Sunday 20th of September 2020 02:35:15 PM
Thursday 3rd of December 2015 03:04:43 PM

সিরিয়ায় হামলার বিপক্ষে ভোট দিলেন বাংলাদেশি ৩এমপি

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সিরিয়ায় হামলার বিপক্ষে ভোট দিলেন বাংলাদেশি ৩এমপি

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৩ডিসেম্বরঃ মধ্যপ্রাচ্যের  মুসলিম দেশ সিরিয়ায় হামলার অনুমতির জন্য ব্রিটিশ পার্লামেন্টে হওয়া ভোটাভুটিতে হামলায় অনুমতির বিপক্ষে ভোট দিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভুত ৩ এমপি রোশনারা আলী, টিউলিপ সিদ্দিক ও রূপা হক। ৬৬ জন লেবার এমপি’র সমর্থনসহ ব্রিটিশ পার্লামেন্ট সিরিয়ায় বিমান হামলার অনুমোদন দিলেও এর পক্ষে ভোট দেননি বাংলাদেশি বংশোদ্ভুত তিন লেবার দলীয় এমপি।

স্থানীয় সময় বুধবার (০২ ডিসেম্বর) পার্লামেন্টে লেবার পার্টির সঙ্গে সরকারি দল কনজারভেটিভ পার্টির সদস্যদের দীর্ঘ ১০ ঘণ্টা বিতর্ক শেষে ৩৯৭-২২৩ ভোটে হামলার পক্ষে সিদ্ধান্ত হয়। ভোটে হামলার পক্ষে প্রস্তাব পাশ হলেও হামলার বিপক্ষে ভোট দেন বাংলাদেশি বংশোদ্ভুত এমপি রোশনারা আলী, টিউলিপ সিদ্দিক ও রূপা হক। বাঙালি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের আরেক এমপি জিম ফিটজপেট্রিক অবশ্য দলীয় নেতা জেরিমি করভিনের আহ্বান উপেক্ষা করে হামলার পক্ষে ভোট দেন।

শ্যাডো সেক্রেটারি অব স্টেট ফর কালচার মিডিয়া ও স্পোর্টস মাইকেল ডাগার দলীয় নেতা করভিনের আহ্বান উপেক্ষা করে হামলার পক্ষে ভোট দিলেও তার পার্লামেন্টারি প্রাইভেট সেক্রেটারি বঙ্গবন্ধুর নাতনী শেখ রেহানার কন্যা টিউলিপ সিদ্দিক ভোট দিয়েছেন হামলার বিপক্ষে।

নিজ দেশের নিরাপত্তা রক্ষার্থে সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) উপর হামলার অনুমোদন চেয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বুধবার পার্লামেন্টে এ বিতর্ক ও ভোটাভুটির আয়োজন করেন। লেবার পার্টি নেতা জেরেমি করভিন হামলার বিরোধিতা করে আইএস দমনে এ কৌশলের যথার্থতা নিয়ে প্রশ্ন তুললেও তার দলের ৬৬ জন এমপি হামলার পক্ষে ভোট দেন, যাদের মধ্যে তার ছায়া মন্ত্রীসভার সদস্যই রয়েছেন ১১জন।

ভোটে হামলার পক্ষে পার্লামেন্টের অনুমোদন পাওয়ার পর ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড বলেন, সিরিয়ায় আইএসের ওপর হামলা চালাতে অতি দ্রুত, সম্ভবত বৃহস্পতিবারই তার দেশের বিমান মোতায়েন করা হবে। সিরিয়ায় বিমান হামলার বিষয়ে ক্যামেরনের পরিকল্পনা ঘোষিত হওয়ার পর থেকেই এর বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদ গড়ে ওঠে। হামলা না চালানোর আহ্বান জানিয়ে গত শনিবার ১০ ডাউনিং স্ট্রিটের সামনে অনুষ্ঠিত হয় হাজারো মানুষের সমাবেশ। এতে বিপুল সংখ্যক বাংলাদেশিও অংশ নেন।

পার্লামেন্টের ভোটাভোটিতে হামলার বিপক্ষে অবস্থান নেওয়ায় বাংলাদেশি কমিউনিটিসহ সাধারণ মানুষের কাছে ব্যাপক প্রশংসিত হচ্ছেন বাংলাদেশি বংশোদ্ভুত তিন এমপি।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc