Tuesday 29th of September 2020 12:41:50 PM
Sunday 3rd of January 2016 11:42:02 PM

সংবাদ প্রতিক্ষণের সম্পাদক হবিগঞ্জের আব্দুল আওয়াল গ্রেফতার

আইন-আদালত ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সংবাদ প্রতিক্ষণের সম্পাদক হবিগঞ্জের আব্দুল আওয়াল গ্রেফতার

 চেক ডিজঅনার মামলায় কারাগারে  রয়েছে  আব্দুল আওয়াল সিতু

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৩জানুয়ারীঃ দৈনিক সংবাদ প্রতিক্ষণের প্রকাশক ও সম্পাদক আব্দুল আওয়াল সিতু গ্রেফতার হয়েছেন।

বছর দুয়েক আগে তার মালিকাধীন পত্রিকায় উচ্চ বেতনে চাকরি দেয়ার প্রলোভন দেখিয়ে শত শত সাংবাদিকদের সঙ্গে চরম প্রতারণার অভিযোগ রয়েছে আওয়ালের বিরুদ্ধে। তার পত্রিকায় প্রতিনিধি নিয়োগের নামে সারাদেশ থেকে চালান নিয়োগ বানিজ্য।

এক পর্যায়ে তার বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করেন ক্ষুদ্ধ সাংবাদিকরা। ওই মামলায় গ্রেফতার হয়ে বর্তমানে ঢাকা কেন্দ্রীয় কারাগারে রয়েছে সম্পাদক আওয়াল।

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার আয়তুন গ্রামের (জজবাড়ি) মৃত আবদুল রফিক বাবু মিয়ার ছেলে এই তিনি। শনিবার (২ জানুয়ারি ) দুপুরে আদালতে হাজির করা হলে আওয়ালকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন বিচারক। এর আগে শুক্রবার রাতে মনিপুরী পাড়ার শ্বশুর বাড়ির কাছ থেকে তাকে গ্রেফতার করে তেজগাঁও থানা পুলিশ।

ভুক্তভোগী সাংবাদিকরা জানান, প্রায় দুই বছর আগে অষ্টম ওয়েজ বোর্ডে বেতন দেয়ার প্রলোভন দেখিয়ে কয়েকশ’ সাংবাদিককে সংবাদ প্রতিক্ষণে নিয়োগ দেন পত্রিকাটির সম্পাদক-প্রকাশক আব্দুল আওয়াল ।

রাজধানীর কারওয়ান বাজারের ৫০ কাজী নজরুল ইসলাম এভিনিউয়ে অফিস ভাড়া করে সবাই দায়িত্বপালন করেন। বেশ কয়েক মাস কাজ করিয়ে কাউকে একটি টাকাও পরিশোধ করেননি তিনি।

এক পর্যায়ে ওই পত্রিকায় কর্মরত শতাধিক সাংবাদিককে তাদের বেতনের জন্য চেক প্রদান করেন। কিন্তু ব্যাংকে খোঁজ নিয়ে সাংবাদিকরা জানতে পারেন, রুপালী ব্যাংকের কারওয়ান বাজার শাখায় (চলতি হিসেব নম্বর ০৫৫৭৯০১০৪৪৫২১) ওই হিসেব নম্বরে কোন টাকা নেই।

শুধু তাই নয়, হিসেব নম্বরে ও চেকের স্বাক্ষরও এক নয়। চেকের স্বাক্ষর দিতেও আওয়াল জালিয়াতি করেছেন বলে ব্যাংক কর্মকর্তারা জানান। ভুক্তভোগী সাংবাদিকরা জানান, বিষয়টি তাকে জানানো হলেও উল্টো হুমকি দেন তিনি। বাধ্য হয়ে অনেকেই তার বিরুদ্ধে তেজগাঁও থানায় জিডিও করেন। এক পর্যায়ে অনেক ক্ষুদ্ধ সাংবাদিক ওই কথিত সম্পাদকের বিরুদ্ধে আদালতে ‘চেক ডিজঅনার’ মামলা করেন।

জানা যায়, সাংবাদিকদের দায়ের করা চারটি মামলায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন সি এম এম আদালত। মামলা নং ৫০৭/১৫,৫০৮/১৫,৫০৯/১৫ ও ৫১০/১৫। এরপর থেকেই আওয়াল অফিস ছেড়ে দেন।

কিন্তু রাজধানীর তেজগাঁও থানার ১৪৪/ই/১, মনিপুরিপাড়া শ্বশুরের বাড়িতে সংবাদ প্রতিক্ষণের সাইনবোর্ড ঝুলিয়ে কার্যক্রম চালিয়ে আসছেন। গ্রেফতারি পরোয়ানা তেজগাঁও থানায় পৌছলে সম্পাদক নামধারী  আব্দুল আওয়ালকে শুক্রবার রাতে গ্রেফতার করে শনিবার কোর্টে চালান দেয় তেজগাঁও থানা পুলিশ।

২০১৪ সালের ১৪ মে জাতীয় প্রেস ক্লাবে প্রতিনিধি সম্মেলন করেন। এর আগেও বাজারে পত্রিকা বাজারে আসছে বলে বিভিন্ন সময়ে সম্মেলনের আয়োজন করেন তিনি। কিন্তু নিজে কোন টাকা খরচ না করে সংবাদকর্মীদের কাছে বিপুল পরিমান টাকা হাতিয়ে নেন আওয়াল চক্র।সুত্রঃখবর২৪


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc