Sunday 27th of September 2020 01:04:20 PM
Thursday 31st of October 2013 11:18:27 AM

সোসাল মিডিয়া একাউণ্টের হলফনামা জমা

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সোসাল মিডিয়া একাউণ্টের হলফনামা জমা

আমার সিলেট  24 ডটকম,৩১অক্টোবরসর্বাধিক জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক ও টুইটারে নির্বাচনী প্রচার নিষিদ্ধ করেছে ভারত। দেশটির নির্বাচন কমিশনের নির্দেশে বন্ধ হচ্ছে সোশ্যাল মিডিয়ায় ভোট প্রচার। নির্বাচনী প্রচার হোক কিংবা কোনও ঘটনার তত্ক্ষণাত্ প্রতিক্রিয়া সব ক্ষেত্রেই রাজনীতিবিদদের প্রথম পছন্দ সোসাল মিডিয়া। বর্তমান প্রজন্মের রাজনীতিতে আলাদা জায়গা করে নিয়েছে ফেসবুক বা টুইটারের মতো সোসাল মিডিয়া। সে কথা মাথায় রেখেই এবার আসন্ন লোকসভা নির্বাচনে সোসাল মিডিয়া ব্যবহারে রাজনৈতিক দলগুলির উপর বেশ কিছু বিধিনিষেধ আরোপ করেছে ভারতের জাতীয় নির্বাচন কমিশন।
সোসাল মিডিয়ায় ভোট প্রচারের ক্ষেত্রেও জারি হবে নির্বাচনী বিধি। এ মর্মে বিজ্ঞপ্তি জারি  ও করেছে নির্বাচন কমিশন। বিজ্ঞপ্তি অনুযায়ী, নির্বাচনের আগে কোনও রাজনৈতিক দল বা প্রার্থী সোসাল মিডিয়ায় প্রচার করতে চাইলে আগে থেকে নির্বাচন কমিশনের দপ্তরে সংশ্লিষ্ট সোসাল মিডিয়া একাউণ্টের হলফনামা জমা দিতে হবে। সংশ্লিষ্ট প্রার্থী বা রাজনৈতিক দলের টেলিফোন নম্বর, ইমেল আইডি ও সোসাল মিডিয়ার যাবতীয় তথ্য উল্লেখ করতে হবে হলফনামায়।
রাজনৈতিক দলগুলির তরফে সোসাল মিডিয়ার কোনও বিজ্ঞাপন দিতে হলে আগে থেকে আবেদন জানাতে হবে নির্বাচন কমিশনে। সংশ্লিষ্ট বিজ্ঞাপনের বিষয়বস্তু খতিয়ে দেখবে কমিশন নির্ধারিত জেলা ও রাজ্যস্তরের কমিটি। তারপরই সংশ্লিষ্ট বিজ্ঞাপনের ছাড়পত্র দেয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি সোসাল মিডিয়ায় বিজ্ঞাপনের খরচ তথা ইণ্টারনেট কোম্পানি ও ওয়েবসাইট গুলিকে প্রার্থী বা রাজনৈতিক দলগুলির তরফে কত অর্থ দেয়া হল তা জানাতে হবে নির্বাচন কমিশনে।
মনোনয়নপূর্ব থেকে নির্বাচন প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত নির্বাচনী বিধি সোসাল মিডিয়া ব্যবহারের ক্ষেত্রেও বিধিনিষেধ আরোপ থাকবে  বলে জানিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচনের আগে রাজনৈতিক দল বা প্রার্থী ব্যতীত কোনও ব্যক্তি বা গোষ্ঠী সোসাল মিডিয়ায় নির্বাচন বা কোনও রাজনৈতিক দল সম্পর্কে কোন তথ্য ব্যবহার করে সেক্ষেত্রে কেন্দ্রীয় তথ্যসম্প্রচার মন্ত্রকের সঙ্গে আলোচনার ভিত্তিতে যাবতীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে কমিশন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc