Sunday 17th of January 2021 08:14:43 AM
Friday 28th of July 2017 03:35:14 PM

সুপ্রিম কোর্টের রায়ে প্রধানমন্ত্রীত্ব হারালেন নওয়াজ শরীফ

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সুপ্রিম কোর্টের রায়ে প্রধানমন্ত্রীত্ব হারালেন নওয়াজ শরীফ

আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,২৮জুলাই,ডেস্ক নিউজঃ পাকিস্তানের প্রধানমন্ত্রীত্ব হারালেন নওয়াজ শরীফ। সেদেশের কয়েকটি সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, শুক্রবার পানামা পেপারস কেলেঙ্কারি মামলার রায়ে তাকে অযোগ্য ঘোষণা করেছে দেশটির সুপ্রিম কোর্ট।

জানা গেছে, আদালতের এক নম্বর কক্ষে নওয়াজের বিরুদ্ধে রায় ঘোষণা করা হয় যদিও এ মামলায় শুনানি হয়েছিল ২ নম্বর কক্ষে। বিচারপতি আসিফ সাইদ খোসার নেতৃত্বে সুপ্রিমকোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ মামলার রায় ঘোষণা করেন। এর আগে গত এপ্রিলে বেঞ্চটির বিচারপতিরা বিভক্ত রায় দেওয়ায় সাময়িকভাবে উতরে গিয়েছিলেন নওয়াজ। রায়ের নির্দেশ বাস্তবায়ন করে তার বিরুদ্ধে কমিশন গঠনের মধ্য দিয়ে নতুন করে তদন্ত শুরু হয়। সেই তদন্তের পর এবার নতুন রায় ঘোষিত হলো।
উল্লেখ্য, পাকিস্তানে কোনো বেসামরিক প্রধানমন্ত্রী কখনও পাঁচ বছরের মেয়াদ পুরো শেষ করতে পারেননি। তৃতীয়বারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়া নওয়াজের মেয়াদ শেষ হতে আর এক বছরেরও কম সময় বাকি ছিল। আর সেই সময় সময় শেষ হওয়ার আগেই তার বিদায় নেওয়ার প্রেক্ষাপট তৈরি হলো।
দেশটির সংবাদমাধ্যমে খবরে আরো জানা গেছে, পদচ্যুত নওয়াজের স্থলাভিষিক্ত হতে পারেন তার ভাই শাহবাজ শরিফ। পাক রাজনৈতিক মহলে গুঞ্জন, রায় ঘোষণার আগে বৃহস্পতিবার রাতে একটি উচ্চ পর্যায়ের দলীয় বৈঠক তলব করেন প্রধানমন্ত্রী। শাসক দল পাকিস্তান মুসলিম লিগের সেই বৈঠকে অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রী, উপদেষ্টা মন্ত্রীদের সচিব এবং আইনজীবীদের সঙ্গে হাজির ছিলেন শাহবাজও। সেখানেই নওয়াজ প্রয়োজনে ভাইকে প্রধানমন্ত্রীর পদে বসানোর ইচ্ছা প্রকাশ করেন। তবে দলের সায় থাকলেও বর্তমান পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী শাহবাজের প্রধানমন্ত্রী হয়ে ওঠার পথ ততটা সহজ নয় বলেই মনে করছেন পাক-রাজনীতিবিদরা।
তবে শাহবাজ পাকিস্তানের আইনসভার নিম্নকক্ষের সদস্য নন। সেক্ষেত্রে নিয়ম অনুযায়ী প্রধানমন্ত্রী হতে গেলে তাকে নির্বাচনে জিতে আসতে হবে। বৈঠকে সেই সমস্যা নিয়েও আলোচনা করেন শরিফ। বৈঠকে ঠিক হয়, নির্বাচনের পথেই হাঁটবেন শাহবাজ। সেই সময়টুকু অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হয়ে দায়িত্ব সামলাবেন দেশটির বর্তমান প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। পাশাপাশি আদালতের রায়ে নওয়াজ ও তার পরিবার দোষী সাব্যস্ত হলে আইনি পথে কীভাবে পরিস্থিতির মোকাবিলা করা হবে সেই নিয়েও বৈঠকে আলোচনা হয়। জিও নিউজ ও ডন অবলম্বনে ইত্তেফাক।

সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc