সঠিক বিচার করতে হবে জনপ্রতিনিধিদেরঃস্থানীয় সরকার সংলাপ

    0
    4

    আমারসিলেট24ডটকম,২০জানুয়ারীঃ সুনামগঞ্জের শাল্লা উপজেলায় গত শনিবার ১৮ জানুয়ারী ম্যাস্-লাইন মিডিয়া সেন্টার (এমএমসির) আয়োজনে উপজেলার স্থানীয় ও জাতীয় পত্রিকার সাংবাদিক, জনপ্রতিনিধি এবং প্রশাসনের কর্মকর্তাদের নিয়ে উপজেলা গনমিলনায়তনে দিনব্যাপি স্থানীয় সরকার সংলাপ অনুষ্ঠিত হয়। এতে স্থানীয় পর্যায়ে শাল্লা উপজেলা প্রেসক্লাব সভাপতি ও দৈনিক ভোরের কাগজ এবং বাংলাপোষ্ট ২৪ডট কম এর দিরাই শাল্লা প্রতিনিধি জে সি বিশ্বাস যতীন এর সার্বিক সহযোগিতায় এবং (এমএমসি’র) আঞ্চলিক সমম্বয়কারী মো: মিজানুর রহমানের পরিচালনায় এবং শাল্লা ইউ/পি চেয়ারম্যান আবুল লেইচ চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এড. অবনী মোহন দাস। বিশেষ অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা এম.এম মহিউদ্দিন কবির মাহিন, মহিলা ভাইস চেয়ারম্যান নেহারা বেগম নজিরা উপস্থিত ছিলেন।

    সংলাপ অনুষ্ঠানে বক্তারা বলেন গ্রাম আদালতকে গতিশীল করতে ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হবে। এতে জনপ্রতিনিধিদের পাশা-পাশি সাংবাদিক ভাইদেরকে ও অগ্রনি ভূমিকা রাখতে হবে। এ সব প্রত্যন্ত অঞ্চলে দালাল চক্র গ্রাম আদালতে সমাধান যোগ্য মামলা গুলোও বিচারের জন্য গ্রাম আদালতে না পাঠিয়ে জেলা আদালতে পাঠাতে উদ্ভূদ্ধ করে। এত করে অসহায় বিচার প্রার্থীরা নিয়মিত হয়রানির শিকার হচ্ছে। এই জন্য গ্রামের ছোট খাট বিবাদ গুলোও ইউনিয়ন পরিষদের গ্রাম আদালতে সমাধান করতে পারলে ন্যায় বিচার প্রতিষ্ঠা এবং অর্থ শ্রম দুটোই লাগব হবে। এজন্য মিডিয়া কর্মীদের সজাগদৃষ্টি রাখার পরামর্শদেন বক্তারা। প্রধান অতিথির বক্তেবে এড. অবনী মোহন দাস বলেন প্রতিটি ইউনিয়ন পরিষদে একটি করে আদালতের এজলাস কক্ষ তৈরী করে পক্ষপাত মূলক মনোভাব পরিহার করে অসহায় নির্যাতিতদের সঠিক বিচার সুব্যবস্থা করা সহ মাঝে মধ্যে এধরনের প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে গ্রাম আদালতের কার্য্যক্রম আর ও গতিশীল করা সম্ভব। তিনি এধরনের  অনুষ্ঠানের আয়োজক কারী সংস্থার নিকট মাঝে মধ্যে  এ ধরনের প্রশিক্ষণ চালিয়ে যাওয়ার জন্য বিশেষ ভাবে অনুররোধ করেন।

    উক্ত সংলাপ অনুষ্ঠানে আর ও উপস্তিত ছিলেন প্রবীন সাংবাদিক শিবেন্দ্র কুমার বিশ্বাস (দৈনিক আজকালের খবর)। হাবিবুর রহমান হাবিব (দৈনিক সিলেটের ডাক)। সিরাজুল ইসলাস সিরাজ (দৈনিক বাংলার দূত)। বাদল চন্দ্র দাস ( দৈনিক স্বাধীন ভাষা)। পিসি দাস পিযুষ (সুনামগঞ্জের খবর)। রহুল আমিন (দৈনিক খবর) নারী সাংবাদিক কাননবালা সরকার (সুনামকন্ঠ)। রিতা রাণী দাস (অপরাধ তথ্যচিত্র)। রিম্পা শুকা¬বৈদ্য (মাসিক প্রথমা)। সুদীর চন্দ্র দাস (প্রতিদিনের বানী)। মনুরঞ্জন দাস (যুগভেরী)। বসুদেব দাস (গ্রাম বাংলার কথা)। সমাজসেবী জ্যোতিকা রাণী রায়, মহিলা ইউ/পি সদস্যা ব্রেইনী তালুকদার, শুভা রাণী বৈষ্ণব ও বাসন্তী রাণী দাসসহ ইউপি সচিববৃন্দ ।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here