Friday 25th of September 2020 10:34:26 PM
Sunday 23rd of March 2014 01:17:31 PM

সকল শিক্ষককেই কম্পিউটার শিখতে হবেঃশিক্ষামন্ত্রী

বিশেষ খবর, শিক্ষা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সকল শিক্ষককেই কম্পিউটার শিখতে হবেঃশিক্ষামন্ত্রী

আমারসিলেট24ডটকম,২৩মার্চঃ শিক্ষার মান ও গতিশীলতা বৃদ্ধিতে তথ্যপ্রযুক্তি এখন অতি প্রয়োজনীয় বিষয়। স্কুল-কলেজ-মাদ্রাসাসহ সকল প্রতিষ্ঠানের শিক্ষককেই কম্পিউটার শিখতে হবে।শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ঢাকা টিচার্স ট্রেনিং কলেজ মিলনায়তনে টিকিউআই প্রকল্প আয়োজিত শিক্ষকদের ১৪ দিনব্যাপী ডিজিটাল কন্টেন্ট তৈরি বিষয়ক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।ঢাকা টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ প্রফেসর দীপক কুমার নাগের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে টিকিউআই-সেপ প্রকল্পের প্রকল্প পরিচালক অতিরিক্ত সচিব বনমালী ভৌমিক বক্তৃতা করেন।
শিক্ষামন্ত্রী আরও বলেন, শিক্ষাখাতে আমরা তথ্যপ্রযুক্তির সম্প্রসারণে প্রথম থেকেই এগিয়ে আছি। এখন আমাদের স্কুল-কলেজগুলো থেকে শিক্ষা বোর্ড, শিক্ষা অধিদফতর তথা মন্ত্রণালয়ের সাথে নিবিড় যোগাযোগ চলছে। এখন ফর্ম ফিলআপ, রেজিস্ট্রেশন, পুনঃনিরীক্ষা, পরীক্ষার ফল প্রকাশ, বিভিন্ন আদেশ-নির্দেশসহ প্রায় সব কাজই অনলাইনে চলছে। তিনি বলেন, আমরা দেশের ২৩ হাজার ৩শ’ স্কুলে মাল্টিমিডিয়া ক্লাসরুম ব্যবস্থা চালু করেছি। অনেকগুলো প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব করা হয়েছে। তবে তা সব প্রতিষ্ঠানেই করতে হবে। এখনো অনেক দূর এগোতে হবে। তিনি প্রশিক্ষণ গ্রহণকারী শিক্ষকদেরকে নিজ নিজ প্রতিষ্ঠানের অন্য শিক্ষকদেরকে ডিজিটাল কন্টেন্ট তৈরির পদ্ধতি, কম্পিউটার চালনা এবং তথ্য প্রযুক্তিভিত্তিক পাঠদান পদ্ধতি শেখানোর আহ্বান জানান।
প্রশিক্ষণে ঢাকা বিভাগের মাধ্যমিক স্তরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৯০ জন শিক্ষককে তাদের পাঠদান পদ্ধতি আরো সহজ, প্রাঞ্জল ও মূর্ত করে তোলার লক্ষ্যে ১৪ দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এ পর্যন্ত এ প্রকল্প থেকে দেশের ১৪টি সরকারি টিচার্স ট্রেনিং কলেজে প্রায় ৬ হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে দেশের মোট ৬০ হাজার শিক্ষককে এ প্রশিক্ষণ দেয়া হবে। এসব শিক্ষকেরা তাদের নিজ নিজ প্রতিষ্ঠানে বসেই সরকার প্রদত্ত মাল্টিমিডিয়া ক্লাসরুমে ব্যবহারের জন্য ডিজিটাল কন্টেন্ট তৈরি করতে পারবেন।
এর আগে শিক্ষামন্ত্রী নাহিদ সরকারি বিজ্ঞান কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc