সংকট উত্তরণে ইতিবাচক অগ্রগতিঃতারানকো

    0
    2

    আমারসিলেট24ডটকম,১০ডিসেম্বরঃ আসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেশের দুই রাজনৈতিক দলের অনড় অবস্থান ও দেশের বর্তমান সংঘাত নিরসনে বিভিন্ন পক্ষের সাথে গত ৪ দিনের আলোচনায় পরিস্থিতি উন্নতির দিকে বলে জানিয়েছেন ঢাকা সফররত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত ও সংস্থাটির সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো। তিনি জানান, সংলাপ চলছে এবং রাজনৈতিক সংকট উত্তরণের পথে ইতিবাচক অগ্রগতি হয়েছে। আজ মঙ্গলবার বিকেল সোয়া ৫টার দিকে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ দাবি করেন। নির্বাচনকালীন সরকার ইস্যু নিয়ে দেশের রাজনৈতিক দুদলের অনড় অবস্থান ও বর্তমান সহিংস রাজনৈতিক পরিস্থিতিতে জাতিসংঘের এ উদ্যোগকে বিশেষ গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

    তারানকো বলেন, দুইদলের মধ্যে সংলাপ চলছে। যে কোনো সময় ফলাফল পাওয়া যেতে পারে। দুই দলের মধ্যে সংলাপ অব্যাহত রাখতে আমার বাংলাদেশ সফর আরো ২৪ ঘণ্টা বাড়াতে হয়েছে। তিনি বলেন, জাতিসংঘ আমাকে এ দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের মাধ্যমে সমঝোতা তৈরির করার সুযোগ দিয়েছে। আমি চাই, দলগুলোর মধ্যে আলোচনা অব্যাহত থাকুক এবং এর মাধ্যমেই সমঝোতা আসবে। ফলাফল আসলে আমি তা আপনাদের জানাবো।
    ইউএনডিপি জানিয়েছিল, আজ মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৫টায় হোটেল সোনারগাঁওয়ে তারানকোর সংবাদ সম্মেলন হওয়ার কথা ছিল। তা আগামীকাল বুধবার বিকেলে অনুষ্ঠিত হবে। এ সংবাদ সম্মেলনে তার সফরের বিস্তারিত ও দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে তার সমঝোতার চেষ্টার বিষয়ে বিস্তারিত জানানোর কথা রয়েছে। আর ওই কথাটি আনুষ্ঠানিকভাবে জানানোর জন্যই আসলে আজ বিকেলে তিনি সংবাদিকদের মুখোমুখি হন। পক্ষান্তরে আজও তিনি দুই রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠক করে বিকেলে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সরকার ও বিরোধীদলের মধ্যে এ সমঝোতার ঈঙ্গিত দেন।
    এর আগে অনিবার্য কারণ বশত আজ মঙ্গলবার প্রধানমন্ত্রীর সাথে দ্বিতীয় দফার বৈঠক স্থগিত করা হয়েছে। আগামীকাল বুধবার সকাল সাড়ে ১০টায় এ বৈঠকটি অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে এ তথ্য জানা যায়। আজ বিকেল ৪টায় প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে এ বৈঠক হওয়ার কথা ছিল। তারও আগে গত শনিবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রথম দফা বৈঠক করেন তারানকো।
    প্রসঙ্গত,এর আগেও চলতি বছরের মে এবং গত বছরের ডিসেম্বরেও ঢাকা সফর করেন তারানকো। সর্ব শেষ গত শুক্রবার রাতে তার নেতৃত্বে জাতিসংঘের পাঁচ সদস্যের প্রতিনিধিদল ৫ দিনের এক গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় পৌঁছে। এর পর থেকে আজ মঙ্গলবার পর্যন্ত প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী, জাতীয় পার্টি, জামায়াতে ইসলামী, সুশীল সমাজ, নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেন তারানকো।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here