Monday 14th of October 2019 05:56:10 PM
Wednesday 27th of March 2013 09:17:48 PM

সরকার অভ্যন্তরীণ বাজার থেকে ২৯ টাকা দরে চাল ২৫ টাকা দরে গম কিনবে

বাজার দর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সরকার অভ্যন্তরীণ বাজার থেকে ২৯ টাকা দরে চাল ২৫ টাকা দরে গম কিনবে

॥ রমারঞ্জন দেব ॥                    chal

সরকার অভ্যন্তরীণ বাজার থেকে দেড় লাখ টন গম ও আগামী বোরো মৌসুমে ১০ লাখ টন চাল কিনবে। প্রতিকেজি গমের মূল্য ধরা হয়েছে ২৫ টাকা এবং প্রতি কেজি চালের মূল্য ২৯ টাকা। ১০ লাখ টন চালের মধ্যে চাল আকারে নয় লাখ টন এবং ধান কিনবে দেড় লাখ টন। নয় লাখ টন চালের মধ্যে ৫০ হাজার টন আতপ চাল। প্রতিকেজি আতপ চালের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৮ টাকা এবং প্রতিকেজি ধানের মূল্য ১৮ টাকা ৫০ পয়সা।

বুধবার খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। খাদ্যমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, বাণিজ্যমন্ত্রী গোলাম মোহাম্মদ কাদের, অর্থসচিব, কৃষিসচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব, খাদ্যসচিবসহ কমিটির সদস্যগণ উপস্থিত ছিলেন।

সভায় সিদ্ধান্ত হয় যে, পয়লা এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত গম এবং পয়লা মে থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চাল সংগ্রহ অভিযান চলবে। এ বছরে প্রতিকেজি গমের উৎপাদন খরচ হয়েছে ২১ টাকা ৫০ পয়সা। প্রতিকেজি ধান ও চালের উৎপাদন খরচ যথাক্রমে ১৬ টাকা ৯৬ পয়সা ও ২৬ টাকা। সভায় জানানো হয় আগাম মূল্য নির্ধারণের ফলে বোরো মৌসুমে কৃষকের ন্যায্যমূল্য পাওয়া নিশ্চিত হবে।

সভায় খাদ্যমন্ত্রী জানান, সরকারি খাদ্যগুদামে বর্তমানে প্রায় ১২ লাখ টন খাদ্যশস্য মজুত রয়েছে। এরমধ্যে ১০ লাখ টন চাল এবং দুই লাখ টন গম। বর্তমানে সরকারি গুদামের মোট ধারণক্ষমতা ১৭ লাখ টন। 


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc