Thursday 24th of September 2020 12:40:32 AM
Saturday 22nd of February 2014 04:10:53 PM

সোনালী ব্যাংকের দূর্বলতার কারণেই হলমার্ক জালিয়াতি

অর্থনীতি-ব্যবসা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সোনালী ব্যাংকের দূর্বলতার কারণেই হলমার্ক জালিয়াতি

আমারসিলেট24ডটকম,২২ফেব্রুয়ারীঃ ২০১২ সালের হলমার্ক জালিয়াতি সোনালী ব্যাংকের অভ্যন্তরীণ দূর্বলতার কারণে ঘটেছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত । আজ শনিবার হোটেল সোনারগাঁয়ের বলরুমে অনুষ্ঠিত সোনালী ব্যাংক লিমিটেডের বার্ষিক সম্মেলন-২০১৪ এ প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এই মন্তব্য করেন।আবুল মাল আবদুল মুহিত বলেন, ব্যাংকিং ব্যবস্থায় যেসব জাল জালিয়াতির ঘটনা ঘটে তার মূলে থাকে অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থার দূর্বলতা। সোনালী ব্যাংকের যে হলমার্কের কেলেঙ্কারির ঘটনা ঘটেছিল সেটাও অভ্যন্তরীণ নিয়ন্ত্রণের দূর্বলতার জন্য।

এইসব জালিয়াতি রোধে সব ব্যাংককে অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থা জোরদার করতে হবে। সোনালী ব্যাংক শ্রেণীকৃত ঋণ আদায়ে বেশ সাফল্য অর্জন করেছে। এটা আদায় সম্ভব না হলে ব্যাংক হুমকির মুখে পড়তো বলেও মন্তব্য করেন অর্থমন্ত্রী। আমানত অনেক বেড়েছে কিন্তু এটা প্রশ্নবিদ্ধ অগ্রগতি। কারণ আমানত সংগ্রহের প্রবৃদ্ধির সঙ্গে বিনিয়োগের প্রবৃদ্ধি অনেক কম। বিনিয়োগ করতে না পারলে অলস আমানত ব্যাংকের ক্ষতি করে বলে তিনি মন্তব্য করেন। তাই আমানতের সঠিক ব্যবহার করতে হবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ব্যাংকের যে অলস সম্পদ রয়েছে তা ব্যবহার করে ব্যবসা করতে হবে। ব্যাংকগুলোকে জনসেবামূলক প্রতিষ্ঠান হতে হবে। ব্যাংকের পরিবেশ যেন সুন্দর, সুস্থ হয়। সকলের আস্থা সকলের বিশ্বাস নিয়ে কাজ করতে হবে। সোনালী ব্যাংক যে আমানত গ্রহণ করেছে সুদবাহী আমানতে মনোযোগী হতে পরামর্শ দেন। তার অধিকাংশের সুদ অধিক।

তিনি ব্যাংকটিতে নিম্নমুখী সুদে আমানতগ্রহণের পরামর্শ দেন।সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. এ এইচ এম হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. এম আসলাম আলম।ড. এম আসলাম আলম বলেন, সম্প্রতি ঘটে যাওয়া সোনালী ব্যাংকের কিশোরগঞ্জের শাখার ১৬ কোটির বেশি টাকা চুরির ঘটনার অন্যতম কারণ হচ্ছে ব্যাংকিং ঝুঁকি ব্যবস্থাপনা গাইড লাইন পতিপালন করছে না। পরবর্তিতে দেখা গেছে, এই শাখা ঝুঁকির মধ্যে ছিল। এইসব ঝুঁকিযুক্ত শাখা চিহ্নিত করতে পারলে আগে থেকে ব্যবস্থা নেয়া সম্ভব হতো।

তাই ব্যাংকের সার্বিক সাফল্য অর্জনে সব দিকে লক্ষ্য রাখতে হবে।তিনি আরো বলেন, সোনালী ব্যাংকের প্রধান শাখায় সিসি ক্যামেরা ঠিকমতো কাজ করে না। এটা ব্যাংকের জন্য বড় ঝুঁকি। ঝুঁকি ব্যবস্থাপনা পরিপালনে জোর দেয়ার নির্দেশ দেন তিনি।অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক প্রদীপ কুমার দত্ত বলেন, ২০১৩ সালকে ঋণ আদায় বছর ঘোষণা করে সেই অনুযায়ী কার্যক্রম পরিচালনা করা হয়। ২০১২ সালের তুলনায় ২০১৩ সালে চার হাজার ৩২৮ কোটি ৬৬ লাখ টাকা  বেশি আদায় হয়। এই সময়ে সোনালী ব্যাংকের ইতিহাসে সর্বোচ্চ পরিমাণ খেলাপি ঋণ আদায় সম্ভব হয়। এরই ধারাবাহিকতায় ২০১৪ সালকে ব্যবসা উন্নয়ন ও খেলাপি ঋণ আদায় বছর ঘোষণা করে তা বাস্তবায়নে কার্যক্রম শুরু করেছে।

 


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc