Thursday 13th of August 2020 12:19:45 PM
Friday 3rd of July 2020 10:07:39 AM

সাফল্যের সাথে এগিয়ে যাচ্ছে অনলাইন স্কুল “ABC Mini School”

শিক্ষা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সাফল্যের সাথে এগিয়ে যাচ্ছে অনলাইন স্কুল “ABC Mini School”

মিনহাজ তানভীর: সাফল্যের সাথে এগিয়ে যাচ্ছে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার প্রথম বেসরকারি অনলাইন স্কুল “ABC Mini School”।

করোনা ভাইরাসের এই বিপর্যস্ত ক্রান্তিলগ্নে যখন অনির্দিষ্টকালের জন্য স্কুল কলেজ বন্ধ হয়ে যায় তখন বাংলাদেশের সকল শিক্ষার্থীদের কথা বিবেচনা করে ৪ মে ২০২০ তারিখে অনলাইন শিক্ষার জগতে পদার্পণ করে উপজেলার একমাত্র ও সর্বপ্রথম অনলাইন স্কুলটি।

ইতোমধ্যেই মাত্র ১ মাসের মাথায় সাফল্যের সাথে শ্রীমঙ্গলবাসীসহ দেশের প্রায় প্রত্যেকটি অঞ্চলে জনপ্রিয়তা অর্জন করতে পেরেছে স্কুলটি।

মূলত নতুন আঙ্গিকে,নতুন বৈশিষ্ট্য ও গতিময়তার জন্য এবং পাঠদানে সৃজনশীলতার জন্য গণমানুষের নজর কাড়তে সক্ষম হয়েছে স্কুলটি।

মূলত দেশের সকল স্তরের শিক্ষার্থীদের বিশেষ করে দরিদ্র শ্রেণীর শিক্ষার্থীদের যারা অর্থের অভাবে টিউশন করতে পারে না তাদের কথা বিবেচনায় রেখেই ইউটিউব ও ফেসবুক জগতে আনুষ্ঠানিকভাবে অভিষেক হয় স্কুলটির।

স্কুলটিতে দিনরাত ঘাম ঝরানো পরিশ্রম করে যাচ্ছেন বেশ কয়েকজন অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী যাদের মধ্যে বেশিরভাগই ইউনিভার্সিটি পড়ুয়া।দেশের ঢাকা বিশ্ববিদ্যালয়, মেট্রোপলিটন ইউনিভর্সিটি, জাতীয় বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করছেন তারা।এছাড়া বিভিন্ন স্কুল কলেজের শিক্ষকমণ্ডলী ও সক্রীয়ভাবে যুক্ত রয়েছেন স্কুলটিতে।যারা প্রতিনিয়ত দেশের সকল শিক্ষার্থীদের কথা মাথায় রেখে নিয়মিত ক্লাস নিচ্ছেন স্কুলটিতে।

স্কুলটিতে প্রত্যেক শ্রেণীর আলাদাভাবে ক্লাস নেয়া হচ্ছে।শূন্য লেভেল থেকে শুরু করে অনার্স পর্যন্ত আপাতত ক্লাস নেয়া হচ্ছে।প্রত্যেকটি ক্লাসের আলাদাভাবে প্রত্যেকটি বিষয়ের প্রতিটি চ্যাপ্টার থেকে পর্বভিত্তিক ভিডিও ক্লাস নেয়া হচ্ছে যেখানে একজন শিক্ষার্থী নিজেদের ক্লাস অনুযায়ী প্লেলিস্ট এ ঢুকে প্রত্যেকটি চ্যাপ্টার এর পর্ব ভিত্তিক ক্লাস দেখার সুযোগ পাচ্ছে।

এ ব্যাপারে ABC Mini School এর পরিচালক জাতীয় বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগে পড়ুয়া সাদিক আহমেদ বলেন,”করণাকালীন এই মারাত্মক সময়ে স্কুল কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ হওয়ায় শিক্ষার্থীরা মারাত্মক ক্রাইসিস এ পরে যায়।সরকার আমার ঘরে আমার স্কুল কার্যক্রম পরিচালনা করে শিক্ষার্থীদের ক্লাস দেয়ার চেষ্টা করছে।সরকারের পাশাপাশি বেসরকারিভাবে ব্যাক্তিগত উদ্যোগ থেকেই আমরা কয়েকজন বন্ধু মিলে উদ্যোগটি গ্রহণ করি।আমরা মূলত টাকার অভাবে যারা টিউশন পড়তে পারে না সেসব শিক্ষার্থীদের কথা মাথায় রেখেই অনলাইন স্কুলটি প্রতিষ্ঠা করি”।

জানতে চাইলে ABC Mini School এর ইংরেজী শিক্ষক উসমান গনি বলেন,”টাকার অভাবে ঝরে পড়া শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ করতেই আমাদের এই উদ্যোগ।মূলত করোনা ভাইরাসে স্কুল কলেজ বন্ধ হওয়ায় আমরা হটাৎ এই উদ্যোগ নেই।মাত্র ১ মাসের মাথায় বেশ ভালো জনপ্রিয়তা অর্জন করতে পেরেছি আমরা।এটাই আমাদের অর্জন।শিক্ষার্থীদের ভালোবাসাই আমাদের সাফল্য”।

ABC Mini School এর সহকারী পরিচালক সিলেট মেট্রোপলিটন বিশ্বিদ্যালয় সিএসই বিভাগে পড়ুয়া দেব ব্রত দেব বলেন,”যখন হটাৎ হেডলাইন দেখলাম যে করোনা ভাইরাসের বিস্তার রোধে স্কুল কলেজ বন্ধ দিয়ে দিয়েছে তখন হটাৎ করে আমরা বন্ধুরা ডিসিশন নেই যে আমরা একটি অনলাইন স্কুল খুলবো।তারপর সম্পূর্ণ ব্যাক্তিগতভাবে আমরা স্কুলটি প্রতিষ্ঠা করি এবং নিজেদের অর্থায়নে আমরা প্রতিনিয়ত ক্লাস দিয়ে যাচ্ছি।আমরা সবার কাছে দোয়া কামনা করছি।

স্কুলটির সহকারী পরিচালক চীনের হুবেই ইউনিভার্সিটি অফ মেডিসিন বিভাগের শিক্ষার্থী মামুন আহমেদ বলেন,”দেশের প্রত্যন্ত অঞ্চলে অনেক শিক্ষার্থী আছে যারা অর্থের অভাবে ভালো শিক্ষকের কাছে প্রাইভেট পড়তে পারেন না।আমরা তাদের কথাই সবার আগে মাথায় রেখে স্কুলটি প্রতিষ্ঠা করি।নিজেদের জায়গা থেকে আমরা আপ্রাণ চেষ্টা করছি শিক্ষাব্যবস্থার উন্নয়নে সরকারের পাশাপাশি থাকার।আপনাদের সহযোগিতা ছাড়া এই উদ্যোগ কখনোই সফল হতে পারবে না।আমরা আপনাদের সহযোগিতা কামনা করছি”।

ABC Mini School এর অফিসিয়াল ফেসবুক পেজ www.facebook.com/abcminischool

ABC Mini School এর অফিসিয়াল ইউটিউব চ্যানেল https://www.youtube.com/channel/UCLrL5xUbU1zeFybWlHpBssQ


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc