Tuesday 29th of September 2020 09:18:50 AM
Monday 7th of October 2013 09:34:51 AM

সংসদ বহাল রেখে প্রার্থী হতে কোনো বাধা নেই

বিশেষ খবর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সংসদ বহাল রেখে প্রার্থী হতে কোনো বাধা নেই

আইন দিয়ে গণতন্ত্র কিংবা লেবেল প্লেয়িং ফিল্ড হয় না। এটি প্রাকটিসের বিষয়: ইসি

আমারসিলেট 24ডটকম,০৭অক্টোবর: সাংসদদের সংসদ বহাল রেখে নির্বাচন হলে তাতে প্রার্থী হতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন একজন নির্বাচন কমিশনার বলেন।সংসদ সদস্যপদ লাভজনক কিনা জানতে কমিশন আদালতের শরণাপন্ন হবে কিনা জানতে চাইলে আবু হাফিজ বলেন, আদালতে যাওয়ার দরকার নেই, এ নিয়ে একটি রায় হয়ে গেছে। তাতে বলা হয়েছে সংসদ সদস্যপদ লাভজনক নয়।

রায়ের আলোকে সাংসদদের পদে থেকে সংসদ নির্বাচনে অংশ নিতে সংসদ সদস্যদের কোনো বাধা নেই বলেও উল্লেখ করেন নির্বাচন কমিশনার। আগামী ২৫ অক্টোবর থেকে ২৪ জানুয়ারির মধ্যে দশম সংসদ নির্বাচন হতে পারে।আর সংবিধানের পঞ্চদশ সংশোধনী অনুযায়ী সরকারের মেয়াদের মধ্যেই নির্বাচন হওয়ায় বর্তমান সংসদ ও আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তামন মন্ত্রিসভাও তখন বহাল থাকবে।

এই অবস্থায় সকল পক্ষের জন্য সমান সুযোগ সৃষ্টি করা সম্ভব হবে কি না তা নিয়ে বিভিন্ন মহল থেকে প্রশ্ন তোলা হচ্ছে।  কমিশনার আবু হাফিজ বলেন, নির্বাচনকালে সংসদ সদস্য ও প্রতিদ্বন্দ্বী সব প্রার্থীর জন্য সমান সুযোগ তৈরি করতে কমিশন আচরণবিধি প্রণয়নের কাজ করছে।সংসদ বহাল থাকলে সরকারে যারা থাকবেন এবং যারা বাইরে থাকবেন তাদের সমান সুযোগ নিশ্চিত করতে কঠোর আচরনবিধি করছি।তিনি আরও বলেন,আইন দিয়ে গণতন্ত্র কিংবা লেবেল প্লেয়িং ফিল্ড হয় না। এটি প্রাকটিসের বিষয়।

এ প্রসঙ্গে যুক্তরাজ্য ও ভারতের গণতান্ত্রিক সংস্কৃতির কথাও তুলে ধরে তিনি আরও বলেন,কমিশন যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ভারত, মালয়শিয়াসহ কয়েকটি দেশের আচরণবিধি পর্যালোচনা করছি।অবশ্য রাজনৈতিক সংস্কৃতি ও ঐতিহ্য বিবেচনায় ভারতের আচরণবিধিকেই বেশি প্রাধান্য দেয়া হচ্ছে বলে তিনি জানান।

আবু হাফিয বলেন, দশম সংসদ নির্বাচন সামনে রেখে ভোটার তালিকা, সীমানা পুননির্ধারণ, আইন প্রণয়ন সম্পন্ন হয়েছে। এখন আচরণবিধি প্রণয়নকেই সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হচ্ছে।কমিশনার বলেন, নির্বাচন কীভাবে হবে তা নিয়ে ক্ষমতাসীন ও বিরোধী দলের মধ্যে দূরত্ব থাকলেও শেষ পর্যন্ত সমঝোতা হবে বলেই তিনি বিশ্বাশ করেন।

 


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc