Monday 26th of October 2020 10:03:23 AM
Tuesday 17th of February 2015 04:39:03 PM

সাবেক শিক্ষামন্ত্রীর সরকার পতনে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ কামনা

রাজনীতি ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সাবেক শিক্ষামন্ত্রীর সরকার পতনে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ কামনা

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,৭ফেব্রুয়ারী: ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন ব্লুম বার্নিকাট বলেছেন, আমেরিকা বাংলাদেশের নির্বাচন প্রশ্নে আগের অবস্থানেই রয়েছে। আমেরিকা বাংলাদেশের কোনো রাজনৈতিক দল বা শক্তির পক্ষ নেয় না। বাংলাদেশের জনগণের পাশে থাকতে আমেরিকা প্রতিশ্রুতিবদ্ধ।

আজ (মঙ্গলবার) সকালে গুলশানে আমেরিকান ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এমন মন্তব্য করেন।

মার্কিন রাষ্ট্রদূত চলমান অস্থিরতা ও সহিংসতায় উদ্বেগ প্রকাশ করে বলেন,  গণতান্ত্রিক বাংলাদেশে এর কোনো যৌক্তিকতা নেই।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, এই সহিংসতা বন্ধে এবং শান্তিপূর্ণভাবে ও দায়িত্বশীল আচরণের মাধ্যমে মতপার্থক্য দূর করার দায়িত্ব সবারই রয়েছে।

তিনি মনে করেন, বাংলাদেশিরাই চলমান সমস্যার সমাধান করতে পারবে। তবে যদি কোনো সহযোগিতা চাওয়া হয়, আমেরিকাসহ আন্তর্জাতিক সম্প্রদায় এ জন্য তৈরি আছে।

এদিকে,বাংলাদেশে চলমান রাজনৈতিক অস্থিরতার প্রেক্ষাপটে সমঝোতার জন্য মধ্যস্থতায় জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর ঢাকায় আসা প্রসঙ্গে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলে জাতিসংঘের এক কর্মকর্তা জানিয়েছেন।

জাতিসংঘ মহাসচিবের সহযোগী মুখপাত্র এরি কানেকো সোমবার ঢাকার একটি অনলাইন বার্তা সংস্থাকে এ তথ্য জানান। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এ কে এ মোমেনও মহাসচিবের বিশেষ দূত হিসেবে তারানকোর ঢাকা সফর সম্পর্কে কোনো তথ্য দিতে পারেননি।

গত বুধবার জাতিসংঘ সদরদপ্তরে মহাসচিবের মুখপাত্র স্টেফান ডুজারিক বাংলাদেশে রাজনৈতিক সহিংসতায় প্রাণহানিতে সংস্থার পক্ষ থেকে উদ্বেগের কথা জানান।

ওই সময় জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র জানান, মহাসচিব বান কি মুন সাবেক সহকারী মহাসচিব (রাজনীতি বিষয়ক) অস্কার ফারনান্দেজ তারানকোকে বাংলাদেশ সরকারের সঙ্গে যোগাযোগের জন্য দায়িত্ব দিয়েছেন।

এ আগে, দশম জাতীয় সংসদ নির্বাচনের প্রেক্ষাপটে  ২০১৩ সালে দুই দফা ঢাকা সফর করে সরকার ও বিরোধীদের  মধ্যে সংলাপ আয়োজনের তাগাদা দিয়ে গিয়েছিলেন তারানকো। আগের অভিজ্ঞতার জন্যই তাকে এবারও দায়িত্ব দেয়া হয়েছে বলে গণমাধ্যমের খবরে বলা হয়।

অন্যদিকে, হাসিনা  সরকারের পদত্যাগের দাবিতে এবং বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার খাবার সরবরাহে বাধা এবং দলের নেতা-কর্মীদের গ্রেফতারের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে  হোয়াইট হাউজের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে আমেরিকা শাখা বিএনপি।

স্থানীয় সময় সোমবার দুপুর ২টা থেকে বিকাল চারটা পর্যন্ত অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে অংশ নিয়ে চেয়ারপারসনের উপদেষ্টা এবং সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুক সরকার পতনে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ কামনা করেন।

সমাবেশে নিউইয়র্ক, নিউজার্সি, কানেকটিকাট, পেনসিলভেনিয়া, ভার্জিনিয়া, মেরিল্যান্ডসহ বিভিন্ন স্টেট থেকে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। সমাবেশে তারা সরকারবিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকেন।ইরনা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc