা. ইউনুস আলী সরকার নৌকা প্রতীক নিয়ে মোট ১ লাখ ২৭ হাজার ৫৬৩টি ভোট পেয়েছেন। এ আসনে ১৩০টি কেন্দ্রের মধ্যে গতকাল ৮০টি কেন্দ্রে পুনঃভোট হয়েছে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী এসএম খাদেমুল ইসলাম খুদি পেয়েছেন ১৮ হাজার ২০৪ ভোট। গাইবান্ধা-৪ আসনে জয়ী হয়েছেন আনারস প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম আজাদ। তিনি ৯৮ হাজার ৫৪৬ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের ইঞ্জিনিয়ার মনোয়ার হোসেন চৌধুরী পেয়েছেন ৬৪ হাজার ৬১৪ ভোট। এ আসনে ৪২ শতাংশ ভোটার ভোট প্রদান করেন। মোট ১৩০টি কেন্দ্রের মধ্যে গতকাল ৭২টি কেন্দ্রে পুনঃভোট হয়েছে। এসব কেন্দ্রে মোট ভোটার ছিল ২ লাখ ৭৭ জন। ৫ জানুয়ারির ভোটে স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম আজাদ ৫৯ হাজার ৮৬২ এবং আওয়ামী লীগের মনোয়ার হোসেন চৌধুরী ১৮ হাজার ৮০৬ ভোট পেয়েছিলে ১৮ হাজার ৮০৬ ভোট। বগুড়া-৭ আসনে বিজয়ী হয়েছেন জাপা প্রার্থী এডভোকেট মুহম্মদ আলতাফ আলী। তিনি ১৭ হাজার ৮৭৯ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জেপির প্রার্থী এটিএম আমিনুল ইসলাম পেয়েছেন ১০ হাজার ১০৪ ভোট। এ আসনের ১৬১টি কেন্দ্রের মধ্যে ৪৬টি কেন্দ্রে পুনরায় ভোট হয়েছে। এতে মোট ভোটার ছিল ১ লাখ ১৫ হাজার ৮৬৫ জন। ৫ জানুয়ারির ভোটের ফলাফলে জাপা প্রার্থী ৭ হাজার ৪৩ এবং জেপি প্রার্থী ৩ হাজার ১৭৫ ভোট পেয়েছিলেন। যশোর-৫ আসনে কলস প্রতীক জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী স্বপন ভট্টাচার্য। আওয়ামী লীগ প্রার্থী খান টিপু সুলতানকে তিনি ২০ হাজারেরও বেশি ভোট পরাজিত করেছেন। এ আসনের ১২২টি কেন্দ্রের মধ্যে স্বপন ভট্টাচার্য পেয়েছেন মোট ৭৮ হাজার ৪২৪ ভোট। আর খান টিপু সুলতান পেয়েছেন ৫৮ হাজার ৪১৮ ভোট। এ আসনে মোট ৬০টি আসনে পুনরায় ভোট হয়েছে গতকাল। এসব কেন্দ্রে মোট ভোটার ছিলেন ১ লাখ ৩৯ হাজার ২৯৬ জন। ৫ জানুয়ারি ঘোষিত ফলাফলে আওয়ামী লীগ প্রার্থী ৩০ হাজার ৫৩১ ভোট এবং স্বতন্ত্র প্রার্থী স্বপন ভট্টাচার্য ১৮ হাজার ৩৩১ ভোট পেয়েছিলেন। গতকাল এ আসনের পুনঃভোটে ৫৮ শতাংশ ভোট পড়ে। লক্ষ্মীপুর-১ আসনে জয়ী হয়েছেন তরিকত ফেডারেশনের মহাসচিব লায়ন এমএ আউয়াল। তিনি নৌকা প্রতীক নিয়ে ৩৭ হাজার ৮৪৪ ভোট পেয়েছেন। গতকাল অনুষ্ঠিত ২১টি কেন্দ্রের পুনঃভোটে নৌকা প্রতীক পেয়েছে ১৬ হাজার ৯৩৩ ভোট। আর নিকটতম প্রতিদ্বন্দ্বী সফিকুল ইসলাম পেয়েছেন ৯০৫ ভোট।

সংবাদ সম্মেলনে জঙ্গিবাদ ও যুদ্ধাপরাধীদের সঙ্গত্যাগ করার ঘোষণা না দিয়ে তিনি সংঘাতের মধ্যেই রয়ে গেছেন। পরিস্কার-পরিচ্ছন্ন হননি। শান্তির পথে আসেননি। গণতন্ত্র ক্লাবে কাজ করার জন্য তাকে (খালেদা জিয়া) নাশকতা ও জঙ্গিবাদ ত্যাগের আহ্বান জানান তথ্যমন্ত্রী।
মন্ত্রী বলেন, নির্বাচন ও বিজয় হলেও বিপদ কাটেনি। গণতন্ত্রের বিরুদ্ধে ষড়যন্ত্রে আমাদের গুরুত্বপূর্ণ নেত্রী ও প্রাক্তন প্রধানমন্ত্রী জড়িত আছেন। যুদ্ধাপরাধীদের বিচার ও জঙ্গীবাদের মূলোৎপাটন করেই আমাদের যাত্রা সফল হবে।
এ সময় জাসদের সাধারণ সম্পাদক শরীফ নুরুল আম্বিয়া, কার্যকর সভাপতি মাঈনুদ্দিন খান বাদল, স্থায়ী কমিটির সদস্য নাজমুল হক প্রধান, শিরিন আখতার প্রমুখ উপস্থিত ছিলেন বলে জানা যায়।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc