Thursday 23rd of May 2019 05:06:42 PM
Tuesday 12th of March 2019 07:40:30 PM

সংস্কৃতি দিয়েই অপসংস্কৃতি রুখতে হবেঃপ্রতিমন্ত্রী কেএম খালিদ

জেলা সংবাদ ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সংস্কৃতি দিয়েই অপসংস্কৃতি রুখতে হবেঃপ্রতিমন্ত্রী কেএম খালিদ

নড়াইল প্রতিনিধিঃ সংস্কৃতি দিয়েই অপ সংস্কৃতি রুখতে হবে, এই জঙ্গীবাদ কালচার দিয়েই রুখতে হবে, এই জঙ্গীবাদতে নির্মূল করতে হলে এই কালচার নিয়েই নির্মল করতে হবে। এখন কলের গান নেই, যাত্রা নেই, নাটক নেই,সব উধাও হয়ে গেছে, সব জায়গায় আবাসিক /বানিজ্যিক ভবন তৈরী হয়ে যাচ্ছে, সেই জন্য সরকার থেকে প্রতিটি জেলা শহরে একটি সিনে কমপ্লেক্স করা যায় কিনা সে ব্যাপারে প্রকল্প গ্রহনের কথা আমরা ভাবছি— নড়াইলে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি।
নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মে বিশ^ বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মজয়ন্তী উপলক্ষে ১০দিনব্যাপী ( ৩-১২ মার্র্চ) ‘সুলতান মেলা’র সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন ।
এর আগে পাপেট শিল্পের জনক, বাংলাদেশ শিল্পকলা একাডেমী এবং বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহাপরিচালক মুক্তিযোদ্ধা প্রবীন চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ারকে স্বর্ণ পদক ও সম্মাননা প্রদান করেন মন্ত্রী । জেলা প্রশাসক আনজুমান আরার সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডঃ সোহরাব হোসেন বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডঃ সুবাস চন্দ্র বোস, জেলা পুলিশ সুপার জসিম উদ্দিন পিপিএম, সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব মোঃ আশিকুর রহমান মিকু এবং পপুলার লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিঃ-এর প্রতিনিধি আবিদুর রহমান বাবু।
প্রধান অতিথি তার বক্তব্যে আরো বলেন, চিত্রশিল্পী এস.এম সুলতান একটি দরিদ্র পরিবার থেকে উঠে এসে বিশ্ব কাঁপিয়েছেন। তার শিল্পকর্মের জন্য আজ তিনি সারা বিশ্বে পরিচিত। তিনি এ দেশকে সমৃদ্ধ করেছেন। তিনি নড়াইলের এস.এম সুলতান আর্ট কলেজের এমপিওভূক্তি, একটি পূর্ণাঙ্গ ষ্টেডিয়াম, ৬০ শতাংশ জায়গার ওপর একটি সাংস্কৃতিক বলয় ও একটি সিনে কমপ্লেক্স তৈরির আশ্বাস দেন।
গত ৩ মার্চ থেকে সুলতান ম চত্বরে সুলতান মেলা শুরু হয়। জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ১০ দিনব্যাপি সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল শিশুদের চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, গ্রামীন খেলাধুলা, সেমিনার এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। মেলার সমাপনি দিন সুলতান পদক বিতরণ শেষে সুলতান মে সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় ব্যান্ড ‘জলের গান’। মেলাকে কেন্দ্র দু’শতাধিক ষ্টল বিভিন্ন পন্য সাজিয়ে বসে।। মেলা উপলক্ষে গ্রামীন খেলাধুলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও শিশুদের বিনোদনের জন্য বিভিন্ন ধরনের নাগোরদোলা এবং ট্রেন এসেছে। প্রতিদিন হাজার হাজার শিশু-কিশোর এবং নারী-পুরুষ মেলা উপভোগ করতে সুলতান মে ছুটে আসেন।
বরেণ্য চিত্রকর এস.এম সুলতান ১৯২৪ সালের ১০ আগষ্ট এই গুণী শিল্পী শহরতলি মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহন করেন। তিনি তার জীবদ্দশায় স্বাধীনতা, একুশেসহ দেশী-বিদেশী অসংখ্য সম্মাননা এবং পুরস্কার লাভ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর বরেণ্য এই শিল্পী মৃত্যুবরণ করেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc