Saturday 25th of November 2017 09:37:04 AM
Tuesday 11th of July 2017 06:48:53 PM

সৌদির সিকো শহরে প্রতিদিন বসে প্রবাসীদের মিলন মেলা


প্রবাস ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সৌদির সিকো শহরে প্রতিদিন বসে প্রবাসীদের মিলন মেলা

আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,১১জুলাই,মিজানুর রহমান সৌদি আরব দাম্মাম থেকেঃ পেশা যার যার দেশ সবার। প্রাকৃতিক তেল সমৃদ্ধ দেশ সৌদি আরবের অতি প্রাচীনতম বিভাগীয় জেলা শহরের এক নাম দাম্মাম। পুরো সৌদি আরবের এক তৃতীয়াংশ তেল উত্তোলন হয় দাম্মাম থেকে। বিশ্ব বিখ্যাত আরামকো কোম্পানীর মূল কার্যক্রম দাম্মামের বিভিন্ন জেলা শহর গুলোতেই। সৌদি আরবের বিভাগীয় শহর গুলোর মধ্যে রাজধানী রিয়াদ এবং জিদ্দার পরেই দাম্মাম শহরের স্হান। আর এই দাম্মাম বিভাগীয় শহরের সিকো মার্কেট বা সিকো শহরই হলো ব্যবসা বানিজ্যের মূল কেন্দ্র বিন্দু।

দাম্মামে অবস্হিত প্রায় পাঁচ লাখেরও অধিক প্রবাসী বাংলাদেশীদের প্রান কেন্দ্র হলো এই সিকো শহর। সারাদিন হাড়ভাঙ্গা পরিশ্রমের পর বিকেল পাঁচটা বাজতে না বাজতেই প্রবাসী মিলন মেলায় পূর্ন হয় বিশাল শহর সিকো মার্কেট।

বাংলা বর্নমালার সাইনবোর্ড  দেখলে কিছুতেই মনে হয়না সৌদি আরবের শহর, মনে হয় বাংলাদেশের কোন এক বড় শহর। নিত্য প্রয়োজনীয় সবজি, মাছ,মাংস থেকে শুরু করে সব কিছুরই কেনা বেচার হাট বসে এই শহরে। এখানে শুধু বাংলাদেশীই নয়, ইন্ডিয়ান, কেরালা, পাকিস্হানি,নেপালীসহ বিভিন্ন দেশের প্রবাসীদের প্রিয় শহর এই সিকো মার্কেট। তবে ইদানিং সৌদি আরবের অর্থ নৈতিক মন্দা ভাব এবং কাতার সৌদআরব বিরোধ সংকট নিরসন  না হওয়ার কারনে ব্যবসা বানিজ্য আগের চেয়ে অনেক নিম্নমানে চলে আসছে বলে জানিয়েছেন ব্যবসায়ীগন।

তৃপ্তি হোটেলের মালিক তার ব্যবসা আগের তুলনায় কমে গেছে বলে জানালেন। তবে খুব শীঘ্রই এ সমস্যা কেটে ঘুড়ে দাড়াবে ব্যবসার পূর্বের অবস্হান এ আশাবাদ ব্যক্ত করেন ব্যবসায়িকগন। নিউজ সংগ্রহ করতে দেখা হয় দাম্মামের আবকিক শহরের ব্যবসায়িক ও বিএনপি নেতা মোহাম্মদ ইয়ার হোসেনের সাথে আলাপ হয় ব্যবসা বানিজ্যের বিভিন্ন পরিস্হিতি নিয়ে। তিনি জানালেন সেখানকার বাস্তব অবস্হান।

বর্তমান সৌদি সরকার কর্তৃক প্রবাসীদের ওপর বিভিন্ন কেটাগরীতে কর আরোপ করাতে এখানকার প্রবাসীরা মহাসংকট পোহাতে হবে তিনি জানালেন। দিন দিন প্রবাসীদের ওপর বিভিন্ন কৌশলে সৌদি সরকার যেভাবে করের বোঝা চাপিয়ে দিচ্ছে এমন দ্বারা অব্যাহত থাকলে অচিরেই অধিকাংশ শ্রমিক দেশে ফিরতে হবে  এমন ধারনা এখানকার প্রবাসীদের।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement
Place for advertisement

সর্বাধিক পঠিত


সর্বশেষ সংবাদ

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
news.amarsylhet24@gmail.com, Mobile: 01772 968 710

Developed By : Sohel Rana
Email : me.sohelrana@gmail.com
Website : http://www.sohelranabd.com