সাবেক শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান জননেতা ইসমাইল হোসেনের ১৬তম মৃত্যু বার্ষিকী

0
52
সাবেক শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান জননেতা ইসমাইল হোসেনের ১৬তম মৃত্যু বার্ষিকী
সাবেক শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান জননেতা ইসমাইল হোসেনের ফাইল ছবি।

কাওছার ইকবাল, শ্রীমঙ্গল থেকেঃ শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের সাবেক সফল সভাপতি ও সাধারণ সম্পাদক, সাবেক সফল উপজেলা চেয়ারম্যান আওয়ামী যুবলীগ এর প্রতিষ্টাতা সভাপতি, বীর মুক্তিযোদ্ধা সংগ্রামী জননেতা মরহুম ইসমাইল হোসেনের ১৬ তম মৃত্যু বার্ষিকী আজ।
স্বৈরাচারী সরকারের রক্ত চক্ষুকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে রাজপথে সিংহের ন্যায় গর্জে উঠা সাহসী যুদ্ধার নাম মোঃ ইসমাইল হোসেন।
উপজেলা আওয়ামীলীগের সাবেক সংগ্রামী সভাপতি মোঃ ইসমাইল হোসেন ২০০৬ সালের ২৮ মে দুরারোগ্য ক্যান্সারব্যাধিতে আক্রান্ত হয়ে ভারতের মাদ্রাজে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।
বঙ্গবন্ধুর আদর্শের পুর খাওয়া সৈনিক হিসেবে বিরোধী দলের রাজনৈতিক জীবনে আওয়ামী রাজনীতিতে ছিলেন অটল। ছিলেন বিরোধী দলের হুংকার। দল ও নিজের কঠিন দুঃসময়েও বঙ্গবন্ধুর আদর্শ থেকে বিন্দুমাত্র টলাতে পারেনি। জিয়া-এরশাদের শাসনামলে হামলা মামলাসহ বার বার কারা নির্যাতনে জীবন বিপন্ন হলেও অনেক সহকর্মী ও রাজনৈতিক সহকর্মীদের ভ্রান্তযাত্রায় তাকে সামিল করতে পারেনি। দলবদলের মিছিলে পা মাড়াননি।
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মোঃ ইলিয়াস ও আলতাফুর রহমানের একান্ত সহচর মোঃ ইসমাইল মহান মুক্তিযুদ্ধের সম্মুখ সমরে অনন্য ভূমিকা রেখেছিলেন। স্বাধীনতা সংগ্রাম শেষে স্বাধীন শ্রীমঙ্গলে ফিরে এসে শরনার্থী পুর্নবাসন এবং দেশ গঠনে অবদান রেখেছেন। এরপর বীরমুক্তিযোদ্ধা ইসমাইল হোসেনের নেতৃত্বে গঠিত হয় শ্রীমঙ্গল থানা আওয়ামী যুবলীগ প্রথম কমিটি। একজন দক্ষ ও বিজ্ঞ রাজনৈতিক নেতা হিসেবে পরবর্তীকালে ইসমাইল হোসেন শ্রীমঙ্গল থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এবং এরপর সভাপতির দায়িত্ব পালন করেন। এমন এক ত্যাগী রাজনৈতিক নেতার শেষ জীবনটি ছিল কষ্টের। পরিবার পরিজন নিয়ে নিতান্তই সাদামাটাভাবে দিনপাত করে গিয়েছিলেন।
চার কন্যাদের মধ্যে বর্তমানে বড় মেয়ে নার্গিস জাহান ঝর্না এবং ৩য় ও চতুর্থ মেয়ে ফারজানা রহমান সর্না ও রেজওয়ানা জাহান সুবর্না স্ব-পরিবারে লন্ডনে এবং ২য় মেয়ে ফারহানা রহমান বর্না আমেরিকা নিউইয়র্কে বসবাস করছেন।
গত ৪ জুন ২০২১খ্রি. বিকাল ৪টায় শ্রীমঙ্গল নাগরিক কমিটির আয়োজনে জেলা পরিষদ অডিটরিয়ামে উনার স্বরণে প্রথম নাগরিক স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here