Friday 30th of October 2020 07:16:50 AM
Thursday 4th of February 2016 12:01:16 AM

সিলেট মাজারে হাইকমিশনারকে গ্রেনেড হামলার চূড়ান্ত রায়

আইন-আদালত ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সিলেট মাজারে হাইকমিশনারকে গ্রেনেড হামলার চূড়ান্ত রায়

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৩ফেব্রুয়ারীঃ আগামী ১১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর সিলেটে হযরত শাহজালালের (রাঃ) মাজার প্রাঙ্গণে গ্রেনেড হামলা মামলার চূড়ান্ত রায় ঘোষণা করবে হাইকোর্ট।

দীর্ঘ প্রায় এক যুগ আগে সিলেটে সংঘটিত এ ঘটনায় দায়ের করা মামলায় ডেথ রেফারেন্স শুনানি আজ বুধবার শেষ হয়েছে। শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের হাইকোর্ট বেঞ্চ বুধবার রায়ের এ দিন ঠিক করে দেয়।

আদালত সূত্রে জানা যায়, গত ৬ জানুয়ারি হাইকোর্টে এ মামলার শুনানি শুরু হয়। রাষ্ট্রপক্ষে শুনানি করেন এটর্নি জেনারেল মাহবুবে আলম। আসামিপক্ষে ছিলেন আইনজীবী এ কে এম ফয়েজ, মোহাম্মদ আলী ও রাষ্ট্রনিযুক্ত আইনজীবী হাসনা বেগম।
সিলেটে হযরত শাহজালালের (রাঃ) মাজার প্রাঙ্গণে ২০০৪ সালের ২১শে মে আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা হয়। ওই হামলায় তিনি আহত হন। নিহন হন পুলিশের সহকারী উপপরিদর্শক কামাল উদ্দিন, কনস্টেবেল রুবেল আহমেদ ও হাবিল মিয়া। পুলিশ ওই দিনই সিলেট কোতোয়ালি থানায় অজ্ঞাতপরিচয় আসামিদের বিরুদ্ধে মামলা করে।

মামলার তদন্ত শেষে ২০০৭ সালের ৭ জুন  মুফতি আব্দুল হান্নান ওরফে আবুল কালাম, হান্নানের ভাই মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে মফিজ ওরফে অভি, শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার হোসেন ওরফে রিপনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়া হয়। মঈন উদ্দিনকে প্রথমে বাদ দেয়া হলেও সম্পূরক অভিযোগপত্রে তার নাম অন্তর্ভুক্ত করা হয়।
২০০৮ সালের ২৩ ডিসেম্বর সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনাল এ মামরার রায় ঘোষণা করে। রায়ে মুফতি হান্নান, শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার হোসেন ওরফে রিপনকে মৃত্যুদণ্ড দেয়া হয়।

মুফতি মঈন উদ্দিন ওরফে আবু জান্দালকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। নিম্ন আদালতের রায়ের পর ২০০৮ সালে আসামিদের ডেথ রেফারেন্স শুনানির জন্য হাইজেকার্টে আসে। ২০০৯ সালে আসামিরা আপিল করেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc