Monday 14th of October 2019 04:14:11 PM
Wednesday 31st of July 2019 03:47:25 PM

সাংবাদিকতায় কম্পিউটার বিজ্ঞানের প্রাসঙ্গিকতা 

তথ্য-প্রযুক্তি ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সাংবাদিকতায় কম্পিউটার বিজ্ঞানের প্রাসঙ্গিকতা 

মোঃ জুমান হোসেনঃ  বিভিন্ন উপায়ে কম্পিউটার বিজ্ঞানের বৈচিত্র অতুলনীয়।‘প্রযুক্তি জীবনের এক উপায়’ এবং প্রযুক্তির প্রবেশদ্বার হল কম্পিউটার বিজ্ঞান।মুভি দেখা থেকে শুরু করে গেমস খেলা, গান শোনা, নেট ব্রাউজিং- কী না আমরা কম্পিউটার দিয়ে করি। কম্পিউটার বিজ্ঞান এককভাবে আমাদের জীবনের প্রায় সব ক্ষেত্রেই  প্রভাবকে বিস্তার করেছে। 

এটি একটি জ্ঞাত সত্য যে প্রতিনিয়ত  সাংবাদিকতা বিকশিত হতে থাকে।কম্পিউটার বিজ্ঞান  সাংবাদিকতা পেশাকে ব্যাপকভাবে প্রভাবিত করছে। এখন সাংবাদিকদের কম্পিউটার বিষয় অনেক জ্ঞান রাখতে হয়। মুদ্রণ মাধ্যম ও বৈদ্যুতিন মাধ্যম উভয় ক্ষেত্রেই এখন কম্পিউটারের জন্য অবারিত দ্বার। মুদ্রণ মাধ্যমের ক্ষেত্রে প্রতিবেদন তৈরি করা, ছবির মাপ ঠিক করা, পাতা সাজানো কিংবা বৈদ্যুতিন মাধ্যমে যে কোনও ধরনের অনুষ্ঠান তৈরি ও তার সম্প্রচারের কাজ হয় কম্পিউটারের মাধ্যমে।অনেক সংবাদপত্র কম্পিউটার প্রকৌশলী নিয়োগ দিচ্ছে এই সব কাজের জন্য।
সংবাদ পরিবেশনার ক্ষেত্রে প্রযুক্তিগত পরিবর্তনের বিষয়টি নিয়ে কাজ করছে বিশ্বের গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোর সংস্থা, ইন্টারন্যাশনাল নিউজ মিডিয়া এসোসিয়েশন, ইনমা। ইনমার প্রধান নির্বাহী কর্মকর্তা, আর্ল জে. উইলকিনসন বলেন, আমি মনে করি, সাংবাদিকতা বিভিন্ন প্লাটফর্মের সঙ্গে, প্রযুক্তির ব্যাপ্তির সঙ্গে সমন্বয় করছে। আপনি জানেন, একটা সময় ছিল, যখন আপনি সাধারণ বর্ণনামূলক লেখা ইত্যাদি লিখতে পারতেন, কিন্তু এখন সেই লেখা টুইটারে ১৪০ বর্ণে, আই-প্যাডে আর কার্যকর নয়।
এ ধরনের বহু প্লাটফর্মে সাদামাটা বর্ণনামূলক লেখা আর কাজ করছে না। কাজেই সাংবাদিকতায় শুধুমাত্র সংবাদ লেখার চেয়ে, ভিডিওচিত্র এবং ধারণকৃত শব্দের মাধ্যমে কীভাবে আমরা গল্পটা বলতে পারি, তা নিয়ে আমি ভাবছি। সাংবাদিকতায় এই পরিবর্তনটাই ঘটছে।

সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc