সিলেট ফেঞ্চুগঞ্জসহ দেশের শতাধিক স্থানে আজ নির্বাচন চলছে

0
20

নূরুজ্জামান ফারুকী,বিশেষ প্রতিনিধিঃ সিলেট ফেঞ্চুগঞ্জসহ দেশের শতাধিক ইউনিয়ন ও পৌরসভায় নির্বাচন চলছে আজ।

এর মধ্যে সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার পাঁচ ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ চলছে । সবগুলো ইউনিয়ন পরিষদেই ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) পদ্ধতিতে।

বৃহস্পতিবার (১৬ মার্চ-২০২৩) সকাল সাড়ে ৮টা থেকে শুরু হয়েছে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

যেসব ইউনিয়ন পরিষদে ভোট হবে সেগুলো হলো– ফেঞ্চুগঞ্জ, মাইজগাঁও, ঘিলাছড়া, উত্তর কুশিয়ারা ও উত্তর ফেঞ্চুগঞ্জ।

পাঁচ ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ২৪ জন, সাধারণ সদস্য পদে ১৭২ ও সংরক্ষিত নারী আসনে ৫৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচন উপলক্ষে ইউনিয়নগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। নির্বাচনে সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে আনসার সদস্যের পাশাপাশি পুলিশ ভোট কেন্দ্রে মোতায়েন রয়েছে। স্ট্রাইকিং ফোর্স হিসেবে বিজিবি, র‍্যাব সদস্যরা টহলে রয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও ইউপি নির্বাচনের রিটার্নিং অফিসার সাইদুর রহমান জানান, ইউনিয়ন পরিষদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হবে বলে তিনি আশাবাদী।

ফেঞ্চুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা প্রিয়াংকা নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করতে ভোটারসহ সবার সহযোগিতা কামনা করেছেন।

সিলেটের নির্বাচন কমিশন কার্যালয় সূত্রে জানা গেছে, আগের প্রকাশিত খসড়া অনুযায়ী উপজেলার ৫টি ইউনিয়নে ৯৪ হাজার ২৩৮ জন ভোটার রয়েছেন। এরমধ্যে পুরুষ ৪৮ হাজার ৩১৭ ও নারী ৪৫ হাজার ৯২১ জন। এছাড়া এ বছরের ১৫ জানুয়ারি তারিখে প্রকাশিত ভোটার বেড়েছে আরও ৫ হাজার ৪৬৮ জন। এরমধ্যে ২ হাজার ৬৬৯ পুরুষ ও ২ হাজার ৭৯৯ জন নারী রয়েছেন।

২০১৮ সালের ২৯ মার্চ ফেঞ্চুগঞ্জ উপজেলার ৫টি ইউনিয়ন পরিষদে ৯টি করে ৪৫টি কেন্দ্রে ১৯০টি বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ১ নম্বর ফেঞ্চুগঞ্জ ইউনিয়নে আল ইসলাহর প্রার্থী মো. বদরুদোদজা, ২ নম্বর মাইজগাঁও ইউনিয়নে উপজেলা বিএনপির সভাপতি সুফিয়ানুল করিম চৌধুরী, ৩ নম্বর ঘিলাছড়া ইউনিয়নে আওয়ামী লীগ নেতা আবুল লেইছ চৌধুরী, ৪ নম্বর উত্তর কুশিয়ারা ইউনিয়নে জেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক আহমদ জিলু ও ৫ নম্বর উত্তর ফেঞ্চুগঞ্জ ইউনিয়নে উপজেলা বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক হাজী এমরান উদ্দিন চেয়ারম্যান নির্বাচিত হন। তবে গত বছর ২ নম্বর মাইজগাঁও ইউনিয়নে উপজেলা বিএনপির সভাপতি সুফিয়ানুল করিম চৌধুরী মারা যাওয়ায় চেয়ারম্যান পদটি শূন্য থাকে।

এছাড়াও দেশে শতাধিক ইউনিয়ন পরিষদ (ইউপি), পৌরসভা ও উপজেলায় সাধারণ এবং উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ ভোটগ্রহণ সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৪টা পর্যন্ত।
জানা যায়, ৪৬টি ইউপিতে সাধারণ, ৭০টি ইউপিতে চেয়ারম্যান পদসহ অন্যান্য পদে উপ-নির্বাচন, তিনটি পৌরসভায় সাধারণ ও ছয়টিতে বিভিন্ন পদে উপ-নির্বাচন এবং একটি উপজেলায় সাধারণ ও দুটিতে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।
যে ৪৬ ইউপিতে সাধারণ নির্বাচন: সিলেটের ফেঞ্চুগঞ্জ ছাড়াও সিলেট সদরের খাদিমনগর, খাদিমপাড়া ও টুকেরবাজার, মেহেরপুরের সদরের আমদহ, গাইবান্ধার ফুলছড়ির ফজলুপুর, বরগুনার তালতলীর শারিকখালী, পটুয়াখালীর কলাপাড়ার ধানখালী, চম্পাপুর, বালিয়াতলী, মিঠাগঞ্জ ও ডালবুগঞ্জ।
চুয়াডাঙ্গার জীবননগরের উথলী, কেডিকে, মনোহরপুর, বাঁকা, হাসাদহ ও রায়পুর, আলমডাঙ্গার নাগদাহ ও আইলহাঁস, টাঙ্গাইলের ঘাটাইালের সাগরদিঘী, গাজীপুর সদরের মির্জাপুর, ভাওয়ালগড় ও পিরুজালী, নরসিংদী সদরের মহিষাশুড়া ও নুরালাপুর, ফরিদপুর সদরের ঈশানগোপালপুর, চরমাধবদিয়া, নর্থচ্যানেল, আলিয়াবাদ, ডিক্রিরচর, মাচ্চর, অম্বিকাপুর, কৃষ্ণনগর, কানাইপুর, কৈজুরী ও গেরদা, কুমিল্লার বরুড়ার শিলমুড়ি (দক্ষিণ) ও শিলমুড়ি (উত্তর), দাউদকান্দির বারপাড়া, লক্ষ্মীপুরের রামগতির চর আলগী এবং চাঁদপুরের হাজীগঞ্জের দ্বাদশ গ্রাম।
যেসব উপজেলায় ভোট হচ্ছে: কুমিল্লার লালমাই উপজেলায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। চট্টগ্রামের বোয়ালখালী ও বরগুনার আমতলী উপজেলায় চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া, ভোটের তারিখ নির্ধারিত থাকলেও পিরোজপুরের নাজিরপুর, মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ি ও নরসিংদীর রায়পুরায় চেয়াম্যান পদের উপ-নির্বাচনে একক প্রার্থী থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
যেসব পৌরসভায় ভোট হচ্ছে: চট্টগ্রামের নাজিরহাট, টাঙ্গাইলের এলেঙ্গা ও ময়মনসিংহের হালুয়াঘাট পৌরসভায় ভোট হচ্ছে আজ। এছাড়া, নয়টি পৌরসভায় মেয়র ও অন্যান্য পদে ভোট হওয়ার কথা ছিল। তবে চুয়াডাঙ্গার দর্শনা পৌরসভায় মেয়র পদে এবং ফেনীর ফেনী পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর ও মাদারীপুরের মাদারীপুর পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর পদের প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তাই বাকি ছয়টিতে- ফরিদপুরের মধুখালী পৌরসভার ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর, রংপুরের বদরগঞ্জের ৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জের ২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর, ঠাকুরগাঁও পৌরসভার ২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও ৩ নম্বর সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর এবং চাঁপাইনবাবগঞ্জের রহনপুর পৌরসভার ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here