সৌদি আরবে ১৪ জন কিশোরকে শিরোচ্ছেদ না করার আহবান

    0
    10

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,৩০জুলাই,ডেস্ক নিউজঃ অ্যামেনেস্টিসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন সৌদি আরবে ১৪ জন কিশোরকে শিরোচ্ছেদ না করার আহবান জানিয়েছে। এই কিশোররা সৌদি সরকারের বিরুদ্ধে সমালোচনা করে বিক্ষোভ করেছিল। সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের কাছে এসব আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনের পক্ষ থেকে এক চিঠিতে বলা হয়েছে, এবছর ইতিমধ্যে সরকারের সমালোচনা করায় ৬৬ জনের শিরোচ্ছেদ করা হয়েছে এবং বাকি ১৪ জন কিশোরের শিরোচ্ছেদ যেন না করা হয়। আইইউভিএম প্রেস

    গত সপ্তাহে সৌদি আরবের সুপ্রিম কোর্ট ওই ১৪ কিশোরের বিরুদ্ধে সৌদি সরকারের সমালোচনা ও প্রতিবাদ করার অভিযোগকে ভয়ানক ষড়যন্ত্র হিসেবে উল্লেখ করে এবং তাদের শিরোচ্ছেদ করার দণ্ডকে বহাল রাখে। অ্যামেনেস্টি আরো দাবি করেছে যে, গত সপ্তাহের রোববার সৌদি আরবের বিশেষ অপরাধ আদালত রিয়াদে ইরানের পক্ষে গুপ্তচর বৃত্তির অভিযোগে ১৫ ব্যক্তিকে মৃত্যুদণ্ড দেয়। এদের ওপর ব্যাপক নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে যা আদালতে উপস্থাপিত তথ্যে বলা হয়েছে।

    অ্যামেনেস্টি আরো বলছে গত সাড়ে ৩ সপ্তাহে অন্তত ২৬ জনের মৃত্যু কার্যকর করেছে সৌদি সরকার। এর ফলে গড়ে দিনে একজনেরও বেশি মানুষের মৃত্যুদণ্ড কার্যকর করছে দেশটি। গত সপ্তাহের বুধবার ব্রিটেন ভিত্তিক একটি মানবাধিকার সংগঠন সৌদি আরবে এধরনের মৃত্যুদণ্ড কার্যকর না করার আহবান জানিয়ে ৩২ হাজার স্বাক্ষরযুক্ত একটি আবেদন সৌদি সরকারের কাছে পাঠিয়েছে।

    গত মাসে সৌদি আরবে ২৩ বছর বয়স্ক এক অন্ধ ও আংশিক বধির যুবক মুনির আদমদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।আমাদের সময়।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here