Thursday 29th of October 2020 04:20:24 PM
Wednesday 15th of April 2015 01:05:48 PM

সাকা ও মুজাহিদের মৃত্যুদণ্ডের আপিল শুনানি আগামী ২৮ এপ্রিল

আইন-আদালত ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সাকা ও মুজাহিদের মৃত্যুদণ্ডের আপিল শুনানি আগামী ২৮ এপ্রিল

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,এপ্রিলঃ একাত্তরে মানবতাবিরোধী অপরাধে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের মৃত্যুদণ্ডের বিরুদ্ধে করা আপিলের শুনানি আগামী ২৮ এপ্রিল দিন ধার্য করেছে আদালত।

বুধবার সকাল ৯টায় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ এ দিন নির্ধারণ করেন। বেঞ্চের অন্য তিন সদস্য হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এর আগে আসামিপক্ষের আইনজীবীরা শুনানি পেছানোর জন্য সময় আবেদন করেন। আসামিপক্ষের আইনজীবী খন্দকার মাহবুব হোসেন আদালতকে বলেন, দুই মামলাতে একই আইনজীবীরা শুনানি করবেন। তাই সালাউদ্দিন কাদের চৌধুরীর মামলাটি কার্যতালিকা থেকে বাদ দেয়া হোক, মুজাহিদের আপিল শুনানি শেষ হওয়ার পর সালাউদ্দিন কাদের চৌধুরীর আপিল শুনানি শুরু হবে।

তিনি আরও জানান, “সামনে সিটি করপোরেশন ও বার কাউন্সিলের নির্বাচন। আইনজীবীরা নির্বাচন নিয়ে ব্যস্ত আছেন। আমি নিজেই নির্বাচনের প্রার্থী হতে পারি। এ জন্য মামলার শুনানিতে সময় দেয়া কঠিন হয়ে যাবে। তাই ২০ মে’র পর শুনানির জন্য দিন ধার্য করা হোক।”

অপরদিকে রাষ্ট্রপক্ষের অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, “সময়ক্ষেপণ করে বিচার বিলম্বিত করা হচ্ছে। দ্রুত এ বিচার নিষ্পত্তি করতে নির্দেশনা রয়েছে। তাই সময় না দিয়ে বিচার শুরু করার আবেদন করছি।”এ পর্যায়ে আদালত ২৮ এপ্রিল দিন নির্ধারণ করেন।

২০১৩ সালের ১ অক্টোবর মানবতারিবোধী অপরাধের দায়ে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। এ সময় সালাউদ্দিন কাদেরের বিরুদ্ধে আনা ২৩ অভিযোগের মধ্যে ১৭টি সন্দেহাতীতভাবে প্রমাণের দাবি করে রাষ্ট্রপক্ষ। এসব অভিযোগ থেকে খালাস চেয়ে টাইব্যুনালের রায়ের বিরুদ্ধে ওই বছরের ২৯ অক্টোবর আপিল করেন সালাউদ্দিন কাদের চৌধুরী। হরতালের আগের রাতে গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় ২০১০ সালের ১৬ ডিসেম্বর গ্রেফতার হন বিএনপির এই নেতা। এর পর ১৯ ডিসেম্বর তাঁকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানো হয়।

অন্যদিকে, মহান মুক্তিযুদ্ধের সময় সাংবাদিক, শিক্ষকসহ বুদ্ধিজীবী হত্যা এবং সাম্প্রদায়িক হত্যা-নির্যাতনের দায়ে ২০১৩ সালের ১৭ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল জামায়াত নেতা আলী আহসান মোহাম্মাদ মুজাহিদকে মৃত্যুদণ্ড দেন। এই রায়ের বিরুদ্ধে ওই বছরের ১১ আগস্ট আপিল করেন মুজাহিদ।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc