Saturday 26th of September 2020 05:52:48 AM
Saturday 23rd of March 2013 04:05:20 PM

সাইবার জগতে জামায়াত-শিবিরের জনমত গঠনের মিশন বিফল

সাধারন ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সাইবার জগতে জামায়াত-শিবিরের জনমত গঠনের মিশন বিফল

যুদ্ধাপরাধের বিচারের বিরুদ্ধে সাইবার জগতে জামায়াত-শিবিরের জনমত গঠনের মিশন বিফল হয়ে পড়ছে। ফেইসবুক, টুইটার আর ব্লগে কৌশলে যুদ্ধাপরাধের বিচারকে প্রশ্নবিদ্ধ করতে ব্যাপক প্রচারণা চালালেও খুব কমই প্রভাব ফেলতে পেরেছে তাদের অনলাইনে কার্যক্রম। ডিজিটাল যুদ্ধে ক্রমাগত হেরে যাচ্ছে জামায়াত-শিবির। মুক্তিযুদ্ধের চেতনায় দীপ্ত প্রগতিশীল ‘ল্যাপটপ গ্যারিলা’দের কাছে যুক্তি, বুদ্ধি আর মনস্তাত্ত্বিক লড়াইয়ে ক্রমাগত হার মানছে প্রতিক্রিয়াশীল গোষ্ঠী।
প্রজন্ম চত্বরের আন্দোলনে যেভাবে লাখো জনতা যোগ দিয়েছেন প্রতিদিন, ঠিক তেমনিভাবে অনলাইনেও প্রতিদিন জামায়াত-শিবির তাড়ানোর কাজ নিষ্ঠার সঙ্গে করে যাচ্ছে সাইবার যোদ্ধারা। বর্তমানে প্রজন্ম চত্ত্বরের গণজাগরণ রাজপথে চলছে, অনলাইনে গণজাগরণ থেমে নেই। চলছে আরও জোরালোভাবে।
মুক্তিযুদ্ধের পক্ষের সাইবার যোগ্ধারা বলছেন, জামায়াত-শিবিরের সকল অপপ্রচার মোকাবেলায় তারা প্রস্তুত থাকবেন সবসময়। জামায়াতি এই সাইবার কর্মীদের ‘নব্য রাজাকার’ উপাধি দিয়ে চলছে তুমুল যুদ্ধ।
যেসব প্রতিক্রিয়াশীল অনলাইনে নিজেরাই বাজে এবং ইসলামবিরোধী পোস্ট তৈরি করে আন্দোলনবিরোধী জনমত গঠনের চেষ্টা করে আসছিলো তাদেরও জারিজুরি শেষ হয়ে গেছে। বিশেষ করে সরকার অনলাইনে ইসলামবিরোধী পোস্ট মনিটরিংয়ের ঘোষণা দেওয়ার পর এই বিশেষ জামায়াতি দলটি, যারা নিজেরাই ধর্মের নামে চূড়ান্ত কুৎসামূলক পোস্ট দিয়ে আসছিলো, ভয়ে হাত-পা গুটিয়েছে।
অনলাইনে বিভিন্ন সাইট ঘেটে দেখা গেছে, ফেইসবুক,  ব্লগ, টুইটারসহ সামাজিক মিডিয়ার বিভিন্ন মাধ্যমে জামায়াত-শিবিরের বিরুদ্ধে ছাপানো লেখাগুলো ব্যপক পাঠকপ্রিয়তা পাচ্ছে। ফেসবুকে শিবির বিরোধী স্ট্যাটাসগুলো শেয়ার হচ্ছে হাজার-হাজার। অপরদিকে নিজেদের ব্লগেও নিজেদের পক্ষে কিছু লিখে সুবিধা করতে পারছে না জামায়াত-শিবির।
প্রজন্ম চত্বর ঘিরে চলমান আন্দোলনে সাইবারকর্মীরা জামাত-শিবিরের নানা অপপ্রচারের বিরুদ্ধে ‘লড়াই’ করে যাচ্ছেন ল্যাপটপ হাতে।
সাইবার যোদ্ধারা ‘শাহবাগে সাইবার যুদ্ধ’ নামের পেজটি এখন আরও সক্রিয়। প্রতিদিন অসংখ্য পোস্ট আর কমেন্টস পড়ছে জামায়াত শিবিরের বিরুদ্ধে। জামায়াত শিবিরের অশ্লীল ও কুরুচিপূর্ণ পোস্টের দাঁত ভাঙ্গা জবাবও দিযেছে তারা। এ পেজে ৮৬ হাজার সাইবার সহযোদ্ধা জামায়াত-শিবিরের অপপ্রচারের বিরুদ্ধে কাজ করে যাচ্ছেন।
শাহবাগের রাস্তা বন্ধ থাকায় শাহাবাগের সাইবার যোদ্ধারা পোস্ট দিয়েছে, ‘৪২ বছরের পুরনো রাস্তার সংস্কার কাজ চলছে। সাময়িকভাবে শাহবাগের রাস্তা বন্ধ থাকায় আমরা দুঃখিত।’
মুক্তবুদ্ধি চর্চার ৮৬ হাজার সাইবার যোদ্ধা জামায়াত-শিবিরের সাইবার দুনিয়ায় আঘাত হানছে। একই সঙ্গে তারা প্রতি মিনিটে আন্দোলনের আপডেট দিচ্ছে সাইবার দুনিয়ায়।
অনলাইন একটিভিস্ট ও ব্লগার সাদমান সাদেক বলেন, ‘‘এখন ৩০/৪০টি সক্রিয় পেজ আছে গণজাগরণ তথা মুক্তিযুদ্ধের স্বপক্ষে। এসব পেজে জামায়াত-শিবিরের অপপ্রচারের জবাব দেওয়া হয়।’’
বর্তমানে ফেসবুকে জনপ্রিয় পেজের মধ্যে রয়েছে শাহবাগে সাইবার যুদ্ধ, মুক্তিযুদ্ধের গল্প শোনো, শাহবাগ মুভমেন্ট, ব্লগার অ্যান্ড অনলাইন অ্যাকটিভিস্ট নেটওয়ার্ক, স্টেশন ৭১.৩০ ইত্যাদি।
সাইবার যোদ্ধারা জানান, সাইবার যুদ্ধে জামায়াত শিবিরকে কোনঠাসা করে দেওয়া হয়েছে। এখন জামায়াত শিবির তাদের বন্ধুদেশ গুলোর সহযোগিতা নিয়ে বিভিন্ন অশ্লীল পোস্ট ও ছবি দিচ্ছে। এর মধ্যে পাকিস্তান ও তুর্কি সাইবার আর্মি তাদের বন্ধু হিসেবে কাজ করছে। ইন্দোনেশিয়ার জামায়াতও তাদের সহযোগিতার হাত বাড়িয়ে দিযেছে। কিন্তু কোন সহযোগিতাই তাদের কাজে লাগছে না। যখনই তারা কোন পোস্ট দিচ্ছে সঙ্গে সঙ্গে সেগুলোকে অন্ধকার করে দেয়া হচ্ছে। শাহাবাগ আন্দোলনের অনেক ছবিকে ফটোশপে বিকৃত করে ফেসবুকসহ ব্লগে পোস্ট করছে। গণজাগরণের পক্ষের সাইবার যোদ্ধারা ওই ছবি গুলোর পাশে আসল ছবি দিয়ে পোস্ট দিচ্ছে। এতে জামায়াত শিবিরের মিথ্যা পোস্ট প্রমাণিত হচ্ছে।
সাইবার যোদ্ধারা আরও একটি আহবান জানিয়েছেন, জামায়াতীরা অপপ্রচারের মাধ্যমে কোরআন অবমাননার ভুয়া সংবাদ প্রচার করে দেশে দাঙ্গা ছড়ানোর নীল নকশা অনুযায়ী কাজ করছে। এসব পেজ ভুলেও লিঙ্ক অথবা শেয়ার করবেন না। দেশে সাইবার ক্রাইম মনিটর কমিটি গঠন করা হয়েছে। আপনার এ্যাকাউন্টটি সব সময় নজরদারিতে আছে। আপনার লিংক অথবা শেয়ার দেশে সাম্প্রদায়িক দাঙ্গা ছড়ালে আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
সাইবার যোদ্ধারা জামায়াত পরিচালিত প্রতিষ্ঠানগুলো বর্জন করার আহ্বান জানিয়েছে। দেশবাসী এই আহ্বানে বিপুল সাড়াও দিয়েছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc