Tuesday 24th of November 2020 06:38:18 PM
Monday 9th of September 2013 12:15:45 AM

সিরিয়ার বিদ্রোহীরা রাসায়নিক হামলার দায়িত্ব স্বীকার করেছে

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সিরিয়ার বিদ্রোহীরা রাসায়নিক হামলার দায়িত্ব স্বীকার করেছে

আমারসিলেটটোয়েন্টিফোর,০৯ সেপ্টেম্বর  :  বিদেশি মদদপুষ্ট সিরিয়ার বিদ্রোহীরা দেশটির রাজধানী দামেস্কের কাছে গত ২১ আগস্টের রাসায়নিক হামলার দায়িত্ব স্বীকার করেছে। তারা বলেছে, সৌদি আরব তাদেরকে যে রাসায়নিক অস্ত্র সরবরাহ করেছিল তা ভুলভাবে ব্যবহার করতে গিয়ে ওই বিপর্যয় ঘটেছে। বার্তা সংস্থা এপি’কে বিদ্রোহীরা এ তথ্য জানিয়েছে।

আমেরিকা ও তার কিছু পশ্চিমা মিত্র যখন গত সপ্তাহের ওই রাসায়নিক অস্ত্র হামলার জন্যে প্রেসিডেন্ট বাশার আসাদ সরকারকে দায়ী করে সিরিয়ার ওপর সামরিক হামলার প্রস্তুতি নিচ্ছে, তখন বিদ্রোহীরা মার্কিন বার্তা সংস্থা এসোশিয়েটেড প্রেসের (এপি) সাংবাদিক ডেল গ্যাভলাককে এ তথ্য জানালো।

রাসায়নিক অস্ত্র হামলার স্থান সিরিয়ার দক্ষিণাঞ্চলীয় পূর্ব গুথা এলাকার বিদ্রোহীদের পরিবারের পাশাপাশি ‘ডক্টরস উইদাউট বর্ডার’-এর কর্মীদের সাথে অন্তরঙ্গ আলোচনা থেকে সুস্পষ্ট প্রমাণ পাওয়া গেছে যে, সৌদি গোয়েন্দা প্রধান প্রিন্স বান্দার বিন সুলতান বিদ্রোহীদেরকে ওই রাসায়নিক অস্ত্র দিয়েছিলেন। বিদ্রোহীরা ওই অস্ত্রের সঠিক ব্যবহার না জানার কারণেই দুর্ঘটনাটি ঘটেছে। আর এর ফলে প্রাণ হারিয়েছে নারী ও শিশুসহ শত শত মানুষ।

গ্যাভলাককে নাম প্রকাশে অনিচ্ছুক এক বিদ্রোহী বলেছেন, তাদেরকে রাসায়নিক অস্ত্র ব্যবহার করার যথাযথ ট্রেনিং দেয়া হয় নি। তিনি বলেন, “আমরা এই অস্ত্র সম্পর্কে ভীষণ কৌতূহলী ছিলাম। অপ্রত্যাশিতভাবে আমাদের কেউ কেউ না জেনেও রাসায়নিক অস্ত্রের ব্যবহার করতে গেলে বিস্ফোরণটি ঘটে।”

এক নারী বিদ্রোহী একই ধরনের বক্তব্য দিয়েছেন অপর । তার ভাষায়-তারা আমাদেরকে বলেনি এগুলো কী ধরনের অস্ত্র ছিল কিংবা কীভাবে এগুলো ব্যবহার করতে হয়। এগুলো যে রাসায়নিক অস্ত্র ছিল সেটা আমরা জানতাম না। আমরা ভাবতেও পারিনি এগুলো রাসায়নিক অস্ত্র ছিল।

এক বিদ্রোহীর বাবা আবু আব্দেল মোনেম অস্ত্রগুলোর বাহ্যিক বর্ণনা দিয়ে গাভলাককে বলেছেন, অস্ত্রগুলোর কিছু কিছু ছিল টিউবের মতো, আবার কিছু ছিল গ্যাসের সিলিন্ডারের মতো। তিনি আরো বলেন, সৌদি সন্ত্রাসী আবু আয়েশা অস্ত্রগুলো নিয়ে এসেছিল।এপি’র সংবাদদাতা গ্যাভলাক অন্তত ১২ বিদ্রোহীর সাক্ষাতকার নিয়েছেন। এসব সাক্ষাতকারে তারা বলেছেন, তাদের বেতন-ভাতা সৌদি সরকার বহন করে।

গ্যাভলাকের এসব তথ্য প্রমাণিত হলে সিরিয়ার ওপর আমেরিকার হামলার পরিকল্পনা পুরোপুরি ভেস্তে যাবে। কারণ, মার্কিন সরকার দাবি করেছে, তাদের কাছে সুস্পষ্ট প্রমাণ আছে, বাশার আসাদ সরকারই ওই রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে।

এপি’র সাংবাদিক ডেল গ্যাভলাক যথেষ্ট বিশ্বস্ত এবং নির্ভরযোগ্য সাংবাদিক হিসেবে পরিচিত। তিনি গত ২০ বছর ধরে এসোশিয়েটেড প্রেসের মধ্যপ্রাচ্য প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছেন। একইসঙ্গে তিনি আমেরিকার ন্যাশনাল পাবলিক রেডিও (এনপিআর)এর জন্যও কাজ করেছেন এবং বিবিসি, পিবিএস এবং স্যালন ডটকমে তিনি লেখালেখি করেছেন।

 


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc