সাবমেরিন কেবলের সহমালিক হচ্ছে বাংলাদেশ

    0
    4

     

    ঢাকা, ১৪ আগস্ট : আন্তর্জাতিক টেলিকম সেবার মান বাড়াতে  এবার বাংলাদেশ থেকে ১ শ’ গিগাবাইট ব্যান্ডউইথ কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারত।আন্তর্জাতিক কল ও ডাটা ট্র্যাফিক নিরবচ্ছিন্ন রাখতে আগরতলা স্টেশন থেকে ভারতের টেলি সেবাদাতা (বিএসএনএল) বাংলাদেশ থেকে এ ব্যান্ডউইথ কিনবে। ভারতের  টাইমস এ খবর দিয়েছে।

    টাইমস জানিয়েছে, টাটা টেলিকমিউনিকেশনের চেন্নাই ল্যান্ডিং স্টেশন থেকে পূর্ব, দক্ষিণ-দক্ষিণ-পূর্ব অঞ্চলে আন্তর্জাতিক কল সরবরাহ রাখতে বাংলাদেশ থেকে এ ব্যান্ডউইডথ কেনার চুক্তি করা হয়েছে। ভারতের বিএসএনএল বাংলাদেশের টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এবং বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে। অপটিক্যাল ফাইবার কেবল  বিনিময় চুক্তির আওতায় ভারত-বাংলাদেশ চুক্তিটি করেছে। দ্বিপাক্ষিক ওএফসি লিঙ্ক চুক্তির আওতায় আগরতলা

    ইন্টারন্যাশনাল গেটওয়ে এবং কক্সবাজার কেবল ল্যান্ডিং স্টেশন ঢাকার সঙ্গে সংযুক্ত থেকে বাংলাদেশে ব্যান্ডউইডথ সরবরাহ নিশ্চিত করেছে।আন্তর্জাতিক কল ও ডাটা ট্র্যাফিক নিরবচ্ছিন্ন রাখতে দ্বিপাক্ষিক চুক্তির বিষয়ে গত ৩০ জুলাই ভারত-বাংলাদেশের টেলিকম বিভাগের শীর্ষ কর্মকর্তা পর্যায়ের বৈঠক হয়। ওই দ্বিপাক্ষিক বৈঠক থেকেই ব্যান্ডউইডথ সরবরাহের বিষয়টি নিশ্চিত হয়েছে। বৈঠকে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

    চুক্তির আওতায় ভারতের বিএসএনএল বাংলাদেশকে ১ কোটি ডলার সেবা বিনিময় মূল্য দেবে। এই চুক্তি আগামী ১০ থেকে ২০ বছর মেয়াদ পর্যন্ত নবায়নযোগ্য থাকবে। এ ছাড়াও বাংলাদেশ-ভারতের সঙ্গে ওএফসি চুক্তির অধীনে আন্তর্জাতিক গেটওয়ের প্রয়োজনীয় সংযোগ চাহিদা পূরণে সার্কভুক্ত দেশ নেপাল এবং ভুটানের সঙ্গে চুক্তির বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। তবে এ বিষয়ে এখনই কোন সিদ্ধান্ত নেয়া হয়নি।

    এদিকে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং পূর্ব-পশ্চিম ইউরোপ ৪স সাবমেরিন কেবলের সহমালিক হচ্ছে বাংলাদেশ। সিঙ্গাপুর থেকে ফ্রান্স পর্যন্ত এই সাবমেরিন কেবল সংযোগ বিস্তৃত। সংযোগ পথেই মালয়েসিয়া, থাইল্যান্ড, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, সংযুক্ত আরব-আমিরাত, তিউনিশিয়া এবং আলজিরিয়া পড়েছে। এই বিশাল কেবল দিয়েই দক্ষিণ-পূর্ব এশিয়া, ভারত উপমহাদেশ, মধ্যপ্রাচ্য এবং ইউরোপের সঙ্গে সাবমেরিন কেবলের সঙ্গে যুক্ত রয়েছে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here