Wednesday 13th of November 2019 05:06:36 AM
Thursday 31st of October 2019 02:36:43 AM

সাকিবের বিরুদ্ধে আইসিসি’র নিষেধাজ্ঞায় ক্রিকেট প্রেমীদের ক্ষোভ

অপরাধ জগত, ক্রিকেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সাকিবের বিরুদ্ধে আইসিসি’র নিষেধাজ্ঞায় ক্রিকেট প্রেমীদের ক্ষোভ

“বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের পদত্যাগের দাবিও উঠেছে এ প্রসঙ্গে”

সেরা ক্রিকেটার সাকিব আল হাসানের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসি’র নিষেধাজ্ঞা ঘোষণায় দেশের ক্রিকেট অনুরাগীদের মাঝে সৃষ্টি  হয়েছে তীব্র ক্ষোভ; নেমে এসেছে হতাশা। প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ করছেন  তার নিজ জেলা মাগুড়াসহ  বিভিন্ন শহরের ক্রিকেট ভক্তরা। বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের পদত্যাগের দাবিও উঠেছে এ প্রসঙ্গে।

এর আগে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা গতকাল (মঙ্গলবার) বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসানকে সব ধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে। দু’বছর আগে তিনদফায় ম্যাচ ফিক্সিং এর প্রস্তাব পেয়ে তা গোপন রাখার দায়ে  আইসিসির দুর্নীতিবিরোধী নীতিমালার আওতায় সাকিবকে এ শাস্তি দিয়েছে আইসিসি।

বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান অবশ্য এর দায় মেনে নিয়েছেন। তিনি তার ভক্তদের আশ্বাস দিয়েছেন, শীঘ্রই তিনি আরো শক্তিশালী হয়ে খেলার মাঠে ফিরে আসবেন।

আইসিসির নিষেধাজ্ঞার খবর আসার পর মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি থেকে পদত্যাগ করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এমসিসির ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞপ্তিতে ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির চেয়ারম্যান মাইক গ্যাটিং বলেছেন, ‘কমিটি থেকে সাকিবকে হারিয়ে আমরা ব্যথিত। বিগত কয়েক বছর তিনি এই কমিটিতে অনেক অবদান রেখেছেন। তবে তার এই সিদ্ধান্ত সঠিক বলেই আমাদের বিশ্বাস।’

সাকিবের পাশে থাকবে বিসিবি- পাপন

এদিকে বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিবি) সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা নিয়ে হতাশা প্রকাশ করেছে। গতকাল সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এটাও জানিয়েছেন, মাঠে না ফেরা পর্যন্ত বিসিবি দেশসেরা এই অলরাউন্ডারের পাশে থাকবে।

বিসিবি সাকিবের পাশে দাঁড়ায়নি- সাবের হোসেন

তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরী সাকিবের নিষেধাজ্ঞা প্রশ্নে বিসিবি সমালোচনা করে টুইট বার্তায় বলেছেন,  ‘কেউ অপরাধ করলে শাস্তি প্রাপ্য। বিসিবি অন্তত সাকিবের নিষেধাজ্ঞার মেয়াদ কমানোর চেষ্টা করতে পারত। দুঃখ লাগছে যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড এই জায়গায় সাকিবের পাশে দাঁড়ায়নি।’

এটা বাংলাদেশের জন্য মর্মান্তিক ঘটনা- ফখরুল

এ প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল আজ দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাকিবের নিষেধাজ্ঞায় অগনিত ক্রিকেট অনুরাগীদের সাথে সুর মিলিয়ে তার প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছেন এটা বাংলাদেশের জন্য একটা মর্মান্তিক ঘটনা।

মাগুরায় বিক্ষোভ

ওদিকে, বাংলাদেশ অলরাউন্ডার সাকিব আল হাসানকে বিরুদ্ধে এই নিষেধাজ্ঞার প্রতিবাদে মঙ্গলবার রাতেই তার নিজ জেলা মাগুরা শহরে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল করেছেন ক্রিকেট অনরাগীরা।

আজ (বুধবার) সকাল ১১টায় মাগুরা সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজের সামনে মাগুরার সর্বস্তরের জনগণ মানববন্ধন আয়োজন করে। এসময় বক্তারা বলেছেন, সাকিব যড়যন্ত্রের শিকার। পাশাপাশি এটি বাংলাদেশের ক্রিকেটকে ধ্বংস করার যড়যন্ত্র বলেও মন্তব্য করেছেন অনেকে।

রাজশাহীতে মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ

রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের শাস্তির প্রতিবাদে ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের পদত্যাগের দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বুধবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান গেটে অবরোধ কর্মসূচি পালন শেষে একটি বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন তারা। এ সময় তিন দফা দাবি জানিয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা।

তাদের দাবিগুলো হলো-বিসিবি থেকে নাজমুল হাসান পাপনের অপসারণ, আইসিসির সিদ্ধান্তকে পুনঃবিবেচনা করে আন্তর্জাতিক ক্রিকেটসহ সব ধরনের ক্রিকেটে সাকিবকে ফিরিয়ে আনা ও বিসিবিকে মেরুদণ্ড সোজা করে বিশ্ব ক্রিকেট অঙ্গনে যথাযথ ভূমিকা পালন করা।

কর্মসূচিতে শিক্ষার্থীরা বলেন, ‘বাংলাদেশের উজ্জ্বল নক্ষত্রকে নিভিয়ে দিতে নানাভাবে দেশি-বিদেশি ষড়যন্ত্র চলছে। যখন বাংলাদেশের ক্রিকেটাররা তাদের বেতন নিয়ে ধর্মঘট শুরু করে তখন সাকিবের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছিলেন বিসিবির সভাপতি। এরপরই সাকিবকে শাস্তির সিদ্ধান্ত নেয় আইসিসি। বিসিবি থেকে পাপনকে দ্রুত অপসারণ করতে হবে। সে বিসিবির দায়িত্বে থাকার যোগ্য নয় বলে আমরা মনে করি।’

এদিকে, আইসিসির সিদ্ধান্তকে পুনঃবিবেচনার দাবিতে বেলা ১১টায় একটি মৌন মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনের সামনে মৌন মানববন্ধন করেছে শিক্ষার্থীদের আরেকটি অংশ। এতে একাত্মতা জানিয়ে অংশ নেয় অর্থনীতি বিভাগের প্রফেসর ফরিদ উদ্দিন খান।

ভারতীয় পাঠকের প্রতিক্রিয়া

এদিকে ঢাকার একটি দৈনিকের অনলাইনে একজন ভারতীয় পাঠক মন্তব্য করেছেন, সাকিব কেবল বাংলাদেশের নন, পুরো এশিয়া মহাদেশের একজন হিরো। তাঁর খেলা ভালোবাসেন না এমন বাঙালি এই গোলার্ধে নেই। তিনি সৌরভ গাঙ্গুলির মতোই একজন আইকন। কিন্তু পচা শামুকে পা কেটে তিনি কেবল নিজের নয়, তাঁর ভক্তদেরও মাথা নীচু করলেন। এই ঘটনা আমরা খুব শীঘ্র ভুলে যেতে চাইব। সাকিব ভাই, ফের স্বমহিমায় মাঠে ফিরে আসবেন। কিন্তু বাস্তব সত্যটা এই তিনি প্রথম বাংলাদেশি হিসেবে আর কখনই হল অফ ফ্রেমে জায়গা পাবেন না।

তবে, এই ঘটনায় ভারতকে জড়িয়ে কথা বলা আদতে উদ্দেশ্যপ্রণোদিত। বলেও তিনি মন্তব্য করেছেন।

সৌরভ গাঙ্গুলী

সৌরভ গাঙ্গুলীর প্রতিক্রিয়া

ভারতীয় ক্রিকেট কন্টোল কন্টোল বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলী উল্লেখ করেছেন, ঝড়-ঝাপটা যাচ্ছে বাংলাদেশের ক্রিকেটে। এর মধ্যেও ভারতে এসে দিবারাত্রির টেস্ট খেলতে রাজি হওয়ায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে কৃতজ্ঞতা জানান গাঙ্গুলী।

তিনি বলেছেন, “সাকিব আল হাসানের নিষিদ্ধ হওয়ার ঘটনায় অস্থির বাংলাদেশের ক্রিকেট অঙ্গন। আমার মনে হয় না, সাকিবের না থাকায় বাংলাদেশের বিশেষ সমস্যা হবে। সাকিব ছাড়াও ওদের দলে অনেক ভালো ভালো খেলোয়াড় আছে। ওরা ঠিকই মানিয়ে নিতে পারবে।’পার্সটুডে


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc