সিএনজি অটোরিক্সা ভাড়া নিয়ে নৈরাজ্যের প্রতিকারে সিলেটে নাগরিক সভা

0
37
সিএনজি অটোরিক্সা ভাড়া নিয়ে নৈরাজ্যের প্রতিকারে সিলেটে নাগরিক সভা
সিএনজি অটোরিক্সা ভাড়া নিয়ে নৈরাজ্যের প্রতিকারে সিলেটে নাগরিক সভা

সিলেট নগরের মানুষ পাবলিক ট্রান্সপোর্ট হিসাবে CNG চালিত অটোরিক্সার উপর ব্যাপকভাবে নির্ভরশীল। কিন্তু অব্যবস্থাপনা ও অনিয়মের কারনে এবং CNG অটোরিক্সা চালক ও মালিকের স্বেচ্ছাচারিতার কারনে এই নির্ভরশীলতা আজ হুমকির মুখে। তাদের ভাড়া নৈরাজ্য কারন হয়ে দাঁড়িয়েছে যন্ত্রণা ও দূর্ভোগের।

চলমান এই নৈরাজ্যকর অবস্থার প্রতিকারে করণীয় নির্ধারণে অদ্য ১৩ মে ২০২২ ইং তারিখে সিলেটের টিলাগড়ে সোশ্যাল মিডিয়া ফেসবুকের মাধ্যমে সিলেটের অনেক সচেতন নাগরিকগণ একত্রিত হন।

আলোচনা শুরু হয় প্রতিবাদ কর্মসূচী সমন্বয় করতে গঠিত ফেসবুক গ্রুপের এডমিন জাকির আহমদের শুভেচ্ছা বক্তব্যে। এরপরই সায়েম আহমদের সঞ্চালনায় উপস্থিত সিলেট নগরের বিভিন্ন জায়গার ভূক্তভোগী বাসিন্দারা রাস্তাঘাটে CNG অটোরিক্সা চালকদের মাধ্যমে বিভিন্নভাবে হওয়া হয়রানীর অভিজ্ঞতা তুলে ধরেন। ট্রাফিক আইনের ভয় দেখিয়ে ড্রাইভাররা ৩ জন প্যাসেঞ্জার তুলে ডাবল ভাড়া দাবী করে বসে, আবার নিয়মিতই চার, পাঁচজন করে যাত্রী নেয়। প্রতিবাদ করলে নাজেহাল ও হেনস্তা করে গাড়ি থেকে নামিয়ে দেয়। এসব অনিয়মের কারনে অফিস ও স্কুল কলেজ চলাকালীন সময়ে রাস্তায় অপেক্ষমান যাত্রীদের দীর্ঘ লাইন দেখা যায়৷ এসব কারনে একদিকে যেমন যাত্রীদের বাড়তি অর্থ ব্যয় হচ্ছে আবার অন্যদিকে অতিরিক্ত সময় নষ্ট হচ্ছে। মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শ্রেণীর মানুষ CNG অটোরিক্সার মূল যাত্রী হওয়ায় একদিকে যেমন সাংসারিক খরচ বাড়ছে তেমনি নষ্ট হচ্ছে কর্মঘন্টা।

উক্ত সভায় আলোচনার এক পর্যায়ে সিলেটের গণপরিবহন CNG অটোরিক্সার এসব নৈরাজ্যের প্রতিকারে ও প্রতিবাদে আন্দোলন চালিয়ে যাবার জন্য ফেসবুক গ্রুপকে একটি সাংগঠনিক কাঠামো দেবার প্রস্তাব উত্থাপিত হয়। উপস্থিত বিভিন্ন জনের আলোচনা শেষে “আমরা সচেতন নাগরিক” নাম নির্বাচন করে জাকির আহমদকে সভাপতি ও সুকান্ত দেব’কে সাধারণ সম্পাদক করার মাধ্যমে গ্রুপটির সাংগঠনিক যাত্রা শুরু হয়। কমিটিতে সাংগঠনিক সম্পাদক হিসাবে যুক্ত আছেন নুরুল ইসলাম, সহ সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আলী, সহ সাধারণ সম্পাদক সাদিকুল আমিন শিপু, প্রচার সম্পাদক নাদিম হোসাইন এবং অর্থ সম্পাদক শেখ আজিজুল হক সুজা। প্রেস বিজ্ঞপ্তি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here