Tuesday 29th of September 2020 08:08:16 PM
Sunday 6th of December 2015 02:52:54 PM

সৌদি আরবে কি ঘটতে চলেছে নারী বিপ্লব ?

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সৌদি আরবে কি ঘটতে চলেছে নারী বিপ্লব ?

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,ডিসেম্বরঃ  সৌদি আরবে ঘটতে চলেছ এক নয়া বিপ্লব। বিধবা এবং বিবাহবিচ্ছিন্না নারীদের জন্য তৈরি করা হচ্ছে পৃথক পরিচয়পত্র। যার মাধ্যমে পুরুষদের থেকে আলাদা ভাবে স্বাধীন জীবন যাপন করতে পারবেন ওই দেশের মহিলারা। নতুন নিয়মে মহিলারা শিশুদের স্কুলে ভর্তি করাতে পারবেন। এছাড়া চিকিৎসা জনিত সুবিধাও ভোগ করবেন পুরুষদের সাহায্য ছাড়াই।

পূর্ববর্তী নিয়ম অনুযায়ী এই কাজ গুলি করতে বিবাহবিচ্ছিন্না মহিলাদের স্বামীর থেকে অনুমতি নিতে হতো। আর, বিধবাদের ক্ষেত্রে দরকার পড়ত আদালতের অনুমতি। নতুন এই পরিচয় পত্রের বৈধতার নির্দিষ্ট কোনো মেয়াদ নেই। সৌদি মহিলারা আজীবন এই পরিচয়পত্র ব্যবহার করতে পারবেন।

ধর্মীয় নিয়মানুযায়ী বিভিন্ন রক্ষণশীল নিয়মাবলী প্রযোজ্য আছে মুসলিম মহিলাদের জন্য। মহিলাদের, জনসমক্ষে বোরখা দ্বারা নিজদের শরীর ঢেকে রাখা, ঘুরতে যাওয়া, চাকরি করা এবং বিয়ে করার ক্ষেত্রে  পরিবারের পুরুষদের অনুমতি আবশ্যক। একবিংশ শতকেও সৌদি আরব একমাত্র রাষ্ট্র, যেখানে মহিলাদের গাড়ি চালানো বারণ।

ইসলামিক নিয়মে সৌদি আরবে পুরুষদের চারটি বিয়ের অনুমতি আছে। পরিসংখ্যান অনুযায়ী সৌদি আরবে ডিভোর্সের হার ২৮ শতাংশ। আর, শতকরা ৬৫ ভাগ বিয়ে পারিবারিক কারণে ভেঙে যায়। বিবাহিত জীবন শেষ হয়ে গেলেও স্বামীর বেড়াজাল থেকে বেরোতে পারেন না সেদেশের মহিলারা।ওয়েবসাইট


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc