Saturday 26th of September 2020 03:15:04 PM
Sunday 17th of January 2016 04:16:09 PM

সাঈদীর খালাস চেয়ে রিভিউ আবেদন দায়ের

আইন-আদালত ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সাঈদীর খালাস চেয়ে রিভিউ আবেদন দায়ের

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৭জানুয়ারীঃ মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ড  প্রাপ্ত জামায়াতে ইসলামীর নায়েবে আমির  দেলাওয়ার হোসাইন সাঈদীর খালাস চেয়ে রিভিউ আবেদন দায়ের করা হয়েছে।

রোববার সকালে সাঈদীর পক্ষের আইনজীবীরা আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এই রিভিউ আবেদন দায়ের করেন।

সাইদীর ছেলে মাসুদ সাঈদী জানান, ৯০ পৃষ্ঠার রিভিউ আবেদনে ১৬ টি গ্রাউন্ডে সাঈদীর খালাস চেয়ে এই রিভিউ আবেদন দায়ের করা হয়েছে।

সাইফুর রহমান জানান, রোববার সকাল ১০টার দিকে রিভিউ আবেদনটি করা হয়। ওই আবেদনে সাঈদীর খালাস চাওয়া হয়েছে।

সাইফুর রহমান আরো জানান, যে অভিযোগগুলোতে সাঈদীকে সাজা দেওয়া হয়েছে, সে অভিযোগগুলোর দুর্বলতা তুলে ধরা হয়েছে রিভিউ আবেদনে।

এর আগে ১৩ জানুয়ারি গাজীপুরের কাশিমপুর কারাগারে সাঈদীর সঙ্গে দেখা করেন তাঁর আইনজীবীরা। ওই সময় সাঈদী তাঁর রিভিউ আবেদন করতে বলেছিলেন।

এর আগে ১২ জানুয়ারি সাঈদীর রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ রিভিউ আবেদন করে। ওই আবেদনের মূল ৩০ পৃষ্ঠাসহ মোট ৬৫৩ পৃষ্ঠার নথি আদালতে জমা দেওয়া হয়। পাঁচটি যুক্তিতে রিভিউ আবেদনে ইব্রাহিম কুট্টি ও বিশা বালি হত্যা এবং শেফালী ঘরানী ও মাখন সাহার দোকান লুটের অভিযোগ তুলে ধরা হয়েছে।

গত ৩১ ডিসেম্বর সাঈদীর রায় প্রদানকারী পাঁচজন বিচারপতির স্বাক্ষরের পর সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে ৬১৪ পৃষ্ঠার এ রায় প্রকাশ করা হয়।

সাঈদীর মামলার সারসংক্ষেপঃ ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর তৎকালীন প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সাঈদীর মৃত্যুদণ্ডের  সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ডাদেশ দেন। অন্য চার বিচারপতি হলেন-বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা(এস কে সিনহা), বিচারপতি মোঃ আবদুল ওয়াহাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।

মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি সাঈদীকে কারাদণ্ডাদেশ দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। ট্রাইব্যুনালে সাঈদীর বিরুদ্ধে গঠিত ২০টি অভিযোগের মধ্যে আটটি প্রমাণিত হয়। রায়ের পর দেশের বিভিন্ন স্থানে তাণ্ডব চালায় জামায়াত-শিবির। সহিংসতায় প্রথম তিন দিনেই ৭০ জন নিহত হন।

এই মামলায় আসামিপক্ষ ও রাষ্ট্রপক্ষের করা দুটি আপিলের ওপর শুনানি শেষে গত বছরের ১৬ এপ্রিল আপিল বিভাগ রায় অপেক্ষমাণ রাখেন। এর ঠিক পাঁচ মাসের মাথায় রায় ঘোষণা করা হয়।

এদিকে সাঈদীর খালাস চেয়ে রিভিউ আবেদনের পর সংবাদ সম্মেলন আহ্বান করেছেন তার আইনজীবীরা। রোববার দুপুর একটায় সাঈদীর প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের চেম্বারে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। সাঈদীর ছেলে মাসুদ সাঈদী এ সংবাদ সম্মেলনের কথা জানিয়েছেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc