Sunday 27th of September 2020 07:14:41 AM
Sunday 22nd of December 2013 01:45:30 PM

সেনা সদস্যদের টহল সাধারণ মানুষের মধ্যে স্বস্তি এনেছে

বাংলাদেশ ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সেনা সদস্যদের টহল সাধারণ মানুষের মধ্যে  স্বস্তি এনেছে

আমারসিলেট24ডটকম,২২ডিসেম্বরঃ দেশে চলমান রাজনৈতিক সহিংসতার মধ্যে মহাসড়কে টহল শুরু করেছে সেনাবাহিনী । দেশের বেশ কয়েকটি জেলার মহাসড়কে গতকাল সেনা সদস্যরা টহল দিচ্ছে দেখা যায়।  মহাসড়কের বিভিন্ন পয়েন্টে  সেনা টহলে সাধারণ মানুষের মধ্যে স্বস্তি নেমে এসেছে। যান চলাচল  করতে ও তেমন চিন্তা করতে হচ্ছেনা চালকদের। গতকাল থেকে আজও সিলেট-ঢাকা মহাসড়কের দক্ষিণ সুরমা এলাকায় সেনা সদস্যদের টহল দিতে দেখা যায়।
এদিকে শীতকালীন মহড়ার অংশ হিসেবে সেনাবাহিনী ছাউনির বাইরে এসেছেন বলে একটি সূত্রে জানা যায় ।তবে মহাসড়কে চলমান সহিংসতার মধ্যে গতকাল  থেকে সেনা সদস্যদের টহল সাধারণ মানুষের মধ্যে অনেক স্বস্তি নেমে এসেছে। সাধারন জনগণের মধ্যে এমন কথা ও বলতে শুনা যাচ্ছে,তারা বলছে “সেনাবাহিনী মাঠে থাকলে আমরার লাগি ভালা কোন হালার পুতই বেটাগিরী কইরা আর গাড়ী ভাংতায় না বা”। মহাসড়কে সেনাবাহিনীর টহলের বিষয়ে এ বাহিনীর দায়িত্বশীলরা কিছু বলছেন না।সংশ্লিষ্টরাপ বলছেন, সেনাবাহিনীর শীতকালীন মহড়ার একটি অংশ নাগরিক নিরাপত্তা পর্যবেক্ষণ। আর এজন্যই গতকাল বেশ কয়েকটি মহাসড়কে সেনাসদস্যরা টহল দেন। নির্বাচন পর্যন্ত মহাসড়কে এ টহল চলতে পারে। তবে এর আগে বিভিন্ন সময় শীতকালীন মহড়ায় সেনাসদস্যদের এ ধরনের সতর্ক টহল দেখা যায়নি।
অন্যদিকে আসন্ন ১০ম জাতীয় সংসদ নির্বাচনে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও ভোটারদের নিরাপত্তায় আগামী ২৬ ডিসেম্বর থেকে ১৫ দিনের জন্য মাঠে নামবে সেনাবাহিনী। তবে এবার শীতকালীন মহড়ার মধ্যেই গতকাল শনিবার মহাসড়কে সেনা টহল শুরু হয়। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের বিভিন্ন এলাকায় সেনাবাহিনীর শীতকালীন প্রশিক্ষণ মহড়া চলছে। প্রতি বছরই সেনাবাহিনীর শীতকালীন মহড়া হয়ে থাকে। তবে নির্দিষ্ট কিছু এলাকায় সেনা সদস্যরা তাদের শীতকালীন প্রশিক্ষণ মহড়ায় অংশ নিয়ে থাকেন। সাধারণত লোকালয়ের অদূরে কোনো মাঠে সেনাসদস্যরা তাদের প্রশিক্ষণ মহড়ায় অংশ নেন। এবারও দেশের বিভিন্ন এলাকায় সেনাবাহিনীর শীতকালীন মহড়া শুরু হয়েছে।
তাছাড়া দেশের বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতিতে বিরোধী জোটের টানা একের পর এক অবরোধ ও হরতালে মহাসড়ক ঘিরে ব্যাপক নৈরাজ্য ও নাশকতার ঘটনা ঘটছে। বিভিন্ন এলাকায় মহাসড়কে যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হচ্ছে। দেশের অন্যতম প্রধান মহাসড়ক ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ড এলাকায় জামায়াত-শিবির রাজনৈতিক কর্মসূচির নামে ব্যাপক তাণ্ডব চালায়। তাদের নৈরাজ্য বন্ধে সেখানে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), র‌্যাব, পুলিশ ও আনসার সদস্য মোতায়েন করা হয়। এখন শীতকালীন মহড়ার অংশ হিসেবে সেনা সদস্যরাও মহাসড়কে দায়িত্বরত অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সহায়তা করছেন। মহাসড়কে পণ্যবাহী যানবাহন চলাচলে ব্যবসায়ী সংগঠনগুলো সেনা নিয়োগের জন্য একাধিকবার তাগিদ দিয়েছেন।
শীতকালীন মহড়ার অংশ হিসেবে গতকাল শনিবার সিলেট-ঢাকা মহাসড়কের শ্রীমঙ্গল শহরে অবস্থান নেন সেনা সদস্যরা। সেনা সদস্যরা সিলেট-ঢাকা মহাসড়কের নিরাপত্তায় দায়িত্ব পালন করবেন বলে জানা যায়।
সেনাবাহিনী সংশ্লিষ্ট সূত্র মতে, সেনাবাহিনী চলমান শীতকালনি মহড়ার পাশাপাশি মহাসড়কে নির্বিঘ্নে  যানবাহন চলাচলে নিরাপত্তা দেবে। তবে বেসামরিক প্রশাসন বলছে- দেশে সেনা মোতায়েন নয়, শীতকালীন মহড়ার অংশ হিসেবে সেনাবাহিনী বিভিন্ন স্থানে ক্যাম্প স্থাপন করেছে।আগামী ২৬ ডিসেম্বর থেকে ১৫ দিনের জন্য মাঠে নামবে সেনাবাহিনী যা আগেই ঘোষণা করা হয়েছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc