Saturday 26th of September 2020 08:02:04 AM
Friday 22nd of January 2016 10:58:24 AM

শ্রীমঙ্গল বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনে এসেছে নতুন অতিথি লজ্জাবতী

জীব-বৈচিত্র ডেস্ক
আমার সিলেট ২৪.কম
শ্রীমঙ্গল বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনে এসেছে নতুন অতিথি লজ্জাবতী

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২১জানুয়ারী, জহিরুল ইসলাম সোহেলঃ শ্রীমঙ্গল বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনে আবারও এসেছে নতুন অতিথি। সদ্য পৃথিবীর আলো দেখা প্রাণীটি কণ কণ ঠান্ডার মধ্যে নেচে-খেলে বেড়ে উঠছে। অতিথিটি হলো বিরল প্রজাতীর লজ্জাবতী বানরের একটি শাবক। এর বয়স এখন ২ দিন। লজ্জাবতী বানরের শাবকটি তার মায়ের দুধ পান ছাড়াও আঙ্গুর ও কলা খাচ্ছে।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সীতেশ রঞ্জন দেব জানান, ৭ বছর পর বুধবার ভোর রাতে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের খাঁচায় পোষা লজ্জাবতী বানরটি ৩য় বারের মতো এ শাবকটির জন্ম দেয়। জন্মের পর শাবকটিকে তার মা সহ আলাদা করে প্রথক একটি খাঁচায় রাখা হয়েছে এবং প্রয়োজনীয় সেবাজতœ ও খাবার দেয়া হচ্ছে। মা লজ্জাবতী বানরটি তার শাবকটিকে পরম মমতায় তার বুকে জড়িয়ে ধরে রাখছে। বিরল ও বিলুপ্তপ্রায় এ শাবকটিকে দেখতে প্রতিদিনই সীতেশ রঞ্জন দেবের বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে দর্শনার্থীরা ভিড় করছে। এদিকে শাবকটিকে গরম পরস দিতে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে পরিচালক সজল দেব আগুন জালিয়ে রাখছেন।

অত্যন্ত শান্ত ও নিরীহ প্রাণী লজ্জাবতী বানরের আকৃতি অদ্ভুত । দিনের বেলায় চোখ, নাক ঠোঁট বুকের মাঝে লুকিয়ে রাখে। লেজও গুটিয়ে নেয়। এদের চোখ ও মাথা গোলাকার এবং দৈর্ঘ্যে প্রায় এক ফুট। সারা দেহ ঘন লোমে আবৃত। মাথা ও ঘাড় ধূসর বর্ণের। উল্লেখ্য, গত ২০০৯ সালের ২৬ মার্চ লজ্জাবতী বানরটি প্রথম একটি শাবকের জন্ম দেয়। পরবর্তী ২০১৪ সালের ১ ফেব্রুয়ারী দ্বিতীয় শাবকের জন্ম দেয়। সর্বশেষ গত বুধবার ৩য় বারের মতো এ শাবকটির জন্ম দেয়।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc