সুনামগঞ্জ হাওরে ফসলহানীর প্রতিবাদে অবরোধ-মানববন্ধন

    0
    12

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,০৪এপ্রিল,সুনামগঞ্জ প্রতিনিধিঃ  সুনামগঞ্জে হাওরের ফসলরক্ষা বাঁধ নির্মাণে ব্যাপক অনিয়ম দুর্নীতির কারণে বাধঁ ভেঙ্গে হাওরগুলোতে পানি ঢুকে বোরো ফসল তলিয়ে যাওয়ার প্রতিবাদে সড়ক অবরোধ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।সোমবার সকাল সাড়ে ১১টায় ছাত্র,শিক্ষক,কৃষক,আইনজীবী সহ সর্বস্থরের  জনসাধারন সুনামগঞ্জ-সিলেট মহা সড়ক অবরোধ করে প্রতিবাদ জানায়।

    অন্যদিকে,সচেতন হাওরবাসীর উদ্যোগে শহরের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এই  মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সুনামগঞ্জ জেলাকে দুর্গত এলাকা ঘোষণা এবং ক্ষতিগ্রস্ত কৃষকের ক্ষতিপূরণ প্রদানের দাবি করা হয়।  সংগঠনের মুখপাত্র সাংবাদিক বিন্দু তালুকদারের স ালনায় এতে বক্তব্য রাখেন, কমিউনিস্ট পার্টির জেলা সভাপতি চিত্তরঞ্জন তালুকদার,মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান,মুক্তিযোদ্ধা আব্দুল খালিক,কৃষক লীগ নেতা করুণা সিন্ধু চৌধুরী বাবুল,ডা. মুর্শেদ আলম,আমরা হাওরবাসীর সমন্বয়ক রুহুল আমিন,সাবেক ইউপি চেয়ারম্যান মুহিবুর রহমান,সাংবাদিক লতিফুর রহমান রাজু,দৈনিক সুনামগঞ্জ খবরের সম্পাদক পংকজ কান্তি দে,মোহনা টেলিভিশনের সুনামগঞ্জ জেলা প্রতিনিধি কুলেন্দু শেখর দাস,জেলা উদীচীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম,টিআইবি সনাক সদস্য খলিল রহমান,সুজনের জেলা যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম হেলাল,সাংবাদিক শামস শামীম,একুশে টিভির প্রতিনিধি মোঃ আব্দুস সালাম,দৈনিক ইত্তেফাকের প্রতিনিধি মোঃ বুরহান উদ্দিন,দৈনিক আমার প্রাণের বাংলাদেশ মোঃ আব্দুল শহীদ,সদর উপজেলা স্কাউটস যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ বুরহান উদ্দিন,অ্যাডভোকেট শাহীনূর রহমান প্রমুখ।

    মানববন্ধনে বক্তারা বলেন,হাওরের বাঁধ নির্মাণে মন্ত্রী,এমপি, চেয়ারম্যান,মেম্বার থেকে শুরু করে পানি উন্নয়ন বোর্ডের প্রতিটি পর্যায়ের ব্যক্তিরা জড়িত। ফসল রক্ষা বাঁধ নির্মাণে ব্যাপক অনিয়ন আর দুর্নীতি হওয়ার কারণে বছরের পর বছর সুনামগঞ্জের লাখ লাখ কৃষকের বছরের একটি মাত্র বোরো ফসল পানির নিচে তলিয়ে যায়।

    মানববন্ধনে হাওরেরর ফসলরক্ষা বাঁধ নির্মাণে অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িত পানি উন্নয়ন বোর্ডের র্দূনীতিবাজ কর্মকর্তা ও পিআইসিদের দ্রুত গ্রেফতার করে কঠোর শাস্তি প্রদানের জন্য সরকার ও জেলা প্রশাসনের কর্তা ব্যাক্তিদের নিকট জোর দাবী জানানো হয়। সেই সাথে সুনামগঞ্জ জেলাকে দুর্গত এলাকা ঘোষণা করার জন্য বর্তমান কৃষি বান্ধব সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট দাবি জানান।

    মানববন্ধনে ছাত্র,শিক্ষক,কৃষক,আইনজীবী, সাংবাদিক-সহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন। উল্লেখ্য,গত কয়েক দিনে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে সুনামগঞ্জের হাওরগুলোতে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক নির্মিত অসম্পূর্ণ ফসলরক্ষা বাধ ভেঙ্গে তলিয়ে গেছে আবাদকৃত ফসলের প্রায় ৮০ ভাগ বোরো ফসল। এ বছর জেলায় ২ লাখ ৩০ হাজার হেক্টর জমিতে বোরা ধান আবাদ হয়েছে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here