সিলেট শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ও পরীক্ষা কেন্দ্র বেড়েছে

    1
    6

    আমারসিলেট24ডটকম,০২ব্রুয়ারীঃ বৃহত্তর সিলেট শিক্ষা বোর্ডে এ বছর এসএসসি পরীক্ষায় ৬৮ হাজার ২৪৯ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। যা গত বছরের তুলনায় ৯ হাজার ৫৭৭ জন বেশি। কেবল পরীক্ষার্থী নয় এবার বেড়েছে ১৫টি পরীক্ষা কেন্দ্রও। এর আগে গত বছর বোর্ডের অধীনে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৫৮ হাজার ৬৭২ জন।

    সিলেট শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এ বছর এসএসসি পরীক্ষায় ৬৮ হাজার ২৪৯ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ৩০ হাজার ২১৫ জন ছাত্র ও ৩৮ হাজার ৩৪ জন হলেন ছাত্রী। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ১২ হাজার ৬৬২ জন, মানবিক বিভাগে ৪৮ হাজার ৩৭৩ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৭ হাজার ২১২ জন পরীক্ষার্থী রয়েছে। মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত শিক্ষার্থী ৬০ হাজার ৬৯ জন ও অনিয়মিত শিক্ষার্থী ৮ হাজার ১৬৩ জন। নিয়মিত শিক্ষার্থীদের মধ্যে ২৬ হাজার ৯১৮ জন ছাত্র ও ৩৩ হাজার ১৫১ জন ছাত্রী। অনিয়মিত শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ৩ হাজার ২৯১ জন ও ছাত্রী ৪ হাজার ৮৭২ জন। সারা দেশের ন্যায় সিলেটেও আগামী ৯ ফেব্রুয়ারির অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে সিলেট শিক্ষা বোর্ড।

    বোর্ড সূত্রে আরো জানা যায়, পরীক্ষার্থীদের মধ্যে সর্বোচ্চ পরীক্ষার্থী সিলেট জেলায় এবং সর্বনিম্ন পরীক্ষার্থী হবিগঞ্জ জেলায়। সিলেট জেলার পরীক্ষার্থীর সংখ্যা ২৬ হাজার ৩১৫ জন। এর মধ্যে ছাত্র ১১ হাজার ৭৮৩ জন ও ছাত্রী ১৪ হাজার ৫৩২ জন। পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগে ৬ হাজার ১৬ জন, মানবিক বিভাগে ১৭ হাজার ৫৮০ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ২ হাজার ৭১৯ জন পরীক্ষার্থী রয়েছে। সুনামগঞ্জ জেলার মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ৫১৫ জন। এর মধ্যে ছাত্র ৬ হাজার ২৬৫ জন ও ছাত্রী ৭ হাজার ২৫০ জন। এ সকল পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে ২ হাজার ২৮ জন, মানবিক বিভাগে ১০ হাজার ৬৩২ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৮৫৫ জন রয়েছে। মৌলভীবাজার জেলার মোট পরীক্ষার্থী ১৫ হাজার ৫৩৪ জন। এর মধ্যে ৬ হাজার ৫৬৮ জন ছাত্র ও ৮ হাজার ৯৬৬ জন ছাত্রী। পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগে ২ হাজার ৫১৫ জন, মানবিক বিভাগে ১১ হাজার ২৯০ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১ হাজার ৭২৯ জন।
    হবিগঞ্জ জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ১২ হাজার ৮৮৫ জন। এর মধ্যে ৫ হাজার ৫৯৯ জন ছাত্র ও ৭ হাজার ২৮৬ জন ছাত্রী। এ সকল পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগে ২ হাজার ১০৩ জন, মানবিক বিভাগে ৮ হাজার ৮৭১ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১ হাজার ৯১১ জন পরীক্ষার্থী রয়েছে।

    এদিকে জানা গেছে, এ বছর সিলেট বিভাগের ৪ জেলার ১১৫টি পরীক্ষা কেন্দ্রে এসএসসি পরীক্ষা গ্রহণ করা হবে। গত বছর ৪ জেলায় পরীক্ষার কেন্দ্র সংখ্যা ছিল ১০০। পুরাতন কেন্দ্র ছাড়াও এ বছর নতুন করে সিলেট জেলায় ৪টি, সুনামগঞ্জ জেলায় ৩টি, মেৌলভীবাজার জেলায় ৫টি ও হবিগঞ্জ জেলায় ৩টি কেন্দ্র বৃদ্ধি করা হয়েছে।

    এ ব্যাপারে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ আব্দুল মান্নান খান জানান, গত বছরের চেয়ে এবার পরীক্ষার্থী ও কেন্দ্রসংখ্যা বেড়েছে। পরীক্ষার সকল প্রস্তুতিমূলক সম্পন্ন হয়েছে। নকল মুক্ত পরিবেশে, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা গ্রহণের জন্যে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here