Wednesday 30th of September 2020 08:41:30 AM
Monday 4th of January 2016 05:38:30 AM

সিলেটসহ সাড়াদেশে শক্তিশালী ভুমিকম্প:নিহত-৩ আহত শতাধিক

পরিবেশ, বিশেষ খবর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সিলেটসহ সাড়াদেশে শক্তিশালী ভুমিকম্প:নিহত-৩ আহত শতাধিক

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৪জানুয়ারী: আজ সোমবার ভোর ৫ টা ৬ মিনিটের দিকে বাংলাদেশে শক্তিশালী ভুমিকম্পন অনুভূত হয়। এতে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বড় ধরনের ভূমিকম্প অনুভূত হয়েছে।ভূমিকম্পের কারনে  সাড়া দেশে এ পর্যন্ত ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে বিভিন্ন মাধ্যম থেকে।এদের ৩ জনের নাম ঠিকানা জানা গেছে।

রাজধানী

জানা যায়, ভূমিকম্পের সময় আতঙ্কগ্রস্ত হয়ে দ্রুত রাস্তায় নামতে গিয়ে রাজধানীর পূর্ব জুরাইন এলাকায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে আতিকুর রহমান আতিক (২৭) নামে একজনের মৃত্যু হয়েছে। মৃত আতিকুর রহমান আতিক রাজধানীর পূর্ব জুরাইন এলাকার বাসিন্দা। তিনি স্থানীয় একটি কিন্ডারগার্টেনে শিক্ষকতা করতেন বলে জানিয়েছেন পরিবারের সদস্যরা। কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলার কামারপাড়া গ্রামের মইনউদ্দিনের ছেলে আতিকুর।

লালমনিরহাট

লালমনিরহাটের পাটগ্রাম ইউনিয়ন পরিষদের ৬ নম্বর ওয়ার্ড সদস্য শাহ জামাল জানান, ঘোনাবাড়ী এলাকার মুদি ব্যবসায়ী নূর ইসলাম কদু ভূমিকম্পনের সময় ঘুম থেকে উঠে আতঙ্কে ঘর থেকে বাইরে বেড়িয়ে আসেন। এ সময় মাথা চক্কর দিলে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। সেখানেই তার মৃত্যু হয়।

 রাজশাহী

ভূমিকম্পের সময় আতঙ্কিত হয়ে রাজশাহীতে খলিলুর রহমান নামের একজনের মৃত্যু হয়েছে। সোমবার ভোরে নগরীর মেহেরচন্ডী এলাকায় এ ঘটনা ঘটে।খলিলুর রহমান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের ডাইনিংয়ের কর্মচারী ছিলেন।বঙ্গবন্ধু হলের প্রাধ্যক্ষ আশরাফুজ্জামান জানান, ভূমিকম্পের সময় খলিল আতঙ্কিত হয়ে ঘর থেকে বের হওয়ার সময় অসুস্থ হয়ে মারা যান।

এছাড়া ঢাকা ও সিলেটে শতাধিক ব্যক্তি আহত হয়েছে।

সোমবার ভোর ৫টা ৬  মিনিটে সিলেটসহ পুরো বাংলাদেশ কেঁপে ওঠে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৮। বাংলাদেশ থেকে ৩৫১ কিলোমিটার পূর্ব-উত্তর-পূর্বে ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভারতের মণিপুর রাজ্যের রাজধানী ইম্ফল।

সিলেটে আহত ৫০ এর অধিক

৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী  ভূমিকম্পে আতঙ্কগ্রস্ত তাড়াহুড়ো করে ভবন থেকে নামতে গিয়ে সিলেট ৫০ জনের অধিক আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতদের মধ্যে অন্তত ৩২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে কারো হাত ও কারো পা ভেঙে গেছে বলে জানা গেছে।আহতদের অনেকেই সিলেটের ওসমানী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন এর মধ্যে ২দুই জনের অবস্থা আশংখাজনক বলে জানা গেছে।

রাজধানীতে আহত ৫০

এদিকে, ভূমিকম্পের সময় আতঙ্কে হুড়োহুড়ি করে ভবনের নিচে নামার সময় রাজধানীতে অর্ধশতাধিক আহত হএয়ছে।

ঢাকা মেডিকেল কলেজের জরুরি বিভাগের টিকিট কাউন্টারে রাত্রীকালীন ডিউটিতে থাকা টিকিটম্যান হাবিবুর রহমান জানান, এ পর্যন্ত ৩১ জন আহত ব্যক্তি ঢামেকে চিকিৎসা নিয়েছেন। এদের বেশিরভাগই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। এছাড়া, পুলিশ হেডকোয়ার্টারে কর্মরত সোহান নামের এক পুলিশ কনস্টেবল ব্যারাক থেকে লাফিয়ে পড়ে গুরুতর আহত হয়েছেন বলেও জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ১৬ শিক্ষার্থী আহত

ভূমিকম্পে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের অন্তত ১৬ শিক্ষার্থী আহত হয়েছেন। ভূমিকম্পের ভয়ে ভবন থেকে লাফিয়ে পড়লে ও হুড়োহুড়ি করে নামতে গেলে এ ঘটনা ঘটে।

আহত ছাত্রদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। তাঁদের মধ্যে সার্জেন্ট জহুরুল হক হলের এক ছাত্রের অবস্থা আশঙ্কাজনক।

জহুরুল হক হলের ওই শিক্ষার্থী ভূমিকম্পের তীব্রতায় আতঙ্কিত হয়ে পাঁচতলা ভবনটির ছাদ থেকে নিচে লাফ দেন। গুরুতর আহত অবস্থায় সহপাঠীরা তাকে ঢামেকে নিয়ে যান। তিনি বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র। এ ছাড়া ভবন থেকে লাফিয়ে পড়ে ও আতঙ্কিত হয়ে হুড়োহুড়ি করে নিচে নামতে গিয়ে আহত হয়েছেন আরো আটটি হলের অন্তত ১৫ শিক্ষার্থী।

ঢাকাসহ বিভিন্ন স্থানে ভবনে ফাটল

ভূমিকম্পের সময় পুরান ঢাকার মাজেদ সরদার সুইপার কলনির ৬ তলা একটি ভবন হেলে পড়েছে। ফায়ার সার্ভিসের কর্মীরা ভবনের বাসিন্দাদের সরিয়ে নিয়েছে। এছাড়া, পুরান ঢাকার শাঁখারী বাজারে ভূমিকম্পে একটি ভবনে ফাটল দেখা দিয়েছে বলে জানিয়েছে স্থানীয়রা। আপডেট


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc