Monday 28th of September 2020 01:08:06 AM
Saturday 15th of March 2014 06:22:47 PM

সৌদিতে “আব্দুন নবী”ও “আব্দুর রাসূল” নাম নিষিদ্ধ

ধর্ম ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সৌদিতে “আব্দুন নবী”ও “আব্দুর রাসূল” নাম নিষিদ্ধ

আমারসিলেট24ডটকম,১৫মার্চঃ সৌদিতে নির্দিষ্ট ৫০টি নামের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার। ফলে এখন থেকে দেশটিতে বসবাসরত কাউকে এ নামগুলোতে ডাকা এবং কোন সন্তানের নাম রাখা যাবে না।  আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, গতকাল শুক্রবার সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে নাম বিষয়ক এই নিষেধাজ্ঞার প্রজ্ঞাপন জারি করেছে। মূলত ওই নামগুলো সৌদি আরবের বর্তমান প্রচলিত ওহাবী সংস্কৃতি বিরোধী কিছু নাম যেমন, আব্দুন নবী,  একই সাথে কিছু নাম ইসলামবিরোধী হওয়ায় একই সুযোগে  নিষেধাজ্ঞা জারি করেছে বলে বিজ্ঞজনদের ধারনা।তবে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়  প্রজ্ঞাপনে  ইসলাম ও সে দেশের সংস্কৃতি বিরোধী নাম হিসেবে  এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করেছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, এখন থেকে কেউ তার সন্তানের নাম লিন্ডা, এলিস, রাম এবং বেঞ্জামিন রাখতে পারবে না। নামগুলোর মধ্যে রাম হিন্দুদের এক দেবতার নাম এবং বাইবেল অনুযায়ী বেঞ্জামিন (আরবিতে বেনইয়ামিন) হলো নবী জ্যাকবের (কোরআনে বর্ণিত ইয়াকুব) ছেলে। সেইসঙ্গে বেঞ্জামিন বা বেনইয়ামিন নামটি বর্তমান ইসরায়েলি প্রধানমন্ত্রীর নাম বেনইয়ামিন (ইংরেজিতে বেঞ্জামিন) নেতানিয়াহু।
নিষেধাজ্ঞার মধ্যে পড়া অনেক নাম বিদেশি বা দেশের জন্য অনুপযুক্ত বলেও উল্লেখ করা হয়েছে। এছাড়া তালিকায় আরও কিছু নাম আছে যেগুলো সৌদি রাজপরিবারের সঙ্গে সম্বন্ধযুক্ত বলে তা সাধারণের জন্য নিষিদ্ধ করা হয়েছে। যেমন- সুমু (রাজাদের মর্যাদাসূচক আখ্যাবিশেষ), মালিক (রাজা) এবং মালিকা (রাণী) ইত্যাদি।
ওই তালিকার আরও কিছু নিষিদ্ধ নাম হলো- মালাইকা (ফেরেশতা), আব্দুল আতি, আব্দুন নাসের, আব্দুল মুসলেহ, নারিস, ইয়ারা, সীতা, লোল্যান্ড, তিলাজ, বারাহ, আব্দুন নবী, আব্দুর রাসূল, মামলাকা (রাজত্ব), তবারক, নারদিন, মালাইন, এলাইন, ইনার, মালিকতিনা, মায়া, রাধা, বাসমালা, জিব্রাইল, আব্দুল মইন, আবরার, ঈমান, বায়ান, বাসেল, উইরিলাম, নবীয়াহ, আমির, এরাম, নারিজ, রিতাল, ল্যারিন, কিবরিয়া, লরেন ইত্যাদি।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc