Tuesday 29th of September 2020 08:03:40 PM
Saturday 24th of August 2013 02:37:04 PM

সরকার চা শ্রমিকদের শিক্ষা ও বিয়ে ভাতা চালু করবে : সমাজ কল্যাণ মন্ত্রী

বৃহত্তর সিলেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সরকার চা শ্রমিকদের শিক্ষা ও বিয়ে ভাতা চালু করবে : সমাজ কল্যাণ মন্ত্রী

”চুনারুঘাটে চা শ্রমিক শিশুদের মাঝে শর্তযুক্ত অর্থ সহায়তা কার্যক্রম উদ্বোধনকালে সমাজ কল্যাণ মন্ত্রী সরকার চা শ্রমিকদের শিক্ষা ও বিয়ে ভাতা চালু করবে, বলেছেন সমাজ কল্যাণ মন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ এমপি ”

আমার সিলেট ডেস্ক,২৪ আগস্ট এস. এম. সুলতান খান,চুনারুঘাট : সমাজ কল্যাণমন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ এমপি বলেছেন, সরকার চা শ্রমিকদের উন্নয়নে সবসময়ই আন্তরিক। তাই অসহায় ও দুস্থ চা শ্রমিকদের মধ্যে রেশন চালুর পর এবার পিতৃ-মাতৃহীন ও সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে শিশু ভাতা চালু করা হয়েছে। আগামীতে ২০ বছর বয়সী অস্বচ্ছল ও দুস্থ নারীদের শিক্ষা ও বিয়ে ভাতা চালুর ব্যাপারে সরকার উদ্যোগ নিচ্ছে। তিনি গতকাল শুক্রবার দুপুর ১২টায় হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার চান্দপুর চা বাগান নাচঘরে এতিম ও সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে শর্তযুক্ত অর্থসহায়তার চেক বিতরণকালে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু চা শ্রমিকদের ভোটাধিকার দিয়েছিলেন তাই চা শ্রমিকরা সবসময়ই নৌকা প্রতীকে ভোট প্রদান করে আসছেন। তিনি আগামীতেও কারো দ্বারা প্রলোভিত না হয়ে নৌকা মার্কা ভোট দেওয়ার আহবান জেলা প্রশাসক মনীন্দ্র কিশোর মজুমদারের সভাপতিত্বে এবং চুনারুঘাট উপজেলা সমাজ সেবা কর্মকর্তা নুুরুল ইসলাম পাঠোয়ারীর পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন সিলেট বিভাগীয় কমিশনার এন এম জিয়াউল আলম, সমাজ কল্যাণ মন্ত্রনালয়ের সচিব সুরাইয়া বেগম, চাইল সেনসিটিভ সোসিয়েল প্রোটেক্টশন ইন বাংলাদেশ প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক মোঃ ওমর ফারুক ও ইউনিসেপ’র প্রতিনিধি ড. পাসকেল।

এতে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবিদা খাতুন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাশহুুদল কবীর, ভাইস চেয়ারম্যান জামাল উ্িদ্দন কাউসার, উপজেলা আওয়ামীলীগের সভাপতি পিপি এডভোকেট এম আকবর হোসেন জিতু, ইউপি চেয়ারম্যান ওয়াহেদ আলী মাষ্টার, উপজেলা যুবলীগ সভাপতি লুৎফুর রহমান চৌধুরী, স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আবেদ হাসনাত চৌধুরী সনজু, আওয়ামীলীগ নেতা ও ইউপি চেয়ারম্যান মাওলানা তাজুল ইসলাম, মাস্টার আইয়ূব আলী তালুকদার, সাধারণ সম্পাদক কে এম আনোয়ার, বিদ্যুৎ পাল, ছাত্রলীগের সভাপতি মোস্তাফিজুর রহমান রিপন, সাধারণ সম্পাদক সাইফুল আলম রুবেল, স্বেচ্ছাসেবকলীগের সভাপতি মানিক সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল হাই প্রিন্স, কাঞ্চন পাত্রসহ ১৪টি চা বাগানের ব্যবস্থাপকবৃন্দ।

সভায় শিশুদের সামাজিক নিরাপত্তা সুরক্ষা প্রকল্পের আওতায় হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ফাড়িঁসহ ২৪টি চা বাগানের ৫’শ ৪৮ জন পিতৃমাতৃহীন, পরিচয়হীন, প্রতিবন্ধী ও সুবিধা বঞ্চিত চা শ্রমিক শিশুকে প্রতি মাসে ২ হাজার টাকা করে ৬ মাসের ১২ হাজার টাকা বিতরণ করা হয়। প্রাথমিক পর্যায়ে ৬ মাস অন্তর ১৮ মাস পর্যন্ত ৩ কিস্তিতে ১২ হাজার টাকা করে প্রতিটি শিশু পাবে ৩৬ হাজার টাকা।  পরিচয়হীন, পরিত্যাক্ত, এতিম, প্রতিবন্ধি, মা নেই এমন মেয়ে শিশুদের জরিপের মাধ্যমে তালিকা তৈরী করা হয়।

সমাজ কল্যাণ মন্ত্রনালয় তাদের জীবনমান উন্নয়ন, বিকাশের সুরক্ষা, ও শিক্ষার অধিকার নিশ্চিত করার লক্ষ্যেই ইউনিসেপ এর সহযোগিতায় এ প্রকল্প চালু করেছে। তবে ক্যাশ সাপোর্ট গ্রহনের পর ঐ শিশুদের স্কুলে যেতে হবে, অভিভাবকরা তাদের কোন কাজে নিয়োজিত করতে পারবে না, এদের কোন ধরনের শাস্তি দিতে পারবে না এব এদের জন্ম সনদ অবশ্যই নিতে হবে এমন শর্ত পুরণ করতে হবে। অন্যতায় তাদেরকে ক্যাশ সাপোর্ট দেওয়া বন্ধ করে দেওয়া হবে। এ প্রকল্পটি ইউনিসেফ বাংলাদেশ এর আর্থিক ও কারিগরি সহায়তায় সমাজকল্যাণমন্ত্রণালয়, সমাজসেবা অধিদপ্তরের আওতাধীন চাইল্ড সেনসিটিভ সোস্যাল প্রটেকশন ইন বাংলাদেশ (সিএসপিবি) বাস্তবায়ন করছে।

চা বাগানে চা শ্রমিকদের মাঝে রেশনিং চালুর পর শিশুদের মধ্যে এ ধরণের কর্মসূচী চালু হতে যাচ্ছে শুনে চুনারুঘাট ও মাধবপুর উপজেলাসহ চা শ্রমিকরা অত্যন্ত খুশি। যারা তিন বেলা ভাত খেতে পারেনা তাদের শিশুরা প্রতি মাসে ভাতা পাবে জেনে ভাতাভোগীর অভিভাবকরা এখন মহাখুশি।এদিকে রাজার বাজার বাজার রাখি জামে মসজিদে জুম্মার নামাজ আদায় শেষে  রাখি-বাসুল্লা বাজার সড়কে ৬৫ লাখ ৪৬ হাজার টাকা ব্যয়ে সোয়া দুই কিলোমিটার  পাকা রাস্তার উদ্ভোধন করেন এবং পিপি এডভোকেট এম আকবর হোসেন জিতুর সভাপতিত্বে পথ সভায় প্রধান অতিথি হিসেবে সমাজকল্যাণ মন্ত্রী এনামূল হক মোস্তফা শহীদ বক্তব্য রাখেন।

পরে মধুরকোণা সফিক মেম্বারের বাড়িতে মধ্যাহ্নভোজ ও বিশ্রাম শেষে স্থানীয় নেতাকর্মীদের মধ্যে মতবিনিময়ের পর  ‎‎রাখি আশ্রায়ন প্রকল্প পরিদর্শন করেন এবং ওই আশ্রায়ন প্রকল্পের লোকজনের মাঝে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান জানান এবং তাদের সকল প্রকার সুবিধার আশ্বাস।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc