সামপ্রাদায়িক সহিংসতা প্রতিরোধে গণজাগরণ মঞ্চের রোডমার্চ

    0
    2

    আমারসিলেট24ডটকম,১০জানুয়ারীঃ আজ শুক্রবার সকাল ১০টার দিকে গণজাগরণ মঞ্চের ২ দিনব্যাপী রোডমার্চ শুরু হয়েছে।সামপ্রাদায়িক সহিংসতা প্রতিরোধে রাজধানীর শাহবাগ থেকে যশোরের  মালোপাড়ার পথে রোডমার্চ যাত্রা করে। সংগঠনের মুখপাত্র এমরান এইচ সরকারের নেতৃত্বে ৯টি বাসে করে এই রোডমার্চের যাত্রা শুরু হয়। যশোরের মালোপাড়ায় গণজাগরণ মঞ্চের পক্ষ থেকে হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর ত্রাণ কার্যক্রম ও নগদ অর্থ প্রদান করা হবে।

    এদিকে গণজাগরণ মঞ্চের রোডমার্চ প্রসঙ্গে সংগঠনের মুখপাত্র এমরান এইচ সরকার সংবাদ মাধ্যমকে জানান, এ কর্মসূচির উদ্দেশ্য হচ্ছে সারাদেশে যে সামপ্রদায়িক হামলা হচ্ছে তরুণ ও যুবসমাজকে ঐক্যবদ্ধ করার মাধ্যমে তা প্রতিরোধ করা। তাছাড়া গণজাগরণ মঞ্চের আরো ৩টি দাবি রয়েছে। তা হচ্ছে- সামপ্রদায়িক সহিংসতায় জড়িত অপরাধীদের আইনের আওতায় নিয়ে আসা, দ্রুত বিচার ট্রাইব্যুনালে তাদের বিচার করা ও সা¤প্রদায়িক হামলায় যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের উপযুক্ত ক্ষতিপূরণ দেয়া। একই সাথে সাম্প্রদায়িক হামলার ঘটনাবহুল এলাকাগুলোতে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে সংগঠিত করতে রোডমার্চ থেকে ফিরে গণজাগরণ মঞ্চ কাজ চালিয়ে যাবে।
    অন্যদিকে রোডমার্চ ৮টি বাস, পিকআপ, মাইক্রোবাসসহ বেশ কিছু ব্যক্তিগত ও গণমাধ্যমের গাড়ির অংশগ্রহণে যাত্রা শুরু করে। এতে ঢাকা থেকেই গণজাগরণ মঞ্চের ৩শ কর্মী অংশ নিচ্ছে। পথিমধ্যে বিভিন্ন জেলা থেকেও এ রোডমার্চের সাথে কর্মীরা যোগ দেবেন। রোডমার্চ কর্মসূচির মধ্যে রয়েছে সকালে সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডেইরি গেটে পথসভা, বেলা ১২টায় মানিকগঞ্জে পথসভা, পাটুরিয়া থেকে ফেরি পেরিয়ে গোয়ালন্দ বাসস্ট্যান্ডে পথসভা, বিকাল ৩টায় ফরিদপুরে জনতা ব্যাংকের মোড়ে জনসভা, বিকাল ৪টায় মধুখালী ও বিকাল ৫টায় মাগুরায় পথসভা করা। যশোর গিয়ে রোডমার্চ কর্মীরা রাত্রিযাপন করবেন। সেখান থেকে আগামীকাল শনিবার সকাল ১০টায় অভয়নগরের মালোপাড়ার উদ্দেশে যাত্রা করবে গণজাগরণ মঞ্চ। সেখানে গিয়ে ক্ষতিগ্রস্তদের গণজাগরণ মঞ্চের কর্মীরা সহমর্মিতা জানাবে এবং একই সাথে দেশের মানুষ যে তাদের পাশে রয়েছে সে বার্তা পৌঁছে দেবে। পাশাপাশি ওই এলাকার সব ধর্মের মানুষের মধ্যে ঐক্যের বন্ধন সৃষ্টিতে কাজ করবে তারা। একই সাথে কেন এ সামপ্রদায়িক সহিংসতা ঘটলো তার কারণও খুঁজে দেখা হবে। তারপর বিকাল ৩টায় সেখান থেকে ফিরে যশোরের চিত্রার মোড়ে জনসভা করবে গণজাগরণ মঞ্চের কর্মীরা।
    গণজাগরণ মঞ্চের রোডমার্চে হামলার আশঙ্কার রয়েছে। তবে সংগঠনের নেতারা বলছেন, এর আগেও সামপ্রদায়িক শক্তি গণজাগরণ মঞ্চের ওপর হামলা করেছে। নিরাপত্তা নিয়ে র‌্যাব, পুলিশকে আনুষ্ঠানিকভাবে জানানো হলে তারা পর্যাপ্ত নিরাপত্তা দেয়ার আশ্বাস দিয়েছে বলে জানা যায়।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here