Monday 19th of August 2019 05:12:43 AM
Monday 28th of April 2014 01:01:50 PM

সফল অর্থনীতিবিদ গবেষক ও উন্নয়নকর্মী ড.মজুমদার

বাংলাদেশ, স্থানীয় সরকার ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সফল অর্থনীতিবিদ গবেষক ও উন্নয়নকর্মী ড.মজুমদার

আমারসিলেট24ডটকম,২৮এপ্রিলপ্রফেসর ড. বদিউল আলম মজুমদার একজন অর্থনীতিবিদ, গবেষক ও উন্নয়নকর্মী।বর্ণাঢ্য কর্মময় জীবনের বর্তমান পর্যায়ে ‘দি হাঙ্গার প্রজেক্ট’-এর কান্ট্রিডিরেক্টর ও গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট। এছাড়া তিনি নাগরিক সংগঠন‘সুজন-সুশাসনের জন্য নাগরিক’-এর প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবে গণতান্ত্রিকঅগ্রযাত্রাকে অব্যাহত ও অর্থবহ করার লক্ষ্যে অগ্রণী ভূমিকা পালন করেচলেছেন।

ড. বদিউল আলম মজুমদার কুমিল্লা জেলার লাকসাম উপজেলার পোলাইয়াগ্রামে ১৯৪৬ সালের ফ্রেব্রুয়ারি মাসে জন্মগ্রহণ করেন। ১৯৬২ সালে স্থানীয়একটি কলেজ থেকে এইচএসসি পাশ করে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ষাটের দশকেশেষ দিকের গণআন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তদানিন্তন ইকবাল হলের (বর্তমানেজহুরুল হক হল) সাধারণ সম্পাদক হিসেবে অত্যন্ত বলিষ্ঠ ভূমিকা রাখেন।১৯৬০-৭০ সালে তিনি ঢাকা বিদ্যালয়ের বাণিজ্য অনুষদের শিক্ষক হিসেবে কর্মরতছিলেন। পরবর্তীতে রোটারি ফাউন্ডেশন গ্র্যাজুয়েট ফেলোশীপ ফর ইন্টারন্যাশনালআন্ডারস্ট্যান্ডিং নিয়ে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে গমন করেন। ড. বদিউলআলম মজুমদার ক্যালিফোর্নিয়ারCalremont Graduate School থেকে মাস্টার্স ডিগ্রি লাভ করার পরCase Western Reverse University থেকে অর্থনীতিতেPh.D ডিগ্রি লাভ করেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের  সিয়াটোল ইউনিভার্সিটি, ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটি ও সেন্ট্রাল ওয়াশিংটন ইউনিভার্সিটি-তে ১৯৭৭সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত অধ্যাপনা করেন। এছাড়া তিনি সৌদী রাজ পরিবারেরঅনুরোধে দীর্ঘসময় সে দেশের অর্থনৈতিক পরামর্শদাতা হিসেবেও দায়িত্ব পালনকরেন৷ এছাড়া তিনি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’-তেও কনসালটেন্টছিলেন৷
নাড়ির টানে গরীব দুখী মেহনতি মানুষকে জাগিয়ে তোলার লক্ষ্যে ১৯৯১ সালে ড. বদিউল আলম মজুমদার দেশে ফিরে আসেন এবংক্ষুধামুক্ত, আত্মনির্ভরশীল বাংলাদেশ গড়ার প্রত্যয় ও ব্রত নিয়ে ‘দি হাঙ্গারপ্রজেক্ট’-এর সাথে যুক্ত থেকে নিরলসভাবে আজ ও কাজ করে চলেছেন।
বদিউল আলমমজুমদার বাংলাদেশের বহুল পরিচিত একটি নাম। তিনি প্রথম আলো-সহ বেশ কয়েকটিশীর্ষ দৈনিক পত্রিকার একজন নিয়মিত কলাম লেখক। তিনি তাঁর লেখনীর মাধ্যমেরাজনীতি ও প্রশাসন-সহ সর্বস্তরে সুশাসন প্রতিষ্ঠা ও গণতন্ত্রকেপ্রাতিষ্ঠানিক রূপ দিয়ে এবং স্থানীয় সরকারকে শক্তিশালী করে বাংলাদেশকেউন্নয়নের ধারায় এগিয়ে নিয়ে যাওয়ার নানান পরিকল্পনা তুলে ধরেন। এছাড়াটেলিভিশন ‘টক শো’-তে অংশগ্রহণের মাধ্যমে সম-সাময়িক বিভিন্ন বিষয়ের ওপরগুরুত্বপূর্ণ আলাপ-আলোচনা করে থাকেন।
২০০১ সালের তত্ত্বাবধায়ক সরকার ড.মজুমদারকে ‘বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী’ (বার্ড)-এর বোর্ড অব গভর্নরস্এর সদস্য করেন। একই বছর তিনি ড. এএমএম শওকত আলী’র নেতৃত্বে গঠিত স্থানীয়সরকার প্রতিষ্ঠান গতিশীল ও শক্তিশালীকরণ কমিটি’র একজন সম্মানিত সদস্যহিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ড. বদিউল আলম মজুমদার বর্তমানেটিআইবি’র উপদেষ্টা পরিষদের একজন সদস্য এবং ডেনিশ গভর্ণমেন্ট ও বাংলাদেশসরকারের যৌথ অর্থায়নে স্থানীয় সরকার শক্তিশালীকরণের লক্ষ্যে পরিচালিত‘হাইসাওয়া ফান্ড কোম্পানি’র বোর্ড অব ডিরেক্টরস-এর সম্মানিত সদস্য।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc