সারা দেশে যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত

0
51
সারা দেশে যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত

নিজস্ব প্রতিনিধিঃ বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানদের সাথে বাংলাদেশের মুসলমানণও আজ ৯ (আগস্ট ২০২২) পালন করেছেন পবিত্র আশুরা। হিজরি ৬১ সনের এই দিনে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার পক্ষে অনড় থাকায় মহানবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম এর দৌহিত্র ইমাম হুসাইন রাদিয়াল্লাহু তায়ালা আনহু এবং তাঁর পরিবারের সদস্যসহ সহচরদের কারবালার ময়দানে ইয়াজিদ বাহিনীর সাথে যুদ্ধ করতে বাধ্য করে ৭২ জনকে নির্মমভাবে শহিদ করেন।

এতে অসম ও অসজ্জিত হোসাইনী কাফেলাকে খাদ্য ও পানি বিহনে শিশু ও নারীদের দুর্বল করে ফোরাত নদীর তীরে এজিদ বাহিনীর সৈন্যরা ইমাম হোসাইনকে যুদ্ধে বাধ্য করে।তাতে নবী দৌহিত্র ও পরিবারের পুরুষ সদস্যসহ সহচরেরা বীর দর্পে যুদ্ধ করে অবশেষে এজিদ বাহিনীর হাতে কারবালার প্রান্তরে নির্মম ভাবে শহীদ হন। কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সবাইকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা জোগায়।

এ জন্য শোকাবহ এবং ঘটনাবহুল এই দিন মুসলমানদের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। পবিত্র আশুরা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

করোনা মহামারীর কারণে গত দু’বছর সীমিত আয়োজনে দিবসটি পালন করা হলেও এবার আশুরা উপলক্ষে ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে মুসলিম সম্প্রদায়ের একাংশ তাজিয়া মিছিল  বের হয়। অন্যান্যরা মিলাদ,শিরনি,কাঙ্গালিভোজ,কোরআনখানি,তাজবিহ-তাহলিল,রোজা,নফল নামাজ,এ ছাড়াও প্রতি ইমামবাড়াতে ধর্মীয় মিছিল,সমাবেশ এবং দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

আজ সকাল ১০টায় রাজধানী পুরান ঢাকার হোসেনি দালান ইমামবাড়া থেকে তাজিয়া মিছিল বের করে আহলেবাইতপ্রেমী মুসলমানরা। এ ছাড়াও দেশব্যাপী বিভিন্ন স্থানে দিনভর মিছিল সমাবেশ করে আহলে বায়েত প্রেমীরা।

তাজিয়া মিছিলে হাজারো নারী-পুরুষ ও শিশু অংশ নেয়। তাদের হাতে ছিল লাল-কালো আর সবুজ অক্ষর-খচিত নিশান। মিছিল থেকে ‘হায় হোসেন, হায় হোসেন’ মাতমে শোকের আবহ ফুটিয়ে তুলে। এবার সুষ্ঠুভাবে তাজিয়া মিছিল সম্পন্ন করতে দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি বহন নিষিদ্ধ করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। একই সঙ্গে আতশবাজি ও পটকা ফোটানো নিষিদ্ধ ঘোষণা করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here