Tuesday 29th of September 2020 12:24:44 AM
Wednesday 16th of September 2015 03:08:17 PM

সৌদি বিন লাদেন গ্রুপ’র সব নির্মাণ তৎপরতার ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সৌদি বিন লাদেন গ্রুপ’র সব নির্মাণ তৎপরতার ওপর নিষেধাজ্ঞা

 আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৬সেপ্টেম্বর: সৌদি আরবের সৌদি রাজা সালমান বিন আবদুল আজিজ এক ফরমান জারি করে ‘সৌদি বিন লাদেন গ্রুপ’র সব নির্মাণ তৎপরতার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন। সেইসাথে এ কোম্পানির সঙ্গে সম্পাদিত সৌদি সরকারের সব চুক্তি পর্যালোচনা করে দেখার জন্য দেশটির অর্থমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন তিনি।

গত শুক্রবার মক্কার পবিত্র মসজিদুল হারামে বিশাল ক্রেন চাপাপড়ে নজিরহীনভাবে অনেক মানুষ হতাহত হওয়ার পরিপ্রেক্ষিতে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। পবিত্র মসজিদুল হারামের সম্প্রসারণ তৎপরতায় জড়িত ছিল সৌদি বিন লাদেন গ্রুপ এবং ক্রেনটি ছিল এ তৎপরতার অংশ।

সৌদি রাজার ফরমানে, মক্কা-দুর্ঘটনার তদন্ত এবং আইনগত তৎপরতা মীমাংসা না হওয়া পর্যন্ত বিন লাদেন গ্রুপ শীর্ষ কর্মকর্তা ও বোর্ডের সদস্যদের বিদেশ ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ ছাড়া, নিহতদের পরিবার পিছু ২,৬৭,০০০ ডলার এবং আহত ব্যক্তিদের এর অর্ধেক পরিমাণ অর্থ দেয়ার নির্দেশও দেয়া হয়েছে।

এদিকে, মক্কা দুর্ঘটনা তদন্তে নিয়োজিত কমিটির দেয়া বিবৃতিতে মর্মান্তিক ও ঘটনার জন্য বিল লাদেন গ্রুপ আংশিক দায়ী বলে উল্লেখ করা হয়। প্রস্তুতকারক কোম্পানির ব্যবহার বিধি লঙ্ঘন করে ক্রেনটি বসানো হয়েছিল বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। এছাড়া, মসজিদটির সম্প্রসারণ প্রকল্পের কাজে ক্রেনের ব্যবহার স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। পবিত্র হজ শেষে ফের সম্প্রসারণ প্রকল্পের কাজে ক্রেন ব্যবহার করা হবে। হজব্রত পালনে বিশ্বের বিভিন্ন রাষ্ট্র থেকে যাওয়া হজযাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে এ পর্যন্ত বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে সৌদি আরব।

মক্কার আমির খালেদ আল-ফয়সালের উপদেষ্টা ও তদন্ত কমিটির চেয়ারম্যান হিশাম আল-ফালেহ বলেছেন, সবগুলো ক্রেন যথাযথভাবে স্থাপন করা হয়েছে কিনা, তা ভালোভাবে পরীক্ষা করে দেখা হবে।

সৌদি বিন লাদেন গ্রুপটির প্রতিষ্ঠা করেছিলেন সাবেক আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের বাবা মোহাম্মদ। সৌদি আরবে এ কোম্পানির ব্যাপক এবং লক্ষণীয় প্রভাব রয়েছে। বিন লাদেন পরিবারের এ সংস্থা ১৪০ কোটি পাউণ্ড স্টারলিং ব্যয়ে মসজিদুল হারামের সম্প্রসার কাজে নেতৃত্ব দিচ্ছে। হারামাইন হাইস্পিড রেল লিংক বা মক্কা-মদিনা হাইস্পিড রেলওয়ে নামের প্রকল্পসহ সৌদি আরবে আরো বড় বড় প্রকল্প বাস্তাবায়নে জড়িত ছিল সৌদি বিন লাদেন গ্রুপ ।

এ ছাড়া, সৌদি বন্দর নগরী জেদ্দায় বিশ্বের সর্বোচ্চ ভবন কিংডম টাওয়ার নির্মাণ তৎপরতায়ও জড়িত ছিল এ গ্রুপ।ইরনা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc