Saturday 28th of November 2020 02:54:09 AM
Tuesday 28th of January 2014 11:10:03 PM

সমকামিতা অবৈধঃপুনর্বিবেচনার আবেদন খারিজ

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সমকামিতা অবৈধঃপুনর্বিবেচনার আবেদন খারিজ

আমারসিলেট24ডটকম,২৮জানুয়ারীঃ সমকামিতা নিয়ে রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দিয়েছেন  ভারতের সুপ্রিম কোর্ট। কেন্দ্র সরকার, নাজ ফাউন্ডেশনসহ বেশ কয়েকটি সংগঠন সুপ্রিম কোর্টে ১১ ডিসেম্বরের সিদ্ধান্তে পুনর্বিবেচনার জন্য রিভিউ পিটিশন দায়ের করে। আজ মঙ্গলবার বিচারপতি এইচ এল দত্ত এবং বিচারপতি এস জে মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এই আবেদন খারিজ করে বলেন যে, এর কোনো প্রয়োজনীয়তা নেই। ১১ ডিসেম্বরের ওই রায়ে সর্বোচ্চ আদালত সমকামিতাকে অপরাধ ঘোষিত করে।
সে দেশের নাজ ফাউন্ডেশন এই রায় স্থগিতাদেশের আবেদন জানিয়ে যুক্তি দেয় যে, চার বছর আগে দিল্লি হাইকোর্টের রায়ের পর বহু সমকামীই নিজেদের যৌন সম্পর্কের কথা প্রকাশ্যে এনেছিল। সুপ্রিম কোর্টের ঘোষণার পর, তাদের ওপর মামলার খাড়গ ঝুলছে।
উল্লেখ্য, সুপ্রিম কোর্ট গত ১১ ডিসেম্বর দিল্লি হাইকোর্টের ২ জুলাই ২০০৯-এর রায় বাতিল করে বলে যে, ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা যা অপ্রাকৃতিক যৌন সম্পর্ককে অপরাধ ঘোষিত করছে, তা অসাংবিধানিক নয়।এর পর কেন্দ্র সরকার এবং সমকামিতার সমর্থনকারীরা বলেন, সমকামী যৌন সম্পর্ককে অপরাধ ঘোষিত করে সুপ্রিম কোর্ট এই শ্রেণীর লোকেদের মৌলিক অধিকার হনন করেছে। নাজ ফাউন্ডেশনের তরফে বলা হয়েছিল, সর্বোচ্চ আদালতের পুরনো রায়ে অনেক ঘাটতি রয়েছে, যা শুধরে নেওয়া উচিত।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc