Wednesday 30th of September 2020 11:49:39 AM
Saturday 23rd of January 2016 11:36:38 PM

সংগতিপূর্ণ ন্যায্য ভাড়া ও স্থায়ী স্ট্যান্ড স্থাপনের দাবি

নাগরিক সাংবাদিকতা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
সংগতিপূর্ণ ন্যায্য ভাড়া ও স্থায়ী স্ট্যান্ড স্থাপনের দাবি

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৩জানুয়ারীঃ বর্তমান বাজারদরের সাথে তাল মিলিয়ে রিকশা ভাড়া পুণঃনির্ধারণ, শহরের গুরুত্বপূর্ণ স্থানে স্থায়ী স্ট্যান্ড স্থাপন ও শ্রমিকদের হয়রানি বন্ধ করে বিকল্প ব্যবস্থা না করা পর্যন্ত ব্যাটারি চালিত রিকশা চলাচলের সুযোগ প্রদানের দাবি জানিয়েছে মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক সংঘ। ২৩ জানুয়ারি সন্ধ্যায় শহরের চৌমুহনাস্থ কার্যালয়ে রিকশা শ্রমিক সংঘের সভাপতি সোহেল আহমেদের সভাপতিত্বে অনুষ্টিত সভায় এই দাবি জানানো হয়।

জেলা রিকশা শ্রমিক সংঘের সাধারণ সম্পাদক মোঃ জসিমউদ্দিনের পরিচালনায় অনুষ্টিত সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেড ইউনিয়ন সংঘ জেলা কমিটির সাংস্কৃতিক সম্পাদক অমলেশ শর্ম্মা ও জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের কোষাধ্যক্ষ তারেশ বিশ্বাস সুমন। সভায় বক্তব্য রাখেন রিকশা শ্রমিক সংঘের সহ-সভাপতি প্রবীণ শ্রমিকনেতা খলিলুর রহমান, কালেঙ্গা আ লিক কমিটির সভাপতি শাহজাহান আলী, চাঁদনীঘাট আ লিক কমিটর যুগ্ম-আহবায়ক সবুজ মিয়া, বড়হাট আ লিক কমিটির সদস্য হেরেন রায় ও শিকদার মিয়া, মখলেছুর রহমান, এরশাদ আলী, আব্দুল্লাহ মিয়া, দেলোয়ার হোসেন প্রমূখ।

সভায় বক্তারা বলেন ২০০৭ সালে রিকশা শ্রমিকদের সাথে কোন রকম আলোচনা না করে পৌরসভা কর্তৃক মৌলভীবাজার শহরে রিকশা ভাড়া নির্ধারণ করে শহরের বিভিন্ন স্থানে ভাড়ার তালিকা টাঙ্গানো হয়, যা সেই সময়েই বাজারদরের সাথে সঙ্গতিপূর্ণ ছিল না। এরপর চাল, আটা, ডাল, তেল, লবন, চিনিসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম দ্বিগুণের বেশি দাম বাড়ালেও পৌরসভা কর্তৃপক্ষ নতুন ভাড়ার তালিকা দেন নাই।

এমতাবস্থায় বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে রিকশা শ্রমিকরা মানবেতর জীবন যাপন করতে বাধ্য হচ্ছেন। তার উপর সম্প্রতি ব্যাটারি চালিত রিকশা বন্ধের নামে শ্রমিকদের হয়রানি করা হচ্ছে। সভা থেকে আরও দাবি করা হয় রিকশা চলাচলের জন্য শহরে বিকল্প লেন তৈরী, শ্রমিকদের হয়রানি বন্ধ করে বিকল্প লেন না করা পর্যন্ত ব্যাটারি চালিত রিকশা চলাচলের সুযোগ দিতে হবে, রিকশা শ্রমিকদের উপর সকল অন্যায় জুলুম-অত্যাচার-নির্যাতন বন্ধ, যাত্রী ও শ্রমিকদের সুবিধার্থে পর্যাপ্ত রিকশা স্ট্যান্ড স্থাপন এবং অবৈধভাবে দখলকৃত রিকশা স্ট্যান্ডগুলো দখলমুক্ত করা, শাহমোস্তফা রোড ও কোর্ট রোডের সংযোগস্থলে গোল চত্ত্বর নির্মাণ করে ট্রাফিক পুলিশের ব্যবস্থা, রিকশা-ঠেলা-ভ্যান শ্রমিকসহ শ্রমজীবী জনগণের জন্য রেশনিং চালু, শ্রীমঙ্গলে স্থায়ী শ্রম আদালত ও যুগ্ম-শ্রম পরিচালকের কার্যালয় প্রতিষ্ঠা করতে হবে।

সভায় আগামী ২৪ জানুয়ারি ট্রেড ইউনিয়ন সংঘের দেশব্যাপী মিছিল-সমাবেশের কর্মসূচি ও ২৬ ফেব্রুয়ারি জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট মৌলভীবাজার জেলা শাখার ২য় সম্মেলন সফল করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। আগামী ১২ ফেব্রুয়ারি রিকশা শ্রমিক সংঘের পরবর্তী সভা অনুষ্টিত হবে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc