Wednesday 30th of September 2020 01:06:12 PM
Tuesday 1st of December 2015 12:21:52 AM

সৌদির মিলিয়ন ডলার উপহার গ্রহণ বারাক ওবামার

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সৌদির মিলিয়ন ডলার উপহার গ্রহণ বারাক ওবামার

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,৩০নভেম্বরঃ ২০১৪ সালে সৌদি আরবের কাছ থেকে সাড়ে ১.৩ মিলিয়ন ডলারের উপহার গ্রহণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সৌদি আরবে মানবাধিকার লঙ্ঘন নিয়ে অনেক সমালোচনার মধ্যেও উপহার গ্রহণে সামান্য হ্রাস পায়নি।

যুক্তরাষ্ট্রের অফিস অব দি ফেডারেল রেজিস্টার বিভিন্ন সরকারের কাছ থেকে বার্ষিক যেসব উপহার পেয়েছেন, তার তালিকা প্রকাশ করেছে। তালিকা অনুযায়ী, বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ ২০১৪ সালে ওবামাকে ৮৫,২৪০ ডলার মূল্যের দুটি হাতঘড়ি, মক্কা ক্লক টাওয়ারের একটি স্বর্ণ-প্রতিলিপি (দাম ৫৭ হাজার ডলার) উপহার দিয়েছেন। এছাড়া ফার্স্ট লেডি মিশেল ওবামা, তার দুই মেয়েও যথাক্রমে ১১ লাখ ৩০ হাজার ডলার এবং ৮০ হাজার ডলার মূল্যের অলংকার উপহার পেয়েছেন।

যুক্তরাষ্ট্রের অন্যান্য কর্মকর্তারাও উপহার থেকে বাদ পড়েননি। ২০১৪ সালের ৫ জানুয়ারি সৌদি বাদশাহ হোয়াইট হাউজের স্টাফ সদস্য প্রেম কুমারকে ১৯,৬২৮ ডলারের একটি রুপার হাতঘড়ি উপহার দেন। তিনি হোয়াইট হাউজের আরেক স্টাফ সদস্য ফিলিপ গর্ডনকে ৮,১৭০ ডলারের একটি স্বর্ণঘড়ি উপহার দিয়েছেন। সৌদি সরকার ড. সুসান রাইসকে ৬,৩৪০ ডলার মূল্যের একটি হাতঘড়ি উপহার দেয়। বাদশাহ আবদুল্লাহ ২০১৩ সালে মার্কিন লবিস্টদের পেছনে ৯৮ লাখ ডলার ব্যয় করেছিলেন।

হোয়াইট হাউজের তালিকায় অন্যান্য যেসব দেশ থেকে ওবামা উপহার পেয়েছেন, তাও উল্লেখ রয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন দিয়েছেন ৪৪০ ডলার দামের উইনস্টন চার্চিলের একটি ফটোগ্রাফ ও একটি ফ্যাসিমিল। আর প্রিন্স উইলিয়াম দিয়েছেন প্রিন্স উইলিয়ামের একটি স্বাক্ষর করা পোট্রেট, যার দাম ৮৮৮ ডলার। ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আনুমানিক ১৮৮৮ সালে জেরুসালেমে আমেরিকান প্রথম কনস্যুলেটের একটি ফটোগ্রাফার (দাম ৪৪০ ডলার), ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস সাজানো ডিসক প্লাক (দাম ৬২৫ ডলার) দিয়েছেন। মার্কিন আইন অনুযায়ী, প্রেসিডেন্ট পরিবার বাজার মূল্য না দিয়ে কোনো উপহার নিজেদের কাছে রাখতে পারেন না।এক্সপ্রেস ট্রিবিউন


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc