Saturday 19th of September 2020 09:08:03 PM
Monday 31st of August 2015 07:51:30 PM

সনাক সহযোগিতায় শ্রীমঙ্গলে “অভিভাবক সমাবেশ”

শিক্ষা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সনাক সহযোগিতায় শ্রীমঙ্গলে “অভিভাবক সমাবেশ”

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,৩১আগস্ট,মোঃ জহিরুল ইসলামঃবরুনা ফয়জুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয় এর উদ্যোগে এবং সচেতন নাগরিক কমিটি (সনাক), টিআইবি শ্রীমঙ্গলের সহায়তায় প্রাথমিক শিক্ষা খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা আনয়নের লক্ষ্যে ৩০ আগস্ট’১৫ বিদ্যালয় প্রাঙ্গনে এক অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের পিটিএ সভাপতি  মোঃ মর্তুজা আলী  এর সভাপতিত্বে  সমাবেশে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারি কমিশনা (ভূমি) মো. নুরুল হুদা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. মোশারফ হোসেন ও সহকারি উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল ইসলাম। সনাকের ইয়েস সদস্য রাসেল আহমেদ এর স ালনায় অনুষ্ঠানে সমাবেশের উদ্দেশ্য নিয়ে বক্তব্য রাখেন সনাক সদস্য সৈয়দ নেসার আহমদ ।

বিদ্যালয়ের সার্বিক অবস্থা তুলে ধরে বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশান্ত কুমার পাল। তিনি বলেন বিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী দারিদ্র পীড়িত। একটু সচ্ছল পরিবারের সন্তানেরা কাছাকাছি প্রাইভেট বিদ্যালয়ে পড়াশুনা করেন। তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন বিদ্যালয়ে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে বিদ্যালয়ে শিক্ষার্থীদের অনুপস্থিতি। রাতের বেলা বাড়ি বাড়ি গিয়ে ছাত্রছাত্রীদের বুঝানোর পরও তারা বিদ্যালয়ে আসতে চায় না। অভিভাবকরা অল্প আয়ের জন্য ছেলেমেয়েদের কাজে লাগিয়ে দেয়। তিনি বিদ্যালয়ের কিছু সীমাবদ্ধতার কথাও উল্লেখ করে বলেন বিদ্যালয়ে শ্রেণী কক্ষের স্বল্পতা, বাউন্ডারী ওয়াল না থাকা, খেলার মাঠ না থাকা এবং বিদ্যালয়ের সামনে জলাশয় ভরাট না করা। তিনি উল্লেখিত সমস্যা সমাধানের জন্য অতিথিদের দৃষ্টি আর্কষন করেন।

অভিভাবকদের মধ্যে বক্তব্য রাখেন সাবানা বেগম, মাফিয়া বেগম, রূপভানু, জয়নাল মিয়া, রোজিনা বেগম । সকলে বলেন বিদ্যালয়ে ছেলেমেয়েরা আসতে চায়না তার কারন বিদ্যালয়ে কোন খেলার মাঠ নেই, সময় মত তাদের খাতা কলম দেওয়া যায় না, স্কুল ড্রেস না থাকা আর্থিক অভাব ইত্যাদি। তাদের একটাই দাবী বিদ্যালয়ের সামনের জলাশয় ভরাট করে খেলার মাঠ তৈরী  করে দেয়া।

প্রধান অতিথি সহকারি কমিশনা (ভূমি) মো. নুরুল হুদা বলেন, একজন মা-ই সন্তানদের আসল শিক্ষক। আর বাড়ীই সন্তানদের আসল শিক্ষা প্রতিষ্ঠান। তাই পরিবার থেকেই শিক্ষা শুরু করতে হবে। তিনি সন্তানদের প্রতি অভিভাবকদের সচেতন ভূমিকা রাখার আহবান জানান। তিনি দুর্নীতিমুক্ত এবং সু সন্তান গড়ে তোলার লক্ষ্যে  মায়েদের অগ্রগামী ভূমিকা পালনের জন্য আহ্বান জানান।

উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. মোশারফ হোসেন বলেন, বিদ্যালয়টির শিক্ষার মান উন্নয়ন করতে হলে মা, অভিভাবক, এমএমসি ও শিক্ষকমন্ডলী সকলকে একযোগে কাজ করতে হবে। তিনি আশা প্রকাশ করে বলেন, যেহেতু টিআইবি ও সনাক আমাদের এ বিদ্যালয়টি নিয়ে কাজ করা শুরু করেছে সেহেতু আমরা তাদের পরামর্শে  মা, অভিভাবক, এমএমসি ও শিক্ষকমন্ডলীসহ সকলের সম্মিলিত প্রচেষ্টায় বিদ্যালয়টিকে এগিয়ে নিয়ে যেতে পারব। তিনি অভিভাবকদের উদ্দশ্যে বলেন আপনারা ছেলেমেয়েদের নিয়মিত বিদ্যালয়ে পাঠাবেন এবং বিদ্যালয়ে ছেলেমেয়েদের পড়া শুনার বিষয়ে খোজ খবর রাখবেন।

সমাবেশ শেষে বিদ্যালয় প্রধান শিক্ষক ২য় সাময়িক পরীক্ষার ফলাফল প্রকাশ করেন।  অভিভাক সমাবেশে উপস্থিত ছিলেন সনাক, স্বজন, এসএমসি সদস্য, পিটিএ সদস্য ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ। অনুষ্ঠানটি সফল করতে সার্বিকভাবে সহায়তা করেন বিদ্যালয় শিক্ষকবৃন্দ ও সনাকের ইয়েস সদস্যবৃন্দ।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc