Wednesday 30th of September 2020 10:09:10 PM
Sunday 3rd of May 2020 12:07:54 AM

সবার জন্য রেশন ও চিকিৎসার দাবিতে সরব অনলাইন প্লাটফর্ম

নাগরিক সাংবাদিকতা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সবার জন্য রেশন ও চিকিৎসার দাবিতে সরব অনলাইন প্লাটফর্ম

ফাহিম আহমদ চৌধুরীঃ  মহামারি করোনায় গোটা দেশ যখন লকডাউনে তখন মানুষের খাদ্য ও চিকিৎসা নিশ্চিতের দাবি নিয়ে অনলাইনে প্রচারণা করেছে ফাইট ফর রাইটস নামক একটি অনলাইন প্লাটফর্ম। আজ দিনব্যাপি সিলেট শহর ও বিভিন্ন উপজেলার ছাত্র-পেশাজীবিসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষজন এই অনলাইন প্রচারণায় অংশ নেন। ‘দান নয়-ত্রাণ নয়-রেশন চাই’ ‘করোনা নয় ক্ষুধার জালায় মরছি’ ‘সবার জন্য রেশন ও চিকিৎসা চাই’ ইত্যাদি দাবি সম্বলিত প্লেকার্ডসহ নিজেদের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে আপলোড করেন।

এছাড়া এই প্লাটফর্মের উদ্যোগে সুনামগঞ্জ দোয়ারাবাজার এলাকায় স্থানীয় কৃষকদের নিয়ে প্রতিকী মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনের আয়োজক আমির উদ্দিন বলেন, প্রতিবছর বাংলাদেশে লক্ষ লক্ষ টন ফসল অতিরিক্ত উৎপাদন হয়।কিন্তু অদ্ভুত ব্যাপার হলো দেশের ২০ শতাংশ মানুষ নিয়মিত অভুক্ত থাকে । কারণ উৎপাদন যতই হোক মধ্যসত্ত্বভোগী সিন্ডিকেট ব্যাবসায়ীদের দৌরাত্মে কৃষকও ফসলের দাম পায়না আবার একই খাদ্যপণ্য বাজারে উচ্চমূল্যের জন্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে না ।

অথচ সরকার সরাসরি কৃষকের কাছ থেকে ন্যয্যমূলে ফসল কিনে সরাসরি রেশনিং এর মাধ্যমে সাধারণ ক্রেতাদের কাছে বন্টন করলে অসাধু সিন্ডিকেটের দৌরাত্ম থেমে যাবে। সাধারণ মানুষ তার খাদ্যের অধিকার পাবে। আবার করোনা পরিস্থিতিতে ক্রমেই মানুষের সংকট বাড়ছে । নি¤œবিত্ত তো বটেই মধ্যবিত্তরাও এই সংকটের বাইরে নয়। তাই এই করোনা পরিস্থিতি মোকাবেলায় বিশে^র বিভিন্ন দেশের মত বাংলাদেশেও পুনঃবার রেশনিং ব্যবস্থা চালু করা এখন সময়ের দাবি।
অনলাইন প্রচারণায় বলা হয় গোটা বিশে^ প্রতি মিনিটে গড়ে ৩ জন মানুষ করোনা আক্রান্ত হয়ে মারা যায় অথচ সারা দুনিয়ায় ক্ষুধায় আক্রান্ত হয়ে মারা যায় ১৭ জন মানুষ !! করোনার চেয়েও ভয়ংকর এই ক্ষুধাকে মোকাবেলা করতে অবিলম্বে রেশনিং বা গণবন্টন ব্যাবস্থা চালু না করলে আগামীতে ভয়াবহ বিপর্যয়ে পড়তে পারে এদেশের মানুষ। এই সংকট ত্রাণ কিংবা সহযোগীতা দিয়ে পূরণ করা সম্ভব নয়। চাই সম্মিলিতভাবে রেশনিং ব্যাবস্থা চালু করে মানুষের খাদ্যের অধিকার নিশ্চিতের দাবিতে আমাদের এই কর্মসূচি । এছাড়া সবার জন্য চিকিৎসার অধিকার নিশ্চিত করাও এই করোনা পরিস্থিতি মোকাবেলায় অন্যতম প্রধান শর্ত ।
অনলাইন প্রচারণায় সবার স্বার্থে এই দুইটি মৌল মানবিক দাবি নিয়ে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানানো হয় ।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc